www.kishoreganjnews.com

সৌদির আয় লেবুতে পল্টনের



[ রাজন সরকার, পাকুন্দিয়া | ২৬ জুলাই ২০১৭, বুধবার, ৩:৫৩ | কৃষি ]


পরিশ্রম ও কর্মনিষ্ঠায় নিজের ভাগ্য বদলেছেন কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার এগারসিন্দুর ইউনিয়নের আঙ্গিয়াদীর বাগানবাড়ি গ্রামের প্রবাসী মজিবুর রহমান পল্টন। সুদূর বিদেশে না গিয়েও যে বিপুল অর্থ বিত্তের মালিক হওয়া যায় তার জলন্ত প্রমাণ তিনি।

পল্টন জানান, জীবিকার তাগিদে তিনি সৌদি আরব গিয়েছিলেন। সৌদি আরবে দশ বছর থেকে সুবিধা করতে না পেরে দেশে ফিরে আসেন। জীবনের তাগিদে নিজের জমিতে প্রথমে কলা চাষ, পরে মাস কলাই, মসুর ডাল, বেগুনসহ অনেক ফসলের আবাদ করেও ভাল সুফল পাচ্ছিলেন না। এই সব দেশীয় বিভিন্ন ফসল চাষাবাদ করে কোন সুফল না পাওয়ায় হতাশায় ভুগছিলেন পল্টন। কোন ফসলেই সফলতা না আসায় তিনি চাষাবাদের পাঠ চুকিয়ে স্থানীয় মঠখোলা বাজারে পাদুকার ব্যবসায় নামেন। এই ব্যবসায়ও তিনি সুবিধা করতে পারেননি। পরে এলাকার কৃষক বন্ধু উপ সহকারি কৃষি কর্মকর্তা মো. হামিমুল হক সোহাগের পরামর্শে তিনি লেবু চাষে আগ্রহী হন। তার পরামর্শ অনুযায়ী উপজেলার চরআলগী গ্রামের লেবুচাষী মামুন মিয়ার কাছ থেকে ৩শ’ ৭০টি চারা ক্রয় করে দুই বিঘা জমিতে লেবুর চারা রোপণ করেন। রোপণের প্রায় দেড় বছরের মধ্যেই প্রতিটি লেবু গাছেই ফুল আসে। ফুল থেকে লেবুও ধরতে শুরু করে। প্রতিটি গাছেই প্রায় ৪০-৫০টি করে লেবু হয়। এখন পাইকাররা এসে তে থেকেই লেবু ক্রয় করে নিয়ে যাচ্ছেন রাজধানী ঢাকার কাওরান বাজারসহ জেলার অন্যান্য এলাকায়। প্রতি সপ্তাহেই ৫শ’ থেকে ৬শ’ লেবু পাইকারী দরে ৪ হাজার টাকায় বিক্রি করছেন তিনি।

সরেজমিনে আঙ্গিয়াদী বাগানবাড়ি গ্রামে গিয়ে দেখা যায়, প্রবাসী মজিবুর রহমান পল্টনের লেবু বাগানের প্রত্যেকটি লেবু গাছেই ছোট-বড় প্রচুর পরিমাণে লেবু ধরেছে। প্রতিটি দেশীয় লেবু ঘ্রানে ও রসে ভরপুর।

এ সম্পর্কে জানতে চাইলে প্রবাসী মজিবুর রহমান পল্টন বলেন, দশ বছর সৌদিআরবে প্রবাস জীবন শেষে বাড়ি ফিরে জীবনের তাগিদেই বাড়ির পাশের দুই বিঘা জমিতে চাষাবাদের সিদ্ধান্ত নেই। পরে বিভিন্ন ফসলের চাষাবাদ করে সুফল না পেয়ে কৃষকবন্ধু সোহাগ ভাইয়ের সার্বিক পরামর্শ ও সহযোগিতায় লেবু চাষে আগ্রহী হই। দুই বিঘা জমিতে লেবুর চারা, সার ও পরিচর্যাসহ প্রায় ২০ হাজার টাকা খরচ হয়। খরচের টাকা বাদ দিয়েই প্রথম বছর প্রায় এক লাখ টাকা আয় হয়েছে। এ বছর আবহাওয়া অনুকুলে থাকলে গত বছরের চেয়ে দ্বিগুন টাকার লেবু বিক্রি করতে পারবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

উপসহকারী কৃষি কর্মকর্তা মো. হামিমুল হক সোহাগ বলেন, অল্প খরচে অধিক লাভ হওয়ায় কৃষি বিভাগের সহযোগিতায় এলাকার কৃষকেরা এখন লেবু চাষে আগ্রহী হচ্ছেন।

উপজেলা কৃষি অফিসার ড. গৌর গোবিন্দ দাস জানান, প্রবাসী মজিবুর রহমান পল্টন একজন সফল লেবু চাষী। বিদেশে না গিয়েও যে প্রচুর অর্থ উপার্জন করা যায় মজিবুর রহমান পল্টন তার দৃষ্টান্ত। তিনি ন্যাশনাল এগ্রিকালচার টেকনোলজি প্রোগ্রাম ফেজ-২ (এনএটিপি) আদিত্যপাশা বাগান বাড়ির সিআইজি গ্রুপের একজন সদস্য বলে ও জানান এই কৃষি কর্মকর্তা।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com