www.kishoreganjnews.com

"হাওর-বাঁওড় মাছে ভরা, কিশোরগঞ্জের পনির সেরা"



[ বিশেষ প্রতিনিধি | ২৯ নভেম্বর ২০১৭, বুধবার, ১২:৩০ | এক্সক্লুসিভ ]


সাদা পনিরের জন্য বিখ্যাত কিশোরগঞ্জের হাওর উপজেলা অষ্টগ্রাম। অষ্টগ্রামের এই পনিরের খ্যাতি সুদূর ইংল্যান্ড পর্যন্ত বিস্তৃত ছিল। কিন্তু বর্তমানে সেখানে এই শিল্পের সংকটকাল চলছে। বিলুপ্তপ্রায় পনির শিল্পের সূতিকাগার অষ্টগ্রামের বাইরেও ব্যক্তি ও ব্যবসায়িক উদ্যোগে জেলার বিভিন্ন এলাকায় পনির তৈরি হয়। এর মাধ্যমে অনেকেই সচ্ছলতার মুখও দেখছেন। এবার এই পনিরেই সারা দেশে পরিচিত হবে কিশোরগঞ্জ। কিশোরগঞ্জ জেলাকে ব্র্যান্ডিং করার জন্য ব্র্যান্ডিং পণ্য হিসেবে পনিরকে নির্বাচিত করা হয়েছে। এর মাধ্যমে এখন থেকে সারা দেশে পনিরের পরিচয় হবে ‘কিশোরগঞ্জের পনির’। আবার কিশোরগঞ্জের পরিচয় হবে ‘পনিরের কিশোরগঞ্জ’। এর স্লোগান হচ্ছে, "হাওর-বাঁওড় মাছে ভরা, কিশোরগঞ্জের পনির সেরা"।

জেলা ব্র্যান্ডিং কমিটির সদস্য সচিব কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও উপসচিব তরফদার মোঃ আক্তার জামীল জানান, অন্যান্য জেলার মত কিশোরগঞ্জেরও কিছু স্বতন্ত্র বৈশিষ্ট ও ঐতিহ্য আছে। কিশোরগঞ্জ জেলার অনন্য ভৌগোলিক বৈশিষ্ট, প্রাকৃতিক সৌন্দর্য, ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতিকে পুঁজি করে কার্যকর ব্র্যান্ডিংয়ের মাধ্যমে জেলাটিকে দেশীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে সকলের মাঝে তুলে ধরা সম্ভব।

অর্থনৈতিক দৃষ্টিকোণ থেকে কিশোরগঞ্জ জেলার সাদা পনিরের সম্ভাবনার কথা অবশ্য উল্লেখ্য যা পুষ্টিগুণে ও স্বাদগুণে দেশবিদেশে সুখ্যাতি অর্জন করেছে। জেলা ব্র্যান্ডিং এর আওতায় পনিরকে ব্র্যান্ড করা সম্ভব হলে তা এ- শিল্পের বিকাশের মাধ্যমে জেলার আর্থ-সামাজিক উন্নয়নকে বেগবান করবে যা দেশের বৃহত্তম অর্থনীতিতেও গুরুত্বপূর্ণ ভূমিকার পাশাপাশি এ জেলার জনগণের বিপুল কর্মসংস্থানের সৃষ্টি করতে পারে। তাই এ জেলাকে ব্র্যান্ডিং করার জন্য জেলা ব্র্যান্ডিং কর্মশালার সিদ্ধান্ত গৃহীত হয় ব্র্যান্ডিং পণ্য হবে ‘পনির’।

পনিরকে কিশোরগঞ্জ জেলার "জেলা ব্র্যান্ডিং" পণ্য নির্বাচনের পিছনে মূল কারণ উল্লেখ করতে গিয়ে তরফদার মোঃ আক্তার জামীল জানান, ভবিষ্যত সম্ভাবনা, ব্যবসায়িক মূল্য, সুস্বাদু খাদ্য তালিকাভুক্তি। অতীত ঐতিহ্যও জেলা ব্র্যান্ডিং এর অন্যতম উদ্দেশ্য। পনিরকে ব্র্যান্ড হিসেবে নির্বাচনের যৌক্তিকতা তুলে ধরতে গিয়ে তিনি বলেন, এর মাধ্যমে পনির ব্যবসাকে পনির শিল্পে রুপান্তর; পনির শিল্পের মাধ্যমে দুগ্ধ খামারীদের উৎসাহ প্রদান এবং দুগ্ধ খামার শিল্পকে বৃহৎ শিল্পে পরিণত করা; পনির ব্র্যান্ডিং এর মাধ্যমে কিশোরগঞ্জকে দেশে এবং দেশের বাইরে তুলে ধরা; পনিরের ঐতিহ্য রক্ষা করে পূর্বের খ্যাতি ও যশ ফিরিয়ে আনা; পনিরের বিশ্বজোড়া চাহিদা অনুযায়ী উৎপাদন বৃদ্ধি; পনিরের সুস্বাদু খাদ্য হিসেবে স্বীকৃতি এবং পনির উৎপাদনের মাধ্যমে এ জেলার বৃহৎ জনগোষ্ঠির কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি ও জনগণের ভাগ্য উন্নয়ন করা।

