www.kishoreganjnews.com

অগ্রহায়ণের বৃষ্টিতে আমন চাষীদের সর্বনাশ



[ স্টাফ রিপোর্টার | ১১ ডিসেম্বর ২০১৭, সোমবার, ৮:৫৭ | কৃষি ]


এখন কিশোরগঞ্জে চলছে আমন ধান কাটার ধুম। এই সময়টাতে বৃষ্টি হয় না বলে পাকা আমন ধান কেটে কৃষকেরা জমিতেই বিছিয়ে রাখেন শুকানোর জন্য। খড় এবং ধান শুকিয়ে হালকা হলে এগুলো আঁটি বেঁধে বাড়ি নিয়ে মাড়াই করেন।

কিন্তু এবার বিধিবাম! শনিবার থেকে শুরু হয় অবিরাম বৃষ্টিপাত। বৃষ্টিতে প্রতিটি জমিতেই পানি জমে গেছে। আর জমিতে বিছিয়ে রাখা শুকনো পাকা ধান পানিতে বিনষ্ট হচ্ছে। ফলে কৃষকদের মাথায় হাত।

কিশোরগঞ্জ সদর উপজেলার বাদে শোলাকিয়া এলাকার কৃষক মশিউর রহমান রেজন জানান, তিনি এক একর জমির আমন ধান কেটে জমিতে বিছিয়ে রেখেছিলেন। বৃষ্টিতে সেই ধান এখন পানিতে পড়ে বিনষ্ট হচ্ছে।

একই রকমের কথা জানান বৌলাই এলাকার কৃষক আব্দুর রশিদ। তিনি জানান, এই বৃষ্টিতে তার মত আরো বহু কৃষকের আমন ধানের ব্যাপক ক্ষতি হয়েছে। শুধু যে আমন ধান বিনষ্ট হচ্ছে তাই নয়, রবিশস্যেরও ব্যাপক ক্ষতি হবে।

এখন বহু জমিতে কৃষকরা বিভিন্ন রকমের শাকসবজিসহ রবিশস্য আবাদ করছেন। আর রবিশস্যের জন্য প্রয়োজন হয় শুকনো জমি। কিন্তু বৃষ্টির কারণে এসব জমি এখন রবি শস্যের জন্য অনুপযোগী হয়ে গেছে। জমিগুলো উপযোগী হতে এখন বেশ কদিন সময় নেবে। ততদিনে শস্যের আবাদ পিছিয়ে যাবে। এছাড়া বিভিন্ন জমিতে আবদ করা শাকসবজিও এই বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হবে বলে কৃষক আব্দুর রশিদ জানিয়েছেন।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com