www.kishoreganjnews.com

চাকরিতে আবেদনের বয়স ৩৫ করার দাবিতে মানববন্ধন



[ বাজিতপুর প্রতিনিধি | ২৭ ডিসেম্বর ২০১৭, বুধবার, ৭:০৯ | শিক্ষা ]


চাকরিতে আবেদনের ন্যূনতম বয়সসীমা ৩৫ বছর করার দাবিতে বাজিতপুরে মানববন্ধন কর্মসূচি পালন করেছে বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের সংগঠন বাংলাদেশ ছাত্র পরিষদ। বুধবার সকাল ১১টা হতে ১২টা পর্যন্ত পৌর শহরের সিনেমা হল দূর্জয় মোড়ে বিশাল এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

কর্মসূচিতে অংশ নেয়া সরকারি তিতুমীর কলেজের ছাত্র কায়সার আহমেদ সনি বলেন, বর্তমান মহামান্য রাষ্ট্রপতি স্পিকার থাকাকালীন ২০১২ সালের ৩১ জানুয়ারি মহান জাতীয় সংসদে চাকরিতে প্রবেশের বয়স ৩৫ বছর করার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। যদিও মহামান্য রাষ্ট্রপতির আহ্বানটি ছিল যুগোপযোগী, কিন্তু দুঃখজনক হলেও সত্যি যে, বিগত পাঁচ বছরেও দাবিটি পূরণ হয়নি। তাই, আমরা জননেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’কে আন্তরিক ও আকুল আহ্বান জানাই চাকরিতে আবদনের বয়সসীমা তুলে নিয়ে আমাদেরকেও দেশের উন্নয়নে অংশগ্রহণের সুযোগ দিন।

সরকারি গুরুদয়াল কলেজের ছাত্র ফাইজুর রহমান ডলার বলেন, গড় আয়ু যখন ৪৫ ছিল তখন চাকরিতে প্রবেশের বয়স ছিল ২৭, তখন মানুষ ভাবত জীবনটা ছোট, হয়তবা এই জীবন-দর্শন থেকেই প্রচলন হয়েছিল বাল্যবিবাহের। দেশ এগিয়েছে, সমাজ ব্যবস্থার আমূল পরিবর্তন এসেছে, পরিবর্তন হয়েছে মানুষের জীবন-দর্শনের।  গড় আযু ৪৫, তারপর ৫০ থেকে বেড়ে বর্তমানে ৭২ বছর। বাল্যবিবাহ সরকার বিগত কয়েক বছরে কমিয়ে প্রায় শুন্যের কোঠায় নিয়ে এসেছে। তাহলে চাকরিতে প্রবেশের বয়সের সীমাবদ্ধতা কেন? মানুষতো আর এখন তার জীবনটাকে ৪০ বছরের গন্ডিতে রেখে চিন্তা করে না। সে চিন্তা করতে চায় ৭০ বছরে, আর ৭০ বছরের জীবনে ৩০ বছর মাত্র শুরু। একজন মানুষ তখনই বৃদ্ধ হয়, যখন সে নিজে তাই ভাবতে শুরু করে। আর এই ভাবনার শুরু হয় তার পারিপার্শি¦কতায়। এ রকমই একটি পারিপার্শি¦কতা হলো চাকরিতে আবেদনের বয়সসীমা বেঁধে দেয়া।

নরসিংদি কলেজের ছাত্র উজ্জল চন্দ্র দাসের মতে, যদিও সরকারিভাবে বেসরকারি চাকরিতে নিয়োগের বয়সের কোন সীমা নেই। কিন্তু বেসরকারি ব্যাংক’সহ বহুজাতিক কোম্পানীগুলোও সরকারি নিয়ম অনুসরণ করে অভিজ্ঞতা ছাড়া ৩০ বছরের উর্ধ্বে জনবল নিয়োগ দেয় না। ফলে বেসরকারি ক্ষেত্রেও কর্মের সুযোগ সংকুচিত হয়ে যায়, তাই চাকরির বয়সসীমা ৩৫ বছর করা দরকার।

