www.kishoreganjnews.com

ভাষা আন্দোলনের স্মৃতি আজও আমাকে রোমাঞ্চিত করে



[ বিশেষ প্রতিনিধি | ৭ জুন ২০১৭, বুধবার, ৯:২১ | এক্সক্লুসিভ ]


ঢাকা মেডিক্যাল কলেজের একজন ছাত্র হিসাবে ডা. এ এ মাজহারুল হক মাতৃভাষা আন্দোলনে সক্রিয় ভূমিকা পালন করেন। ২২ ফেব্র্বয়ারি রাতে ভাষা আন্দোলনে শহীদদের স্মরণে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের ছাত্রদের নির্মিত প্রথম ইটের শহীদ মিনার তৈরিতে সঙ্গে তিনি অংশগ্রহণ করেন। একজন বিচক্ষণ কর্মযোগী হিসেবে মাতৃভূমির প্রায় প্রতিটি বিজয়-সংগ্রামেই বিশেষ করে ব্রিটিশবিরোধী আন্দোলন, ভাষা আন্দোলন এবং একাত্তরের মুক্তিসংগ্রামে সক্রিয় অবদান রাখেন। ১৯৪৬ সালে ছাত্রাবস্থায় ব্রিটিশ হটাও আন্দোলনে সক্রিয়ভাবে যুক্ত থেকে সাম্প্রদায়িক দাঙ্গা প্রতিরোধে কাজ করেন। ১৯৭১ সালের ২৬ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ঘোষণাপত্রের ইপিআর বার্তা কিশোরগঞ্জে প্রথম টেলিফোন মারফত পেয়ে তিনি মুক্তিকামী কিশোরগঞ্জবাসীকে অবহিত করেন। বায়ান্নের ভাষা আন্দোলনের প্রত্যক্ষদর্শী ডা. মাজহারুল হক ‘কিশোরগঞ্জ নিউজ’-এর সঙ্গে এক সাক্ষাতকারে তুলে ধরেছেন ভাষা আন্দোলনের সেই সময়ের কথা।

পঞ্চাশ দশকের সূচনাতেই আমি কিশোরগঞ্জ-ময়মনসিংহ ছাড়িয়া চিকিৎসায় উচ্চশিক্ষার সুযোগ সন্ধানার্থে ঢাকায় রওয়ানা দিলাম এবং এক দূর সম্পর্কের মামার পুরাতন ঢাকার আলু বাজারের ১১৭ নং লুৎফর রহমান লেনের বাসায় আসিয়া উঠিলাম। প্রতিদিন সকাল সকাল বাহির হইয়া যাইতাম। সুযোগ পাইলে নতুন শহরে মানুষের আলাপ-আলোচনা মন দিয়া শুনিতাম। মানুষের মধ্যে একটি  চাপা ক্ষোভ ও প্রতিবাদের ধ্বনি বেশ বুঝিতে পারিলাম। অবাঙ্গালি পাকিস্তানি, উর্দুভাষী ও বিহারিরা আসিয়া সকল কিছু দখল করিয়া নিতেছে বলিয়া মানুষের মধ্যে কানা-ঘুষা শুনিতে পাইলাম। পাশেই ফুলবাড়িয়াতে রেল স্টেশন। পরিচিত লোকের সন্ধানে গিয়া দেখি স্রোতের মত অবাঙ্গালি শরণার্থী আসিতেছে। মানুষের ক্ষোভের কারণ বুঝিলাম। তৎকালীন ঢাকার প্রধান ব্যবসাকেন্দ্র নবাবপুর রোডের উপর দিয়া প্রতিদিন চালাচলের ফাঁকে নানা পরিবর্তন লক্ষ করিলাম। বিভিন্ন দোকানের সাইন বোর্ড ও মালিকানা বদলাইয়া যাইতেছে। দোকান ও মালিকের নাম পড়িয়া তাহাদের অবাঙ্গালি পরিচিতি অনুধাবন করিতে অসুবিধা হয় নাই।

