www.kishoreganjnews.com

ঈদের কেনাকাটায় উপচে পড়া ভিড়



[ বিশেষ প্রতিনিধি | ২৩ জুন ২০১৭, শুক্রবার, ১২:৪৮ | কিশোরগঞ্জ ]


ঈদের আগ মুহূর্তে শিশু থেকে শুরু করে নানা বয়সী মানুষের উপচেপড়া ভিড়ে মুখরিত হয়ে পড়েছে কিশোরগঞ্জ জেলা শহরের বিভিন্ন মার্কেটের বিপণি বিতানগুলো। সাধ আর সাধ্যের সমন্বয় ঘটিয়ে পছন্দের জিনিস কেনাকাটায় ব্যস্ত ক্রেতা-বিক্রেতারা।

তবে কিশোরগঞ্জের হাওরাঞ্চলে অকাল বন্যায় ফসল তলিয়ে যাওয়ায় এর প্রভাব পড়েছে ঈদ বাজারে। অন্য বছর যেমন রোজার শুরু থেকেই মার্কেট গুলিতে ভিড় থাকে এবার তেমনটি লক্ষ্য করা যায়নি। তবে শেষের দিকে এসে মার্কেটগুলি জমজমাট। ভারতীয় বাংলা সিরিয়াল ও হিন্দি ছবির নায়ক-নায়িকাদের নামধারী হরেক রকমের পোশাক বাজার দখল করে রেখেছে।

সরেজমিনে বিভিন্ন মার্কেট ঘুরে দেখা গেছে, আনোয়ারা সুপার মার্কেট, মাধবি প্লাজা, নিরালা শপিং কমপ্লেক্স, আপন ক্র্যাফট, টপ টেন, থ্রীপিছ মেলা, সুদর্শন কথ হাউজ, অলকা বস্ত্রালয়, শহীদ গার্মেন্ট, রঙ শো রুম, রিচ ম্যান, পাঞ্জাবি ফ্যাশন, নিউ মা গার্মেন্ট, তেরিপট্টি মার্কেট, গৌরাঙ্গবাজার মার্কেট ও এম এম শপিং কমপ্লেক্সসহ শতাধিক ছোট বড় বিপণি বিতানগুলোতে পাওয়া যাচ্ছে মেয়েদের থ্রিপিস, টুপিস, টপস, লেহেংগা, কামিজ, শাড়ি, ছেলেদের শর্ট, পাঞ্জাবি, লং পাঞ্জাবি, শার্ট, জুতা, ফতুয়া, জিন্সসহ শিশুদের নানা বৈচিত্রের পোশাক। তবে দেশি পোশাকের চাইতে বিদেশি পোশাকের দিকে বেশি ঝুঁকছে ক্রেতারা।

প্রতিদিন সকাল থেকে গভীর রাত পর্যন্ত চলে বিকিকিনি। সন্ধ্যার পর থেকে প্রত্যেকটি মার্কেটে আলোক সজ্জায় পাল্টে যায় চিরচেনা জেলা শহরের আসল চেহারা।

শাড়ির দোকানগুলোতে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে ঢাকাই মসলিন, চিত্রা, বুটিক, বালুচুরি, কাতান, জামদানিসহ বিভিন্ন ধরনের সিল্ক। এছাড়া, বেনারসি কিংবা জামদানি শাড়ির পাশাপাশি ক্রেতারা ঝুঁকছেন বিচিত্র নাম আর বাহারি ডিজাইনের ভারতীয় শাড়ির দিকে। পাঁচ’শ টাকা থেকে ২৫-৩০ হাজার টাকা দামের শাড়ি বিক্রি হচ্ছে বড় বড় মার্কেটের বড় দোকানগুলোতে।

শহরের টপ টেনে মার্কেট করতে আসা ফারহানা রহমান বলেন, এবার ঈদে শাড়ি কাপড় থেকে শুরু করে সব জিনিসের দাম একটু বেশি। তার পরও নিজের জন্য এবং শাশুড়ি, স্বামী, সন্তানসহ আত্মীয় স্বজনের জন্য কেনাকাটা করেছি।

