www.kishoreganjnews.com

বাংলাদেশের ঐতিহ্য শোলাকিয়া ঈদগাহ



[ বিশেষ প্রতিনিধি | ২৫ জুন ২০১৭, রবিবার, ২:৪৭ | এক্সক্লুসিভ ]


উপমহাদেশের সর্ববৃহৎ ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয় কিশোরগঞ্জের শোলাকিয়া ঈদগাহ ময়দানে। ১৭৫০ সাল থেকে শোলাকিয়া মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়ে আসছে।

সে হিসাব অনুসারে, শোলাকিয়া ঈদগাহের বয়স ২শ’ ৬৭ বছর। প্রতিষ্ঠার ৭৮ বছর পর ১৮২৮ সালে প্রথম বড় জামাতে এই মাঠে একসঙ্গে ১ লাখ ২৫ হাজার অর্থাৎ সোয়ালাখ মুসল্লি ঈদের নামাজ আদায় করেন। এই সোয়ালাখ থেকে এ মাঠের নাম হয় ‘সোয়ালাখিয়া’, যা উচ্চারণ বিবর্তনে হয়েছে শোলাকিয়া।

বৃহত্তম জামাতের হিসাব অনুযায়ি, এ বছর এ ঈদগাহ মাঠে ১৯০তম ঈদ জামাত অনুষ্ঠিত হবে। সকাল ১০টায় শুরু হবে জামাত।

জামাতে ইমামতি করবেন ইসলাহুল মুসলিহীন পরিষদের চেয়ারম্যান মাওলানা ফরীদ উদ্দীন মাসউদ। ২০০৯ সাল থেকে আল্লামা ফরীদ উদ্দীন মাসউদ ঈদ জামাতে ইমামতি করছেন। তবে গত বছর শোলাকিয়া চেকপোস্টে জঙ্গি হামলার পরিপ্রেক্ষিতে বিকল্প ইমাম মাওলানা শোয়াইব আবদুর রউফ জামাতে ইমামতি করেন।

বাংলার বারো ভূঁইয়ার অন্যতম ঈশাখাঁ’র ষোড়শ বংশধর হয়বতনগরের জমিদার দেওয়ান মান্নান দাঁদ খান তার মায়ের অসিয়াত মোতাবেক ১৯৫০ সালে শোলাকিয়া ঈদগাহের জন্য ৪.৩৫ একর জমি ওয়াক্ফ করেন। সেই ওয়াক্ফ দলিলে উল্লেখ রয়েছে, ১৭৫০ সাল থেকে এ মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হয়ে আসছে। কিশোরগঞ্জ মৌজার এ মাঠের মূল আয়তন বর্তমানে ৬.৬১ একর। প্রাচীর ঘেরা শোলাকিয়া ঈদগাহ মাঠে মোট ২২২টি কাতার রয়েছে।

১৮২৮ সালের প্রথম বড় জামাতে হয়বতনগর সাহেব বাড়ির উর্দ্ধতন পুরুষ শাহ সুফি সৈয়দ আহমদ (র:) ইমামতি করেন। এ সম্পর্কে নানা তথ্য পর্যালোচনা করে জানা গেছে, শাহ সুফি সৈয়দ আহমদ (র.) এর পূর্বপূরুষগণ সুদূর মক্কা শরিফ থেকে ইসলাম প্রচারের উদ্দেশ্যে ভারতীয় উপমহাদেশে আগমন করে বর্তমান ভারতের বর্ধমান জেলার টেংগাপাড়ায় বসবাস শুরু করেন। সৈয়দ আহমদ (র.) এর পিতা সৈয়দ ইবরাহিম (র.) উত্তর কুমিল্লা ও ময়মনসিংহ জেলার বিভিন্ন অঞ্চলে ইসলামী শিক্ষা প্রচার-প্রসার ও দাওয়াতের কাজ করতে গিয়ে কিশোরগঞ্জ শহর থেকে সাত মাইল দূরবর্তী কান্দাইল গ্রামে পদার্পন করেন। পরবর্তিতে সেখানে স্থানীয় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে বিবাহ করে স্থায়ীভাবে বসবাস করতে থাকেন। কিন্তু সাংসারিক জীবনকে তিনি আবদ্ধজীবন মনে করে আল্লাহর বাণী প্রচারের তাগিদে বেরিয়ে পড়েন। একপর্যায়ে হজ্জব্রত পালনের উদ্দেশ্যে তাবলীগ জামাতসহ মক্কা শরিফে চলে যান এবং সেখানেই ইন্তেকাল করেন। এদিকে মরহুম সৈয়দ ইবরাহিম (র.) এর বাড়িতে রেখে যাওয়া গর্ভবতী স্ত্রীর এক পুত্র সন্তান ভূমিষ্ঠ হয়। স্বামীর পূর্ব নির্দেশ মোতাবেক পুত্রের নামকরণ ও পরবর্তী সময়ে বয়ঃপ্রাপ্ত হলে ১২ বছর বয়সে শিক্ষা-দীক্ষা লাভের উদ্দেশ্যে ঢাকার আজিমপুর দায়রা শরিফে প্রেরণ করা হয়। বালকপুত্র সৈয়দ আহমদ সেখানে ২৪ বছর অবস্থান করে শিক্ষা-দীক্ষায় পরিপক্ক জ্ঞান লাভের পর পীরের নির্দেশে কিশোরগঞ্জের শোলাকিয়ায় চলে আসেন। সেখানে শহীদ ময়েজ উদ্দিন মজনু (র.) এর মাজারের পাশে একটি ঘর তৈরি করে ইবাদত-বন্দেগীসহ ইসলামের বাণী প্রচারে মনোনিবেশ করেন। ক্রমে সৈয়দ আহমদ (র.)-এর সুনাম ও সুখ্যাতি চারিদিকে ছড়িয়ে পড়লে দলে দলে লোকজন তার কাছে এসে দ্বীনি শিক্ষা গ্রহণ করতে থাকে।