তখন ঢাকা শহর এত বড় ও বিস্তৃত ছিল না। রেল স্টেশনের দক্ষিণ দিকে নওয়াবপুর থেকে সদরঘাট পর্যন্তই সীমাবদ্ধ ছিল শহরের ব্যাপ্তি। পত্র-পত্রিকা পাঠের জন্য স্টেশনে ও নানা দোকানে বসিয়া নানা জনের নানা কথা শুনিতে পাইলাম। লক্ষ করিলাম মানুষের ক্ষোভ ক্রমাগত বৃদ্ধি পাইতেছে। ব্যবসা-বাণিজ্য ও চাকরি-বাকড়ি বাঙ্গালিদের হাত-ছাড়া হইয়া যাওয়ায় তাহারা সংক্ষুব্ধ। সচিবালয় ও বিভিন্ন অফিস ঘুরিয়া মনে হইল সব কিছু অবাঙ্গালিদের দখলে চলিয়া যাইতেছে। বাংলাদেশের প্রাণকেন্দ্র ঢাকা শহরে বসিয়াও বাংলা ভাষার দুর্দিন লক্ষ করিলাম। চারিদিকে উর্দু ভাষার জয় জয়কার। কতিপয় মোসাহেব ও ধামাধরা বাঙ্গালিকে দেখিলাম জাতে উঠিবার জন্য বাংলা ছাড়িয়া উর্দুতে কথা বলিতেছে। খবর পাওয়া গেল ঢাকার ভাল ভাল জায়গা-জমি এবং ব্যবসা-বাণিজ্য অবাঙ্গালিকে দেওয়া হইতেছে। কোন কোন শরণার্থী ঘটি-বাটি হইয়া আসিয়া কোটিপতি বনিয়াছে, তাহার আলোচনাও লোক মুখে চলিতে থাকিল। শরণার্থীদের মধ্যে স্বজন-অঞ্চল-আত্মীয়প্রীতির মাধ্যমে নিজেদের ভাগ্য গড়ার ধুম লাগিল। সেই সঙ্গে পশ্চিমা প্রশাসকদের খয়ের খাঁ হইয়া কোন কোন বাঙ্গালি ভাগ্য বদল করিয়াছে, তাহাও লোক চর্চ্চার বিষয়ে পরিণত হইল।

ব্যক্তিগতভাবে আমার অবস্থা সেই সময় বেশ নাজুক বলিয়াই অনুভব করিতে লাগিলাম। এমনিতেই বাংলাদেশের লোক হইয়াও আমি ঢাকায় আত্মীয়-পরিজনহীন সংখ্যালঘুই ছিলাম। তদুপরি ভিন্নভাষীদের দাপটের সামনে আমার লঘুত্ব একেবারে কিনারায় আসিয়া পৌঁছাইল। এমন পরিস্থিতিতে মেডিকেলে ভর্তি বিষয়ে আশা-নিরাশার দোলাচলে টলিতে লাগিলাম। সকল দিক বিবেচনা করিয়া খুব মন দিয়া ভর্তির জন্য প্রস্তুতি গ্রহণ করিতে থাকি। অবশেষে তীব্র প্রতিযোগিতার মধ্যে ভর্তি পরীক্ষা দিয়া আমি  মেডিকেলে টিকিয়া গেলাম।