কলেজ শিক্ষার্থী সাঈদা সুলতানা বলেন, ঈদের জন্য একটি থ্রিপিচ কিনেছি। ড্রেসের সঙ্গে ম্যাচিং করে কসমেটিকস ও জুতা কেনা হয়েছে। তবে অন্য বারের চাইতে দাম একটু বেশি।

উজ্জল সুজ থেকে জুতা কিনতে আসা তানভীর আহমেদ বলেন, আমার দুই বছরের এক মাত্র কন্যার জন্য এক হাজার টাকা দিয়ে  জুতা কিনেছি। দাম একটু বেশি  হলেও একমাত্র মেয়ে বলে কথা।

আনোয়ারা সুপার মার্কেটের বিক্রেতা খলিলুর রহমান বলেন, শিশু থেকে শুরু করে সব বয়সী ছেলে-মেয়েদের পোশাক বিক্রি হচ্ছে। তবে দেশি পোশাকের চাইতে বিদেশি পোশাকের দিকে বেশি ঝুঁকছে ক্রেতারা। বিশেষ করে ভারতীয় সিরিয়াল ও ছবির নামে বিভিন্ন জামা যেমন বহ্নি, রাখি বন্ধন, বাহুবলী, মোগল-ই-আযম, র্হুরাম সুলতান এগুলো বেশি বিক্রি হচ্ছে।

শহরের নিউ মা গার্মেন্টের সত্বাধিকারী মো. রায়হান উদ্দিন ভূঁইয়া বলেন, অন্য বছর রোজার প্রথম সপ্তাহ থেকেই মূলত ক্রেতাদের ভিড় থাকে। তবে এবার বন্যায় হাওরে ফসল তলিয়ে যাওয়ায় এর অনেকটা প্রভাব পড়েছে কিশোরগঞ্জের ঈদ বাজারে। কারণ হাওরের একটা বড় অংশ জেলা শহরে বাস করে। এছাড়া হাওর থেকে প্রচুর লোক আগেভাগেই ঈদ বাজারে আসতো। এবার তাঁদের সংখ্যা খুবই কম। সেজন্য অন্য বছরের তুলনায় এবার ব্যবসাও কম।

অলকালয় বস্ত্রালয়ের মালিক বিষ্ণু সাহা জানান, ঢাকাই মসলিন, চিত্রা, বুটিক, বালুচুরি, কাতান, জামদানিসহ বিভিন্ন ধরনের শাড়ি তাঁর দোকানে রয়েছে। সাড়ে ৩শ’ টাকা থেকে শুরু করে ২৫-৩০ হাজার টাকা দামে শাড়ি বিক্রি হচ্ছে। রোজার শেষের দিকে এসে বেচা কেনা মোটামুটি ভালো। এছাড়া, ছেলেদের জিন্স প্যান্ট, টি শার্ট, শার্ট ও লুঙ্গি বিক্রি হচ্ছে তাঁর দোকানে।

এদিকে জেলা শহরের ঈদ বাজারে যুবক ও তরুণদের ভিড় পড়েছে পাঞ্জাবির দোকানে। হরেক রকমের হাতে কাজ করা পাঞ্জাবির কদর সব চেয়ে বেশি। সব চেয়ে বেশি পাঞ্জাবি বিক্রি হচ্ছে পাঞ্জাবি ফ্যাশন, কুমিল্লা খাদি আড়ং, আপন ক্র্যাফ্ট, টপ টেন, রঙ শো রুম ও রিচ ম্যানসহ আরো কয়েকটি দোকানে। এক রেটে বিক্রি হওয়া এসব দোকানে ৫শ’ থেকে ১০ হাজার টাকা দামে পাঞ্জাবি বিক্রি হচ্ছে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com