এ সময় ঈশা খাঁ’র বংশধরগণ জঙ্গলবাড়ি ও হয়বতনগর এলাকার জমিদারদ্বয় সৈয়দ আহমদ (র.) কে শ্রদ্ধার আসনে স্থান দেন এবং তার সামগ্রিক দ্বীনি দাওয়াতী কাজের সহযোগিতা করেন। এ সময় সে এলাকায় কোন মসজিদ না থাকায় ১৮২৭ সালে সৈয়দ আহমদ (র.) বাড়ি সংলগ্ন জায়গায় একটি মসজিদ প্রতিষ্ঠা করেন। মসজিদ প্রতিষ্ঠার পর পরই তিনি ঈদের নামাজ আদায়ের জন্য ঈদগাহ স্থাপনের প্রয়োজনীয়তা অনুভব করেন। তিনি তার ক্রয়কৃত তালুক সম্পত্তিতে ঈদগাহ মাঠ প্রতিষ্ঠা করার মনস্থির করেন এবং এ ব্যাপারে জঙ্গলবাড়ি ও হয়বতনগরের জমিদারদ্বয়কে সহায়তা করার অনুরোধ জানিয়ে আসন্ন ঈদুল ফিতরের প্রথম জামাতে শরীক হওয়ার দাওয়াত করেন। জমিদারদ্বয় দাওয়াত কবুল করেন এবং এই অঞ্চলের আপামর জনসাধারণের অংশগ্রহণে শোলাকিয়া ঈদগাহ ময়দানে ১৮২৮ সালের ঈদ-উল-ফিতরের ঈদের জামাত অনুষ্ঠিত হয়। শাহ সুফি সৈয়দ আহমদ (র.)-এর ইমামতিতে অনুষ্ঠিত হয় ঈদের প্রথম বড় জামাত।

ঐতিহ্যবাহী এ মাঠে খ্যতিসম্পন্ন আলেমগণ ইমামতি করেছেন। প্রাপ্ত তথ্য অনুযায়ী প্রথম বড় জামাতের পর আরো যাঁরা ইমামতি করেছেন, তাঁরা হলেন- হযরত মাওলানা হাফেজ মুহম্মদ হযরত উল্লাহ, হযরত মাওলানা পেশওয়ারী, হযরত মাওলানা মুসলেহ উদ্দিন, আলহাজ্ব মাওলানা হামিদুল হক, হযরত মাওলানা মাজহারুল হক, হযরত মাওলানা আবদুল গনি, হযরত মাওলানা আতহার আলী, হযরত মাওলানা আবদুল মান্নান, হযরত মাওলানা আবুল খায়ের মুহাম্মদ নূরুল্লাহ ও মাওলানা আবুল খায়ের মুহাম্মদ সাইফুল্লাহ।

