www.kishoreganjnews.com

ক্রিকেটপাগল আল আমিন



[ বিশেষ প্রতিনিধি | ৬ জুন ২০১৭, মঙ্গলবার, ১:০৮ | খেলা ]


ক্রিকেটই তার ধ্যান-জ্ঞান, স্বপ্ন। চলন-বলনেও ক্রিকেট। এক সময় হতে চেয়েছিলেন জাতীয় দলের ক্রিকেটার। কিন্তু পরিবারের অভাব-অনটনের কারণে ধরতে হয়েছে গাড়ির স্টিয়ারিং। পেশায় মাইক্রোবাসের চালক হলেও ক্রিকেটের নেশায় আজো বুঁদ আল আমিন (৩১)। ব্যতিক্রমি পন্থায় তিনি ক্রিকেটের প্রতি তার ভালবাসার প্রকাশ ঘটিয়ে চলেছেন। ছোট্ট তার বসতঘরকে পরিণত করেছেন ক্রিকেটের এক অনুপম জাদুঘর হিসেবে। পত্রিকার কাটিং ও ছবি দিয়ে সাজানো তার পুরো ঘর যেন এক ছবির গ্যালারি। ক্রিকেট দুনিয়ার দুর্লভসব ছবি ও তথ্য বসতঘরের চার দেয়াল ছাড়িয়ে এখন দখল নিচ্ছে আসবাবপত্রও।

এবারের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি শুরু হওয়ার পর আল আমিন তার সংগ্রহশালাকে আরো সমৃদ্ধ করছেন। এরই মধ্যে চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নেয়া ৮টি দলের ১০৬ জন খেলোয়াড়ের ছবি সংগ্রহ করেছেন। চ্যাম্পিয়ন্স ট্রফির আগের সাত আসরের চ্যাম্পিয়ন দলের ছবি ও তথ্যও নতুন করে যুক্ত হয়েছে তার সংগ্রহশালায়। এছাড়া ১১টি বিশ্বকাপ আসরের চ্যাম্পিয়ন দলের ছবি ও তথ্য তো রয়েছেই। প্রতিদিনই তার সংগ্রহে যুক্ত হচ্ছে ক্রিকেটের নতুন নতুন ছবি ও তথ্য। ক্রিকেটের সূচনা থেকে আজ পর্যন্ত আলোচিত সব খবরাখবরই তার নখ-দর্পনে। বিশ্বকাপ ক্রিকেট ট্রফি এবং চ্যাম্পিয়ন্স ট্রফি বাংলাদেশে আসার খবরে তিনি ছুটে গেছেন ঢাকায়। ছুঁয়ে দেখেছেন ক্রিকেটারদের স্বপ্নের দু’টি ট্রফিই। কিশোরগঞ্জের পাকুন্দিয়া সদরের মধ্যপাড়া গ্রামের আল আমিনের বাড়িটি তাই স্থানীয় ক্রিকেটপ্রেমীদের তীর্থস্থানে পরিণত হয়েছে। কৌতূহলী লোকজনের আনাগোনায় সরব আল আমিনের ক্রিকেট সংসার।

আল আমিন জানান, ক্রিকেটের প্রতি তাঁর ‘বাড়াবাড়ি’ রকম ভালোবাসা দেখে অনেক সময় বিরক্ত হয় পরিবারের লোকজন। তবে এতে কষ্ট পান না তিনি বরং বিষয়টি উপভোগই করেন। ক্রিকেট ছাড়া তার ভাবনায় আর কিছু নেই। বিশেষ করে বাংলাদেশ দলের সাফল্যের খবরাখবরই প্রধান প্রতিপাদ্য। লক্ষ্য থাকে বাংলাদেশ দলের কোন উল্লেখযোগ্য অর্জন যাতে কোন অবস্থাতেই তার সংগ্রহ থেকে বাদ না পড়ে। তিনি জানান, অষ্টম শ্রেণী পর্যন্ত পড়াশোনা করেছিলেন। ছোটবেলায় ক্রিকেট খেলার নেশা থেকে মাথায় ক্রিকেটার হওয়ার ভুত চেপেছিল। কিন্তু তা আর হয়ে উঠেনি। তবে ক্রিকেটার হতে না পারলেও ক্রিকেট ভুতটাকে তিনি মাথা থেকে নামাতে পারেননি। বরং দিন দিন এর প্রতি আকর্ষণ বেড়েই যাচ্ছে। এ আকর্ষণ থেকেই পত্রিকার খেলার পাতা খুঁটিয়ে খুঁটিয়ে পড়েন। ঘুম থেকে উঠে পত্রিকা কেনাই তার প্রথম কাজ। অনেক সময় গাড়ি নিয়ে দূর-দুরান্তে চলে যেতে হয় তাকে। কোনোদিন পত্রিকা জোগাড় না হলে তার মনটাই খারাপ হয়ে যায়। খেলার যে খবরগুলো তাঁর ভালো লাগে, সেগুলো কেটে রেখে দেন তিনি। পরে এগুলো বাসায় আটাঁ দিয়ে লাগিয়ে দেন। তিনি বলেন, ঘরে আর জায়াগা নেই। অনেকগুলো পত্রিকার কাটিং জমা হয়েছে। এখন কী করব ভেবে পাচ্ছি না।

তাঁর বাড়ি ঘুরে দেখা গেছে, টিনের বেড়াগুলোর আর কোথাও কোনো জায়গা নেই। এখন ঘরের আসবাবপত্রে লাগানো হচ্ছে কাটিং। এমনকি গ্লাস, জগ, টিভি, চেয়ার-টেবিল এগুলোও বাদ যাচ্ছে না। তবে কাটিংগুলো লেমিনেটিং না করার কারণে ভবিষ্যতে নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা আছে। এ প্রসঙ্গে তিনি জানান, টাকার অভাবে কাটিংগুলো লেমিনেটিং করা সম্ভব হয় না।

