www.kishoreganjnews.com

শিক্ষার মানোন্নয়নে প্রয়োজন সম্মিলিত প্রচেষ্টা ও জবাবদিহিতা



[ স্টাফ রিপোর্টার | ১৯ জুলাই ২০১৭, বুধবার, ৪:৩৫ | শিক্ষা ]


ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) কিশোরগঞ্জ-এর উদ্যোগে শিক্ষা সেবার মানোন্নয়নের লক্ষ্যে প্রাথমিক শিক্ষা কর্তৃপক্ষের সাথে এক মতবিনিময় সভা মঙ্গলবার বিকালে সনাক কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

টিআইবি’র এরিয়া ম্যানেজার মো. ফজলে এলাহী-এর সঞ্চালনায় এবং সনাক সভাপতি প্রফেসর আবদুল গণি’র সভাপতিত্বে পরিচিতি পর্বের পর মতবিনিময় সভার উদ্দেশ্য তুলে ধরেন সনাক শিক্ষা বিষয়ক উপ-কমিটি’র আহবায়ক স্বপন কুমার বর্মন। তিনি বলেন, টিআইবি-সনাক স্থানীয় শিক্ষা কর্তৃপক্ষের সাথে যোগাযোগ ও সম্পর্ক উন্নয়ন, সংশ্লিষ্ঠ বিদ্যালয়ের হালনাগাদ তথ্য অবহিতকরণ, শিার মানোন্নয়নে কর্তৃপরে সহযোগিতা ও পরামর্শ গ্রহণ, স্বচ্ছতা-জবাবদিহিতামূলক পরিবেশ তৈরীতে কর্তৃপরে দৃষ্টি আকর্ষণ করা এবং অনুকরণীয় দৃষ্টান্তসমূহ অন্যান্য শিা প্রতিষ্ঠানে চর্চার উদ্যোগ গ্রহণে উদ্বুদ্ধকরণের লক্ষ্যে আজকের এ সভার আয়োজন।

এর পর টিআইবি’র এরিয়া ম্যানেজার জনাব মো. ফজলে এলাহী প্রাথমিক শিক্ষা খাতে সনাক-কিশোরগঞ্জের টিআইবি ও সনাক এর কার্যক্রমের পাশাপাশি উত্তর মকসুদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উপর পর্যবেক্ষণ প্রতিবেদন ও কিছু সুপারিশমালা পাওয়ার পয়েন্টে উপস্থাপন করেন।

পর্যবেক্ষণে যে বিষয়গুলো উল্লেখ করা হয়েছে তা হল; আদর্শ শিক্ষা প্রতিষ্ঠানের বৈশিষ্ট, শিক্ষার মানোন্নয়নে শিক্ষক ও উপজেলা শিক্ষা অফিসারের ভূমিকা, চ্যালেঞ্জ ও করনীয়, টিআইবি ও সনাক এর কার্যক্রমের ইতিবাচক প্রভাব, উত্তর মকসুদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরি কাম নাইট গার্ড ও শিক্ষক স্বল্পতা ইত্যাদি।

উত্তর মকসুদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক  টিআইবি ও সনাক এর কার্যক্রমের সুফল বর্ণনা করতে গিয়ে বলেন, এবছরই প্রথম বৃত্তি ও ৩জন এ+ পাওয়া, সমাপনী পরীক্ষায় শতভাগ পাশের হার, পুরাতন ভবন অপসারণ, পাঠদানের সময় শিক্ষা উপকরণের ব্যবহার বৃদ্ধি, অযৌক্তিক লেনদেন বন্ধে রশিদের ব্যবহার, নারী শিক্ষক ও ছাত্রীদের জন্য পৃথক টয়লেটের ব্যবস্থা ইত্যাদি।

সনাকের পক্ষ থেকে যে সুপারিশ পেশ করা হয়, উর্ধ্বতন শিক্ষা কর্তৃপক্ষের বিদ্যালয় পরিদর্শন বৃদ্ধি করা, পরিদর্শনের সময় সনাকের কাজের খবর নেয়া, টিআইবি ও সনাক এর বিদ্যালয় ভিত্তিক কার্যক্রমে কর্তৃপক্ষের উপস্থিতি ও অন্যান্য বিদ্যালয়ে তা বাস্তবায়নের সুপারিশ করা, বিদ্যালয়ে শিক্ষার পরিবেশ আনন্দময় ও অংশগ্রহনমূলক করা ইত্যাদি।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার শিক্ষার গুনগত মান বৃদ্ধিতে সনাকের কার্যক্রমে উপস্থিত ও সর্বোচ্চ সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

প্রধান অতিথি জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. সাজ্জাদ হোসেন উপস্থাপিত পর্যবেক্ষণগুলো যথাযথভাবে সমাধানে উদ্যোগ গ্রহণের আন্তরিকতা প্রদান করেন।

সনাক সভাপতি প্রফেসর আব্দুল গনি সভাপতির বক্তৃতায় মতবিনিময় সভায় উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান এবং বিদ্যমান সমস্যা সমাধানেশিক্ষা কর্তৃপক্ষ, শিক্ষক, এসএমসি, অভিভাবক এবং স্থানীয় জনসাধারণকে সম্পৃক্ত করে পরিকল্পনা গ্রহণ ও সকলের সহযোগিতা কামনা করেন।

সভায় আরো বক্তব্য রাখেন, সনাক সদস্য সাকিলা মাহমুদা ও কিশোরগঞ্জ স্বজনের সমন্বয়ক ফিরোজ উদ্দিন ভূইয়া।

মতবিনিময় সভায় উপজেলা সহকারি প্রাথমিক শিক্ষা অফিসার, সনাক সদস্য, ইয়েস সদস্য ও টিআইবি সদস্যসহ মোট ২১জন শিক্ষানুরাগী উপস্থিত ছিলেন।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com