পনিরের উৎপাদন সম্পর্কে তথ্য-উপাত্ত ঘেঁটে জানা যায়, ধারণা করা হয়, প্রায় ৫০০ বছর আগে থেকে অষ্টগ্রামে পনির উৎপন্ন হয়। এই জনপদের সাধারণ মানুষের হাতে উৎকৃষ্ট পনির উৎপাদন কীভাবে শুরু হয়েছে, তা নিশ্চিত করে বলা মুকশিল। সম্ভবত পাঠান মোঘল কিংবা দত্ত বংশীয় অভিজাত মানুষের আগমনের সঙ্গে সঙ্গে পনিরের উৎপাদন প্রণালীও এদেশে আসে। এছাড়া এও ধারণা করা হয় যে, পনিরের জনপ্রিয়তাও তাদেরকে কেন্দ্র করে সৃষ্টি হয়েছে এবং ছড়িয়ে পড়েছে। অষ্টগ্রামের হাওর এলাকায় পূর্বে প্রচুর ঘাস হতো। ঘাস আবৃত অনেক জমি অনাবাদী থাকত। অষ্টগ্রাম তো বটেই, আশেপাশের এলাকা ব্রাহ্মণবাড়িয়া, হবিগঞ্জ, নরসিংদী প্রভৃতি অঞ্চল থেকে প্রচুর গরু-মহিষের পাল এ লোভনীয় ঘাস আবৃতচারণ ভূমিতে চারণের জন্য নিয়ে আসা হতো। এই ঘাসের মধ্যে স্থানীয় ভাষায় ‘চাইল্যাঘাস’ অত্যন্ত প্রোটিন সমৃদ্ধ সে ঘাস দুগ্ধ উৎপাদনের জন্যও খুব সহায়ক। তখন এই অঞ্চলে মহিষের এত দুধ হতো যে, এই দুধ বাজারে বিক্রি হতো না ফেলে দিতে হতো। যোগাযোগের ব্যবস্থার অসুবিধার জন্য এই দুধ বাইরে পাঠানোও যেত না। সম্ভবত এই বিষয়টি পনির উৎপাদনের জন্য সহায়তা করেছিল। দুধের চাইতে দুধের তৈরি পনির অনেক বেশি দিন সংরক্ষণ করা যায়।

পূর্বে শুধু মহিষের দুধেই পনির হতো। গরুর দুধে পনির হয় এটা কেউ কল্পনা করেনি। জনসংখ্যা বৃদ্ধি এবং নতুন চাষাবাদ প্রক্রিয়া চাষাবাদের ক্ষেত্রে যে বৈপ্লবিক যুগের সূচনা করেছে, তারই আওতায় ক্রমান্বয়ে অনাবাদি তৃণভূমি আবাদযোগ্য জমিতে পরিণত হয়েছে। ঘাস ক্রমান্বয়ে কমে যাওয়ায় মহিষের সংখ্যাও লোপ পেয়েছে। ফলে বর্তমানে গরুর দুধে পনির তৈরী করা হয়। অন্যদিকে বর্ষাকালে ঘাস মোটেই পাওয়া যায় না। কারণ এই সময় চারদিক পানিতে প্লাবিত থাকে। ঘাস ও খাদ্যের অভাবে কৃষকরা সস্তা দামে গো-মহিষ বিক্রি করে দেয়। দুধের দাম থাকে অত্যন্ত বেশি। এই সময় পনির উৎপাদনকারীরা অষ্টগ্রাম থেকে অন্যত্র (যেখানে দুধের দাম কম) গিয়ে পনির উৎপাদন ও বিক্রি করেন।

যেভাবে তৈরি করা হয় পনির: একটি বড় পাত্রে রেখে দুধের মধ্যে মাওয়া অথবা পনির বানানো পানি দিলে দুধ আস্তে আস্তে জমে যায় এবং অল্প কিছুক্ষণ পর দুধ জমে পনিরের রূপ লাভ করে। তখন তা ছোট বাঁশের পাত্রে রাখা হয়। বাশেঁর তৈরী পাত্রে রাখায় পনিরের বিছিন্ন অংশ বাঁশের তৈরী পাত্রে শক্ত হতে থাকে এবং পানি নিঃসৃত হতে থাকে। ২/৩ ঘন্টা পর পূর্ণাঙ্গ পনিরে রূপ ধারণ করে। পরে পনিরটি যেন সহসা নষ্ট না হয় তার জন্য পনিরের মধ্যে লবণ ঢুকিয়ে দেয়া হয়। ১ কেজি পনির তৈরী করার জন্য ১০ লিটার দুধের প্রয়োজন হয়।

জেলা ব্র্যান্ডিং এর সঙ্গে সংশ্লিষ্টরা আশা প্রকাশ করছেন, পনিরকে জেলা ব্র্যান্ডিং এর আওতায় নিয়ে আশার ফলে এটি তার হারানো ঐতিহ্য ফিরে পাবে। এছাড়া ব্র্যান্ডিং এর মাধ্যমে এটি কেবল অষ্টগ্রাম নয় জেলার সর্বত্র উৎপাদন ও বিপনন হবে। এটি হয়ে ওঠবে কিশোরগঞ্জের পরিচিতি ও অহংকার। যার মাধ্যমে কিশোরগঞ্জের অর্থনৈতিক কর্মকাণ্ডে এক বৈপ্লবিক পরিবর্তনের দ্বার উন্মোচিত হবে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com