www.kishoreganjnews.com

কালিয়াচাপড়া চিনিকলের জায়গায় হচ্ছে অর্থনৈতিক অঞ্চল

প্রাক-যোগ্যতা লাইসেন্স পেল কিশোরগঞ্জ ইকোনমিক জোন



[ কিশোরগঞ্জ নিউজ ডেস্ক | ৪ জুলাই ২০১৭, মঙ্গলবার, ৭:৪২ | এক্সক্লুসিভ ]


পাকুন্দিয়ার কালিয়াচাপড়া চিনিকলের জায়গায় একটি অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার অনুমতি পোয়েছে নিটল-নিলয় গ্রুপ। ভৈরব-কিশোরগঞ্জ মহাসড়কের পাশে পাকুন্দিয়া উপজেলায় প্রায় ৯২ একর জমিতে প্রতিষ্ঠিত হতে যাওয়া এ অর্থনৈতিক অঞ্চলটির নাম হচ্ছে কিশোরগঞ্জ ইকোনমিক জোন (কেইজেড)।

সোমবার কিশোরগঞ্জ অর্থনৈতিক অঞ্চলকে (কেইজেড) প্রাক যোগ্যতা লাইসেন্স দিয়েছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)।

রাজধানীর সোনারগাঁ হোটেলে অনুষ্ঠিত এই লাইসেন্স প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এসডিজি বিষয়ক প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক মো. আবুল কালাম আজাদ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী।

এতে বিশেষ অতিথি ছিলেন নিটল-নিলয় গ্রুপ ও কেইজেড চেয়ারম্যান আবদুল মাতলুব আহমাদ।

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় আবুল কালাম আজাদ বলেন, লাল ফিতার দৌরাত্ম্য এখন আর নেই। ইকোনমিক জোন স্থাপনের স্বপ্ন এখন বাস্তবায়ন হচ্ছে। প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে এই স্বপ্ন আরও এগিয়ে যাবে।

সভাপতির বক্তব্যে বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, কিশোরগঞ্জে উল্লেখযোগ্য কোনো শিল্প নেই। সেখানে চিনিকলে যে কর্মসংস্থান ছিল অর্থনৈতিক অঞ্চল হলে সেই কর্মসংস্থান আবার তৈরি হবে। আমরা এমন পদক্ষেপ নিচ্ছি যেন কোনো জমি অলস পড়ে না থাকে। এইজন্য আমরা ব্যাপক কাজ চালিয়ে যাচ্ছে।

নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান আবদুল মাতলুব আহমাদ বলেন, আমরা আশা করছি আগামী পাঁচ মাসের মধ্যে এ অর্থনৈতিক অঞ্চলটি বিনিয়োগের উপযোগী করে ফেলতে পারব। এর মধ্যেই সেখানে একটি কারখানা নির্মাণ শুরু হবে। সব মিলিয়ে আমরা এ অর্থনৈতিক অঞ্চলে ১০০ থেকে ১২৫টি মাঝারি কারখানা করার জন্য জমি দিতে পারব। নিটল-নিলয় গ্রুপের উদ্যোগ কেইজেড কিশোরগঞ্জ জেলার হাওর অঞ্চলের অর্থনৈতিক অবস্থার উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

বেজা সূত্র জানায়, কিশোরগঞ্জ ইকোনমিক জোন প্রতিষ্ঠা হলে দেশের আর্থসামাজিক উন্নয়ন তথা শিল্পায়ন, কর্মসংস্থান সৃষ্টি, দেশি-বিদেশি বিনিয়োগ বৃদ্ধি ও জিডিপিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে। এ জোনের কাছাকাছি রয়েছে বিদ্যুৎ ও গ্যাস সংযোগ। ফলে এ ইকোনমিক জোনে বিনিয়োগকারীরা সহজে এর সংযোগ পাবে। এতে বেজা প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে।

প্রয়োজনীয় পানি শোধনাগার প্ল্যান্ট, বর্জ্য পরিশোধনাগার প্ল্যান্ট, অগ্নিনির্বাপন ব্যবস্থাসহ সকল পরিবেশবান্ধব ব্যবস্থা রাখা হবে এ জোনে। যোগাযোগ ব্যবস্থা উন্নত হওয়ার কারণে এ জোন আরও বেশি গতি পাবে। জোনটি ভৈরব-কিশোরগঞ্জ রেললাইনের গচিহাটা রেল স্টেশনের সাথে নিজস্ব লাইন দ্বারা যুক্ত রয়েছে।

সূত্রটি আরও জানায়, কেইজেডে গার্মেন্টস ও টেক্সটাইল, তথ্যপ্রযুক্তি ও টেলিযোগাযোগ, লেদার ওফুটওয়্যার, এগ্রোবেইজড ফুড এন্ড বেভারেজ, ফার্মাসিউটিক্যালস, অটোমোবাইলস, স্টিল,ইলেকট্রনিক্স, আইটি, ফার্নিচার, পাওয়ার প্ল্যান্টসহ রপ্তানি জাতীয় শিল্প খাতসমূহ স্থান পাবে।

জানা গেছে, পাকুন্দিয়ার কালিয়াচাপড়া চিনিকলটি দীর্ঘদিন বন্ধ থাকার পর ২০০৪ সালে বেসরকারি খাতে ছেড়ে দেওয়া হয়। সেটি কিনে নেয় নিটল-নিলয় গ্রুপ।

অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার ব্যাপারে নিটল-নিলয় গ্রুপের চেয়ারম্যান আবদুল মাতলুব আহমাদ গণমাধ্যমকে বলেন, ‘ইতিমধ্যে অনেকে এ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগের আগ্রহ দেখিয়েছে। বিশেষ করে কিছু জাপানি প্রতিষ্ঠানের আগ্রহ আছে। আমরা সেখানে জমির ইজারামূল্যও অন্যান্য বেসরকারি অর্থনৈতিক অঞ্চলের চেয়ে কম রাখব।’



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com