নরসিংদি কলেজের অপর আর একজন ছাত্র আবু হানিফা বলেন, যুবনীতি ২০১৭’তে বলা হয়েছে, নতুন যুবনীতিতে যুবকদের বয়স আগের মতো ১৮-৩৫ বছর রাখা হয়েছে। বরং ৩০-৪০ হচ্ছে মানুষের পরিপূর্ণ যৌবন অর্থাৎ সুবর্ণ সময় যা কর্মক্ষেত্রে লাগানোর উপযুক্ত সময়। সে আরো বলেন, আজ থেকে প্রায় ২৭ বছর আগে তৎকালীন সরকার চাকরিতে প্রবেশের বয়স ৩ বছর বাড়িয়ে ৩০ বছর করেছিলেন। গত সাতাশ বছরে দেশের সকলক্ষেত্রে পরিবর্তন হলেও শুধু পরিবর্তন হয়নি আমাদের সাধারণ ছাত্র-ছাত্রীদের ভাগ্য। ঔপনিবেশিক ধ্যান-ধারণা ও চিন্তা-ভাবনা থেকেই তৈরি হয়েছিল এই বয়সের সীমারেখা, যাতে একটি ঔপনিবেশের বাসিন্দারা সুবিধা বঞ্চিত হয়, অনগ্রসর হয়ে পরে। কিন্তু, সেই বৈষম্য নিজের স্বাধীন দেশে ও নিজ জাতির কাছে কেন? এই ত্রিশোর্ধ মানুষগুলোকে সরকারও চাকরি দিবে না, অপরদিকে বেসরকারি প্রতিষ্ঠানগুলোও চাকরি দিবে না। তাহলে এই ত্রিশোর্ধŸ মানুষগুলো যাবে কোথায়?

গুরুদয়াল কলেজের ছাত্র সাইদুল ইসলাম শশী’র ভাষ্য মতে, চাকরিতে আবেদনের ক্ষেত্রে ভারতে ৩৯, শ্রীলংকায় ৪৫, মালয়েশিয়ায় ৩৫, ইন্দোনেশিয়ায় ৪৫, সিঙ্গাপুরেস ৪০, কাতাওে ৩৫, দক্ষিণ আফ্রিকায় ৪০ এবং আফ্রিকা মহাদেশের বিভিন্ন দেশে প্রবেশের নির্দিষ্ট কোন বয়সসীমা নেই, শুধু অবসরের বয়সসীমা আছে। তাই আমাদের দেশের বর্তমান মহামান্য রাষ্ট্রপতি ২০১২ সনে স্পিকার থাকাকালীন অবস্থায় তখন চাকরিতে প্রবেশের বয়স বাড়ানোর প্রস্তাব দিয়েছিলেন। কিন্তু গত পাঁচ বছরেও এটা বাস্তাবয়ন না হওয়া খুবই দুঃখজনক। দেশের উচ্চশিক্ষিত তরুণ যুবক-যুবতিদের পিছিয়ে রেখে দেশ কখনো সামনের দিকে এগোতে পারে না। চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার প্রাস্তাবটি নবম সংসদ থেকে শুরু করে দশম সংসদের সর্র্বোশেষ অধিবেশন পর্যন্ত মাননীয় সংসদ সদস্যরা উত্থাপন করেই আসছেন। সর্বশেষ বিরোধী দলীয় নেত্রী বেগম রওশন এরশাদ মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর করার প্রস্তাব দিয়েছেন। সরকার দলীয় অনেক নেতাই মনে করেন যুগের সাথে তাল মিলিয়ে বয়স বাড়ানো উচিত। কিন্তু মাননীয় প্রধানমন্ত্রী এ বিষয় কোন উত্তর দেননি। এটা সত্যিই হতাশাজনক। দেশের লক্ষ লক্ষ উচ্চশিক্ষিত তরুণ যুবক-যুবতিদের বয়সের দেয়ালে আবদ্ধ হয়ে হতাশায় ভুগছেন।  তাই আশা করবো আর কালক্ষেপণ না করে মাননীয় প্রধানমন্ত্রী চাকরিতে প্রবেশের বয়স ৩৫ বছরে উন্নীত করে এ হতাশা থেকে আমাদের মুক্তি দিবেন।

