www.kishoreganjnews.com

শীত কি তাহলে চলেই এলো?



[ কিশোরগঞ্জ নিউজ ডেস্ক | ১৬ নভেম্বর ২০১৭, বৃহস্পতিবার, ৪:২৩ | জাতীয় ]


দেশজুড়ে হেমন্তের মেঘলা আকাশ আর মৃদু বৃষ্টি যেনো জানান দিচ্ছে প্রকৃতিতে শীতের আগমনী বার্তার। রহস্যময় কুয়াশার সাথে প্রকৃতিতে ছাতিম আর শিউলি ফুলের মিষ্টি ঘ্রাণ।

নবান্নের প্রথম দিনে প্রকৃতির খেয়ালে অনেকেই উদ্বেলিত কাঙ্খিত শীতের আভাস পেয়েছেন। অক্টোবরের শেষ সপ্তাহ থেকে আসি আসি করে আসা সেই কাঙ্খিত শীত কী তাহলে চলেই এলো? এ প্রশ্ন এখন ঘুরে ফিরছে সবার মনে। গতকাল থেকেই অফিসগামী অনেককে দেখা গেছে শীতকে স্বাগত জানিয়ে হালকা গরম কাপড় জড়িয়ে বের হতে।

বিপণীবিতানগুলোতেও ইতোমধ্যে শুরু হয়ে গেছে শীতের কাপড় কেনাকাটা। শীত উপলক্ষে বাহারি পিঠা পুলি খাওয়ার প্রস্তুতি নিচ্ছেন অনেকে। দুপুর গড়িয়ে বিকেল হলেও তেমন একটা দেখা মেলেনি সূর্যের। সেই সঙ্গে হেমন্তের সকালের এই ঝিরিঝিরি বৃষ্টি রাজধানীবাসীর মনে এনেছে শীতের আমেজ।

তবে হেমন্তকে শীতের পূর্বাভাস বলা হলেও আবহাওয়া অফিস স্পষ্ট জানিয়ে দিয়েছে এর হাত ধরে আসছে না কাঙ্খিত শীত।

রাজধানীতে শীত আসতে এখনও দেরি আছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। সারাদেশে শীতের আমেজ কিছুটা শুরু হলেও রাজধানীতে ডিসেম্বরের শেষ সপ্তাহের আগে শীতের দেখা মিলবে না বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

প্রকৃতির এ বৈরী আচরণের কারণ হিসেবে গ্লোবাল ওয়ার্মিং, বাড়তি জনসংখ্যার চাপ, কার্বণের নিঃসরণ সহ প্রকৃতির প্রতি মানুষের বিরুপ আচরণকেই দায়ী করছেন পরিবেশবিদরা। বিষয়টাকে অনেকটা মানুষের প্রতি প্রকৃতির এক প্রকার প্রতিশোধ হিসেবেই দেখছেন তারা।

আবহাওয়াবিদ নিঝুম রোকেয়া বলেন, বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টির কারণেই দেখা দিয়েছে বৃষ্টি, কুয়াশা। অনুভূত হচ্ছে শীত। এতে করে তাপমাত্রা কিছুটা কমতে পারে। কোথাও কোথাও হালকা শীত পড়তেও পারে।

কিন্তু লঘুচাপ কেটে যাওয়া মাত্রই আবার স্বাভাবিক আবহাওয়া বিরাজ করবে বলে উল্লেখ করেন তিনি।

বিষয়টিকে শুধু বাংলাদেশ নয় সারাবিশ্বের প্রেক্ষাপটে বিচার করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দুর্যোগ বিজ্ঞান ও ব্যবস্থাপনা বিভাগের সহকারি অধ্যাপক দেওয়ান মো. এনামুল হক বলেন, পরিবেশের এ খামখেয়ালিপনার মূল কারণ হলো গ্লোবাল ওয়ার্মিং। যা সারা বিশ্বেই দেখা দিচ্ছে।

শুধু বাংলাদেশেই নয় ইস্ট ওয়েস্ট উভয় অঞ্চলেই প্রকৃতি এমন বিরুপ আচরণ করছে উল্লেখ করে তিনি বলেন, ইউরোপ ও জাপানেও শীতের প্রকোপ কমে যাচ্ছে। যার কারণে সেখানকার তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে। এর ফলে সেখানেও দেখা দিচ্ছে ঋতুগত বিশৃঙ্খলা।

প্রকৃতির এ অচরণের মূল কারণ হিসেবে এ পরিবেশ বিজ্ঞানী বৈশ্বিক উষ্ণতাকেই দায়ী করছেন।

বাংলা বর্ষপঞ্জিকা অনুসারে, পৌষ ও মাঘ (মধ্য ডিসেম্বর থেকে মধ্য ফেব্রুয়ারি) এই দুই মাস মিলে শীতকাল হলেও অক্টোবরের শুরু থেকেই এদেশে আসতে শুরু করে শীতের আমেজ। এ সময় সূর্য দক্ষিণ গোলার্ধে অবস্থান করে বলে বাংলাদেশ ও এর পার্শ্ববর্তী দেশগুলোতে সূর্যের রশ্মি তির্যকভাবে পড়ে। ফলে কমতে থাকে তাপমাত্রা। অনুভূত হয় শীত।

তবে গত কয়েক বছর ধরেই দেখা দিচ্ছে এর ব্যতিক্রম। আবহাওয়া অফিসের হিসাব মতে, এ দুই মাস দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলে ১১ ডিগ্রি সেলসিয়াস থেকে শুরু করে উপকূলীয় অঞ্চলে ২০-২১ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা বজায় থাকে। ভূ-মধ্যসাগরীয় অঞ্চল থেকে ছুটে আসা জলীয় বাষ্পপূর্ণ বায়ুর প্রভাবে কিছুটা বৃষ্টিপাতও ঘটে এ সময়। শীতকালে রাত হয় বড় আর দিন হয় ছোট।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com