আল আমিনকে উৎসাহ দিতে তার এই ক্রিকেট জাদুঘরটি এরই মধ্যে পরিদর্শন করেছেন কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দিয়া) আসনের সংসদ সদস্য এডভোকেট সোহরাব উদ্দিন, পাকুন্দিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান রফিকুল ইসলাম রেনুসহ অনেকেই। আল আমিনকে নিয়ে বিভিন্ন মিডিয়াতেও সংবাদ প্রকাশ হচ্ছে। ক্রিকেট প্রেমিক আল আমিন জানান, তার এই জাদুঘরটিকে তিনি অনেক দূর এগিয়ে নিয়ে যেতে চান। এর জন্য প্রয়োজন একটি সংগ্রহশালা, যাতে থাকবে স্থানীয় প্রশাসন, ক্রিকেট কর্তৃপক্ষের আন্তরিক সহযোগিতা। ক্রিকেট জাদুঘরের স্বীকৃতি পাওয়ার মাধ্যমে তার এ স্বপ্ন সত্যি হবে, এমনটাই প্রত্যাশা আল আমিনের। ‘বাংলাদেশ ক্রিকেট জাদুঘর’ নামের এই জাদুঘরটিকে ঘিরেই এখন সব স্বপ্ন আল আমিনের। তাঁর এই স্বপ্নপূরণে এগিয়ে এসেছেন পাকুন্দিয়া উপজেলার পোড়াবাড়িয়া গ্রামের বিশিষ্ট শিল্পপতি এম এ মান্নান মানিক। জাদুঘরের জন্য তিনি একটি কক্ষ নির্মাণ করে দিবেন বলে জানিয়েছেন। জাদুঘরটি প্রতিষ্ঠিত হলে দেশের ক্রিকেট ইতিহাসে এটি হবে এক অনন্য স্মারক।

বাবা বর্গাচাষি ফিরোজ মিয়া জানান, ২০০৭ সাল থেকে তাদের ছেলের ক্রিকেট নিয়ে পাগলামি শুরু হয়। প্রথম দিকে বিরক্ত হলেও এখন আর খারাপ লাগে না। সে অনেক সময় বাড়ি থাকে না। ছেলের অনুপস্থিতিতে তারাই লোকজনকে ঘরটি ঘুরিয়ে দেখান। এটা যেন এখন তাদের কাজ হয়ে দাঁড়িয়েছে।
তিনি জানান, যেদিন বাংলাদেশ দলের খেলা থাকে। সেদিন আর কাজে যায়না আল আমিন। সারাদিন খেলা দেখার আয়োজন। সঙ্গী-সাথীদের নিয়ে বসে যায় টিভির সামনে। এ কারণে বেশ কয়েকবার চাকরিও খোয়াতে হয় তাকে।

সারাক্ষণ বাংলাদেশ দলের জার্সি পরে থাকেন আল আমিন। এটাই তাঁর প্রিয় পোশাক। তাঁর গাড়িতে বাংলাদেশের পতাকা থাকবেই। ঈদের দিনও তিনি বাংলাদেশের জার্সি পরে থাকেন। তিনি বলেন, আমার কাছে এটি কেবল জার্সি নয়, লাল-সবুজের পতাকা। মহান স্বাধীনতা সংগ্রামে অসম শক্তির বিরুদ্ধে লড়াই করে দেশ স্বাধীন করেছি আমরা। দেশের প্রতি ভালোবাসা থাকলে অসম্ভবকেও সম্ভব করা যায়। বিশ্বক্রিকেটে বাংলাদেশ দল নিয়মিতভাবে এখন ভালো খেলছে জানিয়ে আল আমিন বলেন, এই দলটিতে নতুন খেলোয়াড়ের আধিক্য থাকলেও তাদের মাঝে বিপুল সম্ভাবনা রয়েছে। এই দলটিতে তাদের দিনে যেকোনো দলকেই হেসেখেলে হারাতে পারে। বাংলাদেশ দলের জেতার এই ধারা অব্যাহত থাকলে কেবল র‌্যাংকিংয়ে উন্নতিই নয়, আগামী বিশ্বকাপেই তারা বিশ্বসেরার মুকুট অর্জন করতে সক্ষম হবে বলে আশা প্রকাশ করেন আল আমিন। তিনি জানান, বাংলাদেশ দলের মুশফিকুর রহিম তার প্রিয় খেলোয়াড়। সাকিব আল হাসানের খেলাও তাঁর খুব পছন্দের। আল আমিন বলেন, বাংলাদেশ ক্রিকেটে যেদিন বিশ্বচ্যাম্পিয়ন হবে, সেদিনই আমার স্বপ্ন সফল হবে।

৭ বছর আগে বিয়ে করেছেন আল আমিন। পাঁচ বছর আগে আগে তার ঘর আলো করে একটি এবং দেড় বছর আগে আরেকটি কন্যা সন্তানের জন্ম দিয়েছেন স্ত্রী রুনা আক্তার। দুই মেয়ের নাম রেখেছেন যথাক্রমে নূরের আলো ও আল ফারিয়া নূর। আল আমিন স্বপ্ন দেখেন, তার দুই মেয়ে বড় হয়ে দেশসেরা ক্রিকেটার হবে। ক্রিকেটপাগল বাবার মুখ আলোকিত করবে তারা। মেয়েদের বাবা হওয়ার পর পরই স্ত্রীকে তাঁর স্বপ্নের কথা জানিয়ে রেখেছেন তিনি।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com