শোলাকিয়া ঈদগাহে সকাল ১০টায় ঈদ-উল-ফিতরের জামাত শুরু হলেও ভোর থেকেই মুসল্লিদের ঢল নামে ঈদগাহ অভিমুখে। সকাল ৯টার মধ্যেই মাঠের অধিকাংশ এলাকা পরিপূর্ণ হয়ে যায়। এর মধ্যে অনেক মুসল্লি ঈদের দিন ভোরবেলায় ট্রেন, বাসসহ বিভিন্ন যানবাহনে করে ঈদগাহে আসেন। দূর-দূরান্ত থেকে আসা মুসল্লিদের সুবিধার্থে বাংলাদেশ রেলওয়ে ‘শোলাকিয়া এক্সপ্রেস’ নামে ২টি বিশেষ ট্রেনের ব্যবস্থা করে। এবারও ভৈরব বাজার-ময়মনসিংহ ও ময়মনসিংহ-ভৈরব বাজার রুটে ‘শোলাকিয়া এক্সপ্রেস’ নামের বিশেষ ট্রেন ২টি চলাচল করবে। বিশেষ ট্রেনের একটি ঈদের দিন সকাল ৬টায় ভৈরববাজার থেকে কিশোরগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে আসবে এবং সকাল ৮টায় কিশোরগঞ্জ পৌঁছুবে। জামাত শেষে ট্রেনটি দুপুর ১২টায় পুনরায় ভৈরববাজারের উদ্দেশ্যে ছেড়ে যাবে এবং বেলা ২টায় ভৈরববাজার পৌঁছুবে। অপর ট্রেনটি ঈদের দিন সকাল পৌনে ৬টায় ময়মনসিংহ থেকে কিশোরগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে আসবে এবং সকাল সাড়ে ৮টায় কিশোরগঞ্জ পৌঁছুবে। এ ট্রেনটিও জামাত শেষে দুপুর ১২টায় কিশোরগঞ্জ থেকে ছেড়ে যাবে এবং বেলা ৩টায় ময়মনসিংহ পৌঁছুবে।

এবারের ১৯০তম ঈদ জামাতকে সামনে রেখে প্রয়োজনীয় প্রস্তুতি সম্পন্ন করেছেন জেলা প্রশাসক মো. আজিমুদ্দিন বিশ্বাসের নেতৃত্বাধীন ঈদগাহ মাঠ পরিচালনা কমিটি। শহরের মোড়ে মোড়ে নির্মাণ করা হচ্ছে শুভেচ্ছা তোড়ণ। রাস্তার দু’পাশে টানানো হচ্ছে রঙ-বেরঙের পতাকা ও ব্যানার। সংস্কার করা হয়েছে মিনার, অজুখানা। মুসল্লিদের প্রাকৃতিক কাজ-কর্ম সারার জন্য তৈরি করা হয়েছে বেশকিছূ অস্থায়ী টয়লেট। দেশের বিভিন্ন স্থান থেকে এ ঈদগাহে আসা মুসল্লিদের আপ্যায়ন ও প্রাথমিক চিকিৎসার জন্য স্থাপন করা হচ্ছে অস্থায়ী স্বেচ্ছাসেবী ক্যাম্প। নামাজ চলাকালে মেডিকেল টিম ও অগ্নিনির্বাপক দলকে সতর্কাবস্থায় রাখা হয়।

প্রস্তুতি তদারকির অংশ হিসেবে শনিবার রাতেও ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ মাঠের উন্নয়ন ও সার্বিক পরিস্থিতি পরিদর্শন করেন শোলাকিয়া মাঠ পরিচালনা কমিটির সম্পাদক কিশোরগঞ্জ সদর উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল্লাহ আল মাসউদ। তিনি নিরাপদ পরিবেশে নামাজ আদায়ের জন্য সকলকে আমন্ত্রণ জানিয়ে বলেন, মুসল্লিদের ঈদগাহে যাতায়াত সুগম করতে এবার মাঠ সংলগ্ন নরসুন্দা নদীর উপরে স্থাপন করা হয়েছে দৃষ্টিনন্দন সেতু। এছাড়া মাঠের পাশে নির্মিত হয়েছে প্রশস্ত রাস্তা। সার্বিক প্রস্তুতি বিবেচনায় শোলাকিয়ায় উৎসবমুখর পরিবেশে লাখো মুসল্লির অংশগ্রহণে বৃহত্তম ঈদজামাত অনুষ্ঠানের ব্যাপারে আমরা আশাবাদী।

এছাড়া ঈদ জামাতকে নির্বিঘ্ন ও শান্তিপূর্ণ করতে চার স্তরের নিরাপত্তা পরিকল্পনা গ্রহণ করে সে অনুযায়ী কাজ করছে পুলিশ প্রশাসন। বিজিবি, পুলিশ, র‌্যাব ও আর্মড পুলিশ ব্যাটালিয়নসহ অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুল সংখ্যক সদস্য ঈদগাহ মাঠকে ঘিরে কঠোর নিরাপত্তা বলয় তৈরি করছে।

