www.kishoreganjnews.com

ব্রহ্মপুত্রের ভাঙন

নদীগর্ভে প্রাইমারি স্কুল, বিলীনের পথে সাহেবেরচর গ্রাম



[ শফিক আদনান | ২৫ জুলাই ২০১৭, মঙ্গলবার, ৭:০২ | শিক্ষা ]


খোলা আকাশের নিচে শিক্ষার্থীদের পাঠদান করা হচ্ছে।

গত ২০-৩০বছর ধরে ভাঙছে গ্রামটি। গ্রামের এমন কোনো পরিবার নেই, যাদের বসতঘর দুই থেকে তিনবার সরিয়ে নিতে হয়নি। অনেককে এখন সরকারি রাস্তা এমনকি গ্রামের কবরস্থানে ঘর তোলে বসবাস করতে হচ্ছে। থাকার মতো জায়গা না পেয়ে কেউ কেউ গ্রাম ছেড়ে চলে গেছে। কত মন্ত্রী-এমপি গ্রাম রক্ষায় কত প্রতিশ্রুতি দিয়েছেন, কিন্তু কাজের কাজ কিছুই হয়নি। গত ১৮ই জুলাই রাতে গ্রামের শিশুদের পড়াশোনার একমাত্র শিক্ষাপ্রতিষ্ঠান, প্রাথমিক বিদ্যালয়টিও ব্রহ্মপুত্র নদে বিলীন হয়ে গেছে।

কিশোরগঞ্জের হোসেনপুর উপজেলার সিদলা ইউনিয়নের সাহেবেরচর গ্রামের অসহায় মানুষগুলো এ অবস্থায় কী করবেন? ভেবে পাচ্ছেন না। এ সময়ের বিশাল গ্রাম এখন এক চিলতে জনপদে পরিণত হয়েছে। যেখানে গাদাগাদি করে থাকছেন তারা।

গ্রামের মো. শহীদ মিয়া (৭০) বলেন, ‘নদী সব নিছে, যাওনের জাগা নাই, গোরস্থানে থাহি। এহন ফুলাপানও বেকার অইল।’ শহীদ মিয়া  ক্ষোভ প্রকাশ করে বললেন, এইতা লেইক্যা কী অইব? ক্যামেরার তামশা আর কত দেখবাম? কামের কাম কেউ করে না। গরিবরারে লইয়া সবাই খেলে।

সাহেবেরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুমন রঞ্জন সরকার জানান, ঘটনাটা রাতে হওয়ায় বড় কোনো দুর্ঘটনা ঘটেনি। কাশ চলাকালীন হলে এখানে কী ঘটত কল্পনাও করতে পারছি না। তিনি জানান, বেঞ্চ-টেবিল আসবাবপত্রসহ সবকিছু বিদ্যালয়ের ভেতরেই ছিল, কিছুই রক্ষা করা যায়নি।

হোসেনপুর উপজেলা শিক্ষা অফিস জানায়, ১৯৩৭ সালে প্রতিষ্ঠিত বিদ্যালয়টি আরও দু’বার ব্রহ্মপুত্রের ভাঙনের শিকার হয়েছে। পরে নতুন আরেকটি জায়গায় ১৯৯৯সালে নতুন করে বিদ্যালয় কাম বন্যাশ্রয়টি নির্মাণ করা হয়।

বিদ্যালয়ের সভাপতি রফিকুল ইসলাম জানান, চরাঞ্চলের একমাত্র শিক্ষাপ্রতিষ্ঠান হওয়ার কারণে অনেক ছাত্রছাত্রী ছিল। কিন্তু গত কয়েক বছরের ব্রহ্মপুত্রের তীব্র ভাঙনের কারণে লোকজন গ্রাম ছেড়ে চলে যাওয়ার কারণে শিক্ষার্থীর সংখ্যাও কমে যাচ্ছে। বতর্মানে ২২৭জন শিক্ষার্থী রয়েছে। এখন ওদের পড়াশোনা কীভাবে হবে? তা নিয়ে চিন্তায় রয়েছি। বর্তমানে বিদ্যালয়ের সামনে খোলা আকাশের নিচেই চলছে পড়াশোনা।

স্কুল পানিতে বিলীন হয়ে যাওয়ায় পঞ্চম শ্রেণীর ছাত্র ইমরান, রঞ্জন ও সাদিয়ার মন খারাপ। তাদের মধ্যে সাদিয়া বলে, আমরার গেরামের সামনে একটা ওয়াল কইরা দিলেই তো সবই ঠিক থাকে, গেরামও ভাংগে না ইস্কুলও ঠিক থাহে।

ভাঙনের শিকার বিদ্যালয় এলাকা পরিদর্শন করে কিশোরগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. শফিকুল ইসলাম জানিয়েছেন, ব্রহ্মপুত্রের নদের তলদেশে পলি পড়ে ভরাট হয়ে যাওয়ায় স্রোতের তীব্রতায় গ্রামটি বিভিন্ন স্থানে ভাঙনের সৃষ্টি হয়েছে। নদীর তীর রক্ষা প্রকল্পে গ্রামটি অর্ন্তভুক্ত করার জন্য উর্ধ্বতন মহলে একটি প্রস্তাব পাঠানো হয়েছে। প্রস্তাবটির অনুমোদন পাওয়া গেলে গ্রামের সবকিছুই রক্ষা পাবে।

সাহেবের চর এলাকার ফরিদ আহমদ বলেন, ব্রহ্মপুত্রের ভাঙনের শিকার হয়ে গ্রামের অনেক মানুষ এলাকাছাড়া হয়েছে। সরকার একটি আবাসন প্রকল্পের মাধ্যমে তাদের পুনর্বাসন করলে ওদের উদ্বাস্তু জীবনের অবসান হবে।
গ্রামের কৃষক আবদুর রশিদ খাঁ জানান, তিনি এক সময় মোটামুটি সচ্ছল কৃষক ছিলেন। এখন তার সব জমিজমা পানির নিচে। বসতঘরটিও তিনবার পিছিয়েছেন। এখন পেছনে যাওয়ার আর জায়গা নেই।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক জানান, স্কুল নদীগর্ভে বিলীন হয়ে গেলেও ছাত্রছাত্রীদের শিক্ষাকার্যক্রম বন্ধ রাখা হয়নি। এগুলো আপাতত বিকল্প ব্যবস্থায় চালানো হচ্ছে।

হোসেনপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবদুল্লাহ আল মামুন বলেছেন, বিদ্যালয়টি অন্য জায়গায় সরিয়ে নিতে পরিচালনা কমিটির সভাপতি নিজে প্রয়োজনীয় জায়গা দিতে ইচ্ছা পোষণ করেছেন। ওই জায়াগায় মাট ভরাট করে স্কুল করার উপযোগী করতে সময়ের প্রয়োজন। তাই জরুরি ভিত্তিতে একটি ঘর বানানোর জন্য ২০ বান্ডিল টিন ও তিন লাখ টাকা বরাদ্দের চাওয়া হয়েছে, যেন শিশুদের পাঠদান বন্ধ না থাকে।

কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) তরফদার আক্তার জামিল জানান, সাহেবেরচর গ্রামটি রক্ষায় উদ্যোগ নেওয়া হচ্ছে। ভাঙনের শিকার লোকজনের মাঝে ত্রাণ বিতরণ করা হয়েছে এবং তাদের সার্বিকভাবে সহযোগিতা করা হচ্ছে। শিশুদের পড়াশোনা যেন বাধাগ্রস্ত না হয়, সে জন্য বিকল্প স্থানে অস্থায়ী ভিত্তিকে একটি ঘর নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com