বাজিতপুর পৌরসভার সাবেক চেয়ারম্যান মিজবাহ উদ্দিন আহমেদ তার বক্তব্যে বলনে, বর্তমান মহামান্য রাষ্ট্রপতি স্পিকার থাকাকালীন ২০১২ সালের ৩১ জানুয়ারি মহান জাতীয় সংসদে চাকরিতে প্রবেশের বয়স ৩৫ বছর করার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করেন। যদিও মহামান্য রাষ্ট্রপতির আহ্বানটি ছিল যুগোপযোগী, কিন্তু, বিগত পাঁচ বছরেও দাবীটি পূরণ হয়নি। যুবনীতি ২০১৭’তে বলা হয়েছে, নতুন যুবনীতিতে যুবকদের বয়স আগের মতো ১৮-৩৫ বছরই রাখা হয়েছে। সে আরো বলেন, আজ থেকে প্রায় ২৭ বছর আগে ১৯৯১ সালে তৎকালীন সরকার চাকরিতে প্রবেশের বয়স ৩ বছর বাড়িয়ে ৩০ বছর করেছিলেন। গত সাতাশ বছরে দেশের সকলক্ষেত্রে পরিবর্তন হলেও শুধু পরিবর্তন হয়নি আমাদের সাধারণ ছাত্র-ছাত্রীদের ভাগ্য। গড় ৫০ থেকে বেড়ে ৭২ বছর হয়েছে, কিন্তু বাড়েনি চাকরিতে আবেদনের বয়সসীমা। চাকরিতে আবেদনেরক্ষেত্রে ভারতে ৩৯, শ্রীলংকায় ৪৫, মালয়েশিয়ায় ৩৫, ইন্দোনেশিয়ায় ৪৫, সিঙ্গাপুর ৪০, কাতার ৩৫, দক্ষিণ আফ্রিকায় ৪০ এবং আফ্রিকা মহাদেশের বিভিন্ন দেশে প্রবেশের নির্দিষ্ট কোন বয়সসীমা নেই। তাছাড়া অনেকেই আছেন জীবিকার তাগিদে পড়াশুনা শেষ করেই কোন এক বেসরকারি প্রতিষ্ঠানে চাকরিতে প্রবেশ করেন, পরবর্তীতে সুযোগ-সুবিধা মত যখন সরকারি চাকরির মাধ্যমে নিজের দেশকে সেবা করতে আসেন, দেখা যায় ততদিনে তাদের আবেদনের বয়স শেষ। একই ঘটনা ঘটে যারা বিদেশে উচ্চ শিক্ষার জন্য যান, দেশে ফিরে দেখেন বয়স শেষ। এ মানুষগুলো তখন বিদেশমুখী হন। যার ফলশ্রুতিতে দেশ বঞ্চিত হয় তাদের সেবা থেকে, উপকৃত হয় অন্যকোন দেশ। ৩০ বছরের মধ্যে চাকরি লাভে একজনের মেধা যাচাইয়ের মাপকাঠি হতে পারে না।

সমাবেশ ও মানববন্ধনটিতে আরো বক্তব্য রাখেন বাজিতপুর কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আ.কা.মো. গোলাম মোস্তফা, সাবেক অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) ফজলে এলাহী গোলাম কাদের, অধ্যাপক ইন্দ্রজিত দাস, অধ্যাপক বিমল সরকার, নাজিরুল ইসলাম কলেজিয়েট স্কুলের সহকারী প্রধান শিক বজলুর রহমান, বাজিতপুর প্রেস কাব সভাপতি রফিকুল ইসলাম, বাজিতপুর উপজেলা ছাত্রলীগ সভাপতি মাহবুব আল হাসান, সরকারি গুরুদয়াল কলেজের শিক্ষার্থী মোস্তফা কামাল, নরসিংদী কলেজের শিার্থী সোহেল রানা, মেহেদী হাসান মুন, সরকারি কবি নজরুল কলেজের শিক্ষার্থী মো. আফজাল হোসেন প্রমুখ।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com