পুরো এলাকায় বসানো হচ্ছে কোজ সার্কিট ক্যামেরা। পুরো মাঠ একাধিকবার সুইপিং করা ছাড়াও মাঠে ঢোকার ৬টি গেটে আর্চওয়ে দিয়ে দিয়ে মুসল্লিদের দেহ তল্লাশি করে মাঠের ভেতর প্রবেশ করতে দেয়া হবে। নিশ্ছিদ্র নিরাপত্তায় এখানে অনুষ্ঠিত হবে উপমহাদেশের সর্ববৃহৎ ঈদ জামাত।

নামাজ চলাকালে মেডিকেল টিম ও অগ্নিনির্বাপক দলকে সতর্কাবস্থায় রাখা হবে। এছাড়া স্কাউটদের একটি দল মুসল্লিদের শৃংখলা বজায় রাখার কাজে নিয়োজিত থাকবে। গৃহীত প্রস্তুতির বিবেচনায় লাখ লাখ মুসল্লির অংশগ্রহণে এবারো উৎসবমুখর পরিবেশে সুন্দর ও সুচারুভাবে ঈদ জামাত অনুষ্ঠানের আশাবাদ প্রকাশ করেছে ঈদগাহ কমিটি।

উপমহাদেশের বৃহত্তম এই জামাতের কলেবর প্রতিবছরই বৃদ্ধি পাওয়ায় ফলে শোলাকিয়ার পরিচিতি ও সুনাম দেশে-বিদেশে ছড়িয়ে পড়েছে। শোলাকিয়া ঈদগাহ ময়দানের আকর্ষণীয় ও বিশাল জামাত একইসাথে গৌরবান্বিত ও ঐতিহ্যশালী করেছে কিশোরগঞ্জকে। এরপরেও মুসল্লিদের স্থান সংকুলান, অবকাঠামো উন্নয়নসহ আনুসঙ্গিক সুযোগ-সুবিধার উন্নত ব্যবস্থা এখনো গড়ে ওঠেনি। ঈদগাহ মাঠের স্থায়ী উন্নয়নের জন্য মহাপরিকল্পনার কথা প্রায়শই শোনা গেলেও এটি কাগজে-কলমেই থেকে যাচ্ছে।

প্রাপ্ত তথ্যে জানা যায়, পাকিস্তান আমলে এ মাঠের চারদিকে নিচু দেয়াল নির্মাণ ও দোতলা মিম্বর নির্মাণ করা হয়। এরপর ১৯৭৫ সালে ঢাকা বিভাগীয় কমিশনার খানে আলম খান মাঠের সীমানা প্রাচীর ও গেট নির্মাণ করেন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার আসার পর তৎকালীন এলজিআরডি মন্ত্রী প্রয়াত প্রেসিডেন্ট মো. জিল্লুর রহমান ৫০ ল টাকা ব্যয়ে মাঠের মাইকিং সিস্টেমের উন্নয়ন, মিনার সংস্কার, মাঠে প্রবেশের প্রধান তোরণ নির্মাণ, ৪৫টি ওজুখানা, ১৫টি প্রস্রাবখানা ও পাঁচটি টয়লেট নির্মাণে ভূমিকা রাখেন।

সাম্প্রতিক সময়ে মাঠের মিম্বরটির কিছুটা সংস্কার ছাড়া মাঠের স্থায়ী উন্নয়নে তেমন কোন উদ্যোগ পরিলক্ষিত হচ্ছে না। শোলাকিয়ায় মুসল্লিদের মাটিতেই জায়নামাজ বিছিয়ে নামাজ আদায় করতে হয়। বৃষ্টি হলে কর্দমাক্ত মাঠে নামাজ আদায়ে মুসল্লিদের চরম দুর্ভোগ পোহাতে হয়। এছাড়া প্রতি জামাতেই মুসল্লির সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়ছে। ফলে মাঠে স্থান সংকুলান না হওয়ায় বিপুল সংখ্যক মুসল্লিকে কষ্ট করে রাস্তা বা সংলগ্ন এলাকায় নামাজ আদায় করতে হয়।

কিশোরগঞ্জকে দেশে-বিদেশে পরিচিত করেছে শোলাকিয়া ঈদগাহ। মুসলিম ঐতিহ্যের ধারক এ ঈদগাহে শত ব্যস্ততা, নানা সমস্যা আর প্রাকৃতিক বৈরিতাকে উপেক্ষা করে সমবেত হন ধর্মপ্রাণ মুসল্লিগণ। এক কাতারে দাঁড়িয়ে নামাজ আদায় করেন ধনী-গরীব নির্বিশেষে লাখো মুসল্লি।।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com