www.kishoreganjnews.com

বৃহত্তম ঈদ জামাতের জন্য প্রস্তুত শোলাকিয়া



[ বিশেষ প্রতিনিধি | ২৫ জুন ২০১৭, রবিবার, ৮:১৮ | এক্সক্লুসিভ ]


পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। সোমবার সারা দেশে পালিত হবে ঈদুল ফিতর। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর ধর্মপ্রাণ মুসলিমরা ঈদুল ফিতর উদযাপন করবেন। ঈদুল ফিতর উদযাপনের মূল অনুসঙ্গ ঈদের জামাত।

প্রতিবারের মতো এবারও উপমহাদেশের বৃহত্তম ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হবে শোলাকিয়া ময়দানে। এ জন্যে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

চূড়ান্ত প্রস্তুতি তদারকির অংশ হিসেবে রোববার রাত ৮টায় জেলা প্রশাসক মোঃ আজিমুদ্দিন বিশ্বাস শোলাকিয়া ঈদগাহ ময়দান পরিদর্শন করেছেন।

এবারের ১৯০তম ঈদুল ফিতরের জামাত সকাল ১০টায় শুরু হবে জামাত। এতে ইমামতি করবেন ইসলাহুল মুসলিহীন পরিষদের চেয়ারম্যান মাওলানা ফরীদ উদ্দীন মাসউদ।

জনসমুদ্রে পরিণত হওয়া ঈদগাহ ময়দানে আগত মুসল্লিদের দৃষ্টি আকর্ষণের জন্য শর্টগানের গুলি ছুঁড়ে জামাত শুরুর সংকেত দেয়া হয়। রেওয়াজ অনুযায়ী, জামাত শুরুর ৫মিনিট আগে ৩টি, ৩ মিনিট আগে ২টি এবং ১ মিনিট আগে ১টি শর্টগানের গুলি ছোঁড়া হয়।

অন্যদিকে দূর-দূরান্ত থেকে আসা মুসল্লিদের সুবিধার্থে বাংলাদেশ রেলওয়ে এবারও ‘শোলাকিয়া এক্সপ্রেস’ নামে দু’টি বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে। ভৈরব বাজার-ময়মনসিংহ ও ময়মনসিংহ-ভৈরব বাজার রুটে বিশেষ ট্রেন দু’টি চলাচল করবে। বিশেষ ট্রেনের একটি ঈদের দিন সকাল ৬টায় ভৈরববাজার থেকে কিশোরগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে আসবে এবং সকাল ৮টায় কিশোরগঞ্জ পৌঁছুবে।

জামাত শেষে ট্রেনটি দুপুর ১২টায় পুনরায় ভৈরববাজারের উদ্দেশ্যে ছেড়ে যাবে এবং বেলা ২টায় ভৈরববাজার পৌঁছুবে। অপর ট্রেনটি ঈদের দিন সকাল পৌনে ৬টায় ময়মনসিংহ থেকে কিশোরগঞ্জের উদ্দেশ্যে ছেড়ে আসবে এবং সকাল সাড়ে ৮টায় কিশোরগঞ্জ পৌঁছুবে। এ ট্রেনটিও জামাত শেষে দুপুর ১২টায় কিশোরগঞ্জ থেকে ছেড়ে যাবে এবং বেলা ৩টায় ময়মনসিংহ পৌঁছুবে।

এছাড়া ঈদ জামাতকে নির্বিঘ্ন ও শান্তিপূর্ণ করতে চার স্তরের নিরাপত্তা পরিকল্পনা গ্রহণ করে সে অনুযায়ী কাজ করছে পুলিশ প্রশাসন। বিজিবি, পুলিশ, র‌্যাব ও আর্মড পুলিশ ব্যাটালিয়নসহ অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিপুল সংখ্যক সদস্য ঈদগাহ মাঠকে ঘিরে কঠোর নিরাপত্তা বলয় তৈরি করছে।

পুরো এলাকায় বসানো হচ্ছে কোজ সার্কিট ক্যামেরা। পুরো মাঠ একাধিকবার সুইপিং করা ছাড়াও মাঠে ঢোকার ৬টি গেটে আর্চওয়ে দিয়ে দিয়ে মুসল্লিদের দেহ তল্লাশি করে মাঠের ভেতর প্রবেশ করতে দেয়া হবে। নিশ্ছিদ্র নিরাপত্তায় এখানে অনুষ্ঠিত হবে উপমহাদেশের সর্ববৃহৎ ঈদ জামাত।

শোলাকিয়ার ঈদজামাতে অংশ নেয়ার জন্য ইতোমধ্যে দূর-দূরান্তের মুসল্লিরা কিশোরগঞ্জে আসা শুরু করেছেন। তারা ঈদগাহের মিম্বর, আত্মীয়স্বজনের বাড়ি ও বিভিন্ন মসজিদে এসে অবস্থান নিচ্ছেন। এরই মধ্যে কিশোরগঞ্জে আসা বেশ কয়েকজন মুসল্লির সঙ্গে কথা হলে তারা বলেন, লাখ লাখ মানুষের সাথে আল্লাহর সামনে হাজির হই। লাখ লাখ হাতের সঙ্গে আমিও দুই হাত তুলে দেশ ও দশের মঙ্গল কামনা করে মোনাজাত করি। এ এক বিরল অভিজ্ঞতা ও শান্তি। তাই শত কষ্ট ও প্রাকৃতিক বৈরিতা উপেক্ষা করে চলে আসি শোলাকিয়ায়।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com