www.kishoreganjnews.com

দুর্নীতি বিরোধী বিতর্কে এসভি গার্লস ও মহিলা কলেজ চ্যাম্পিয়ন



[ বিশেষ প্রতিনিধি | ৩০ অক্টোবর ২০১৭, সোমবার, ৭:৫৪ | শিক্ষা ]


কিশোরগঞ্জে স্কুল ও কলেজ পর্যায়ে দুর্নীতি প্রতিরোধ বিষয়ক বিতর্ক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসন, দুর্নীতি দমন কমিশন ও দুর্নীতি প্রতিরোধ কমিটির যৌথ আয়োজনে সোমবার সকালে শহরের এসভি সরকারি বালিকা বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় স্কুল পর্যায়ে শহরের এসভি সরকারি বালিকা বিদ্যালয় দল এবং কলেজ পর্যায়ে শহরের সরকারি মহিলা কলেজ দল চ্যাম্পিয়ন হয়েছে।

স্কুল পর্যায়ে ‘আইনি ব্যবস্থা গ্রহণের মাধ্যমেই দুর্নীতি বন্ধ সম্ভব’ প্রতিপাদ্যের পক্ষে বক্তব্য দিয়ে এসভি বালিকা বিদ্যালয় দল চ্যাম্পিয়ন ও বিপক্ষে বক্তব্য দিয়ে শহরের জেলা স্বরণি বালিকা বিদ্যালয় দল রানারআপ হয়েছে। এসভি বালিকা বিদ্যালয়ের দলনেতা সাদিয়া আক্তার লিমা শ্রেষ্ঠ বক্তা নির্বাচিত হয়েছে।

কলেজ পর্যায়ে ‘দুর্নীতি দমনে রাজনৈতিক অঙ্গীকারই মুখ্য’ প্রতিপাদ্যের পক্ষে ছিল সরাকারি মহিলা কলেজ দল, আর বিপক্ষে ছিল সরকারি গুরুদয়াল কলেজ দল। কিন্তু গুরুদয়াল কলেজ দল অনুপস্থিত থাকায় মহিলা কলেজ দলকে ওয়াকওভার চ্যাম্পিয়ন ঘোষণা করা হয়।

প্রতিযোগিতাশেষে জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অধ্যাপক প্রাণেশ কুমার চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. আজিমুদ্দিন বিশ্বাস।

এতে অন্যদের মধ্যে সদর উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল্লাহ আল মাসউদ, উপজেলা ভাইসচেয়ারম্যান কামরুন্নাহার লুনা, প্রবীণ শিক্ষিকা খালেদা ইসলাম, দুর্নীতি প্রতিরোধ কমিটির সম্পাদক অ্যাডভোকেট আব্দুর রহমান, দুর্নীতি দমন কমিশন সমন্বিত ময়মনসিংহ জেলা কার্যালয়ের সহকারি পরিচালক রতন কুমার দাস, জেলা প্রেস ক্লাবের সভাপতি মোস্তফা কামাল প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে দুদকের সমন্বিত ময়মনসিংহ কার্যালয়ের উপ-পরিচালক জাহাঙ্গীর আলম, জেলা শিক্ষা কর্মকর্তা মোস্তাফিজুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. আজিমুদ্দিন বিশ্বাস বলেন, এ ধরনের বিতর্ক প্রতিযোগিতার মাধ্যমে আগামী দিনের প্রজন্মের মধ্যে দুর্নীতি বিরোধী মানসিকতা তৈরি হবে। আগামীতে একটি সুন্দর দুর্নীতিমুক্ত দেশ প্রতিষ্ঠিত হবে। কেবল দুর্নীতি দমন নয়, দুর্নীতি যাতে না হয়, সেই জন্য দুর্নীতি বিরোধী মানসিকতা তৈরি করতে হবে।

তিনি বলেন, সমাজ ও জীবনের নানা ক্ষেত্রে নানা রকম দুর্নীতি হতে পারে। কেউ যদি কাজে ফাঁকি দেয় তাহলে যেমন দুর্নীতি হতে পারে, কেউ যদি রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে গাড়ি পার্ক করে, তাহলে সেটাও দুর্নীতির মধ্যে পড়ে। তিনি শিক্ষার্থীদের নকল প্রবণতা পরিহার করে সততার সঙ্গে পরীক্ষা দেয়ার যেমন আহবান জানিয়েছেন, তেমনি মনের মধ্যে সাধ্যের বাইরে বাড়তি আকাঙ্ক্ষা তৈরি না করতেও আহবান জানিয়েছেন। তিনি বলেছেন, কেবল আইন দিয়ে দুর্নীতি বন্ধ করা যাবে না। প্রত্যেক নাগরিকের বিবেককে জাগ্রত করতে হবে। আর এ ধরনের বিতর্ক প্রতিযোগিতা বিবেক জাগ্রত করার কাজে সবাইকে উদ্বুদ্ধ করবে।

শেষে প্রতিযোগীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। সেই সঙ্গে দুর্নীতি বিরোধী কার্টুন ও পোস্টর অঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদেরও পুরস্কৃত করা হয়।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com