www.kishoreganjnews.com

পাকুন্দিয়ায় কম্বাইন হারভেস্টার প্রদর্শনী



[ সাখাওয়াত হোসেন হৃদয় | ১৮ নভেম্বর ২০১৭, শনিবার, ৪:০৫ | কৃষি ]


পাকুন্দিয়া উপজেলায় খামার যান্ত্রীকরণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি প্রকল্প-২য় পর্যায় এর আওতায় কৃষি যন্ত্র সেবা কেন্দ্র উদ্বোধন ও কম্বাইন হারভেস্টার প্রদর্শনীর মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে শনিবার সকালে উপজেলার পাটুয়াভাঙ্গা ইউনিয়নের চকদিগা গ্রামে প্রধান অতিথি হিসেবে ফিতা কেটে স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মো. সোহরাব উদ্দিন কৃষি যন্ত্র সেবা কেন্দ্র উদ্বোধন করেন। পরে চকদিগা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে কম্বাইন হারভেস্টার প্রদর্শনীর মাঠ দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা ড. গৌর গোবিন্দ দাশ এর সভাপতিত্বে এতে প্রধান অতিথি অ্যাডভোকেট মো. সোহরাব উদ্দিন এমপি ছাড়াও ইউএনও অন্নপূর্ণা দেবনাথ, ওসি মোহাম্মদ সামসুদ্দীন, পাটুয়াভাঙ্গা ইউপি চেয়ারম্যান মো. শাহাব উদ্দিন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোহাম্মদ আনিছুজ্জামান, শিমুলিয়া স্কুল এন্ড কলেজের প্রভাষক একরাম হোসেন মানিক প্রমুখ আলোচনায় অংশ নেন।

পরে স্থানীয় ধান জমিতে কম্বাইন হারভেস্টারের মাধ্যমে ধান কেটে এ প্রযুক্তির উদ্বোধন করেন এমপি সোহরাব। এ সময় কয়েকশ’ কৃষকসহ স্থানীয় লোকজন অত্যাধুনিক এই কৃষি প্রযুক্তির ব্যবহার অবলোকন করেন। প্রদর্শনীতে রিপার ও মিনি কম্বাইন হারভেস্টার এর প্রদর্শনী করা হয়।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, রিপারের মাধ্যমে দেড় লিটার প্যাট্রল খরচ করে দেড় ঘন্টায় ১০০শতাংশ জমি কাটা যায়। প্রতিটি রিপারের দাম ১লাখ ৭০হাজার টাকা। যা ভর্তুকীর মাধ্যমে উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস থেকে কৃষকেরা নিতে পারবেন এবং মিনি কম্বাইন হারভেস্টার এর মাধ্যমে ধান কাটাই, মাড়াই ও ঝাড়াই করে বস্তাবন্দি করা হয়। এতে প্রতি ১০০শতাংশ জমি থেকে কাটাই, মাড়াই ও ঝাড়াই করে ধান বস্তাবন্দি করতে সময় লাগবে তিন ঘন্টা। আর খরচ পড়বে মাত্র ছয় লিটার ডিজেল। প্রতিটি মিনি কম্বাইন হারভেস্টারের মূল্য ৭লাখ টাকা। এতে ভর্তুকীর কোন সুযোগ নেই।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com