ঢাকা মেডিকেলের ভবণ ও প্রাঙ্গণটি ছিল ১৯০৫ থেকে ১৯১১ পর্যন্ত সময়কালে পূর্ব বঙ্গ ও আসাম প্রদেশ সরকারের সচিবালয়। বঙ্গভঙ্গ রহিত হইয়া গেলে এইসব ভবণ ১৯২১ সালে  প্রতিষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়কে বরাদ্দ দেওয়া হয়। ভবণের পশ্চিম পার্শ্বে ছাত্রদের থাকিবার স্থান নির্ধারিত হয়। ১৯৪২ সালে পশ্চিমদিগস্থ আবাসিক স্থানটি দ্বিতীয় বিশ্বযুদ্ধে আহত সৈন্যদের দখলে চলিয়া যায়। ১৯৪৭ সালে পাকিস্তানের স্বাধীনতার পর উক্ত স্থানটি স্থায়ীভাবে মেডিকেল কলেজ ও হাসপাতালের জন্য ব্যবহুত হইতে থাকে। ভবণে পূর্ব অংশটি তখনও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আওতাধীন ছিল। অল্প কিছুদিন পরে নীলতে এলাকায় নতুন ভবণ স্থাপিত হইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম সেখানে স্থানান্তরিত হইয়া যায়। মেডিকেলের সামনের রাস্তাটিকে সেক্রেটারিয়েট রোড নামে ডাকা হইত। সচিবালয়ের কারণেই এহেন পরিচিত ছড়াইয়া গিয়াছিল। মনুমেন্টের মত দুইটি বিশাল তোরণ অতিকায় ভবণ ও প্রাঙ্গণটিকে বেষ্টনী করিয়া রাখিয়াছিল। তৎকালীন আমলে এই অতিকায় ভবণকে ঢাকার অন্যতম বৃহত্তম স্থাপনা বলিলে অত্যুক্তি হইবে না। পূর্ব দিকের তোরণ ঢাকা বিশ্ববিদ্যালয় এবং পশ্চিম দিকের তোরণ মেডিকেল কলেজের পথ নিদের্শ করিত। প্রধান ভবণটি ছিল দ্বিতল বিশিষ্ট এবং উহা পূর্ব হইতে পশ্চিম দিকে ছড়াইয়া গিয়াছিল। পূর্ব ও পশ্চিমের শেষ প্রান্তে পাখার মত সংযুক্ত দালাল  মেপিকেল ভবণটিকে দুই দিকে বিশেষভাবে প্রসারিত করিয়াছিল। পূর্ব ও পশ্চিম ব্লকের বাইরে দণি দিকে একটি তৃতীয় ব্লক নির্মাণ করা হয়, যাহা কেন্দ্রিয়/প্রধান হলের পিছন দিকে অবস্থিত ছিল। ভবণের মাঝখানে  তিনটি ব্লকের প্রবেশ পথ আসিয়া একটি বিন্দুতে মিশিয়াছিল। এই ভবণের অন্যতম বৈশিষ্ট হইল সারি সারি করে সামনেই একই ছাদের নিচে বিশাল করিডোর ও বারান্দার ব্যবস্থা, যাহা খুবই খোলামেলা ও লোক সমাগমের উপযুক্ত। পূর্ব ও পশ্চিমে অভিন্ন সংখ্যক ক, করিডোর ও বারান্দা ছিল। ভবণের কেন্দ্রিয়/প্রধান/মধ্যস্থ হলের উপরে গম্বুজ শোভা পাইত। ঢাকা শহরের মোঘল ও ইসলামী রীতির স্থাপত্যের মধ্যে এই ভবণ একটি আধুনিক সংযোজন। ইহাকে রেনেসাঁর যুগের কাসিক্যাল ভবণের সঙ্গে তুলনা করা হইত। রুচি ও শৈলীর বিবেচনায় ভবণটি সম্পূর্ণভাবে ইউরোপিয় রীতির অনুসরণে নির্মিত।

ঢাকা মেডিকেলের প্রথম  দিকের ক্লাসগুলি আমি আলু বাজার হইতেই যোগ দিতে থাকি। প্রায় দুই মাইল হাঁটিয়া আমি কাসে উপস্থিত হইতাম। আমাদের শিা কার্যক্রম শুরু হইত সকাল ৮টায় এবং শেষ হইত দুপুর দুইটায়। কাসে সহপাঠী হিসাবে অনেক অবাঙ্গালি ও কলিকাতা প্রত্যাগতের দেখা পাইলাম।  সহপাঠীদের মধ্যে আরও পাইলাম ফজলে রাব্বী ও আলিম চৌধুরী (শহীদ বুদ্ধিজীবী), ওয়ালীউল্লাহ (প্রয়াত রাষ্ট্রপতি জিল্লুর রহমানের ভাই), প্রয়াত আ. মান্নান (কটিয়াদী থেকে নির্বাচিত সংসদ সদস্য), আ. গফুর (বাসদ নেতা আবদুল্লাহ সরকারের ভাই), হারুন (চক্ষু বিশেষজ্ঞ)। আমাদের কাছে জহির রায়হান নিয়মিত আসা-যাওয়া করিত। আলিম তাহার বিশিষ্ট বন্ধু ছিল এবং তাহারা শিল্প-সাহিত্য কর্মকাণ্ডে নিবিড়ভাবে জড়িত ছিল।

মেডিকেল কলেজের প্রথম বছরে আমরা এনাটমি, ফিজিওলজি, কেমিন্ট্রি ও ফার্মাকোলজি পড়িলাম। প্রথম বর্ষ হইতেই প্র্যাকটিকেল কাস বেশি ছিল। এনাটমিতে শব বিচ্ছেদ করিতে হইত। প্রথম প্রথম খুব খারাপ লাগত। মানুষ হিসাবে মানুষের শরীরে ছুরি চালনাকে মানিয়া নিতে পারি নাই। তদুপরি মৃতের দেহের উপর একতরফাভাবে কাটাকাটিকেও অনৈতিক ও ঘৃণ্য মনে হইত। ক্রমে ক্রমে পরিবেশের কারণে উহা সহ্য হইয়া গেল। আমাদের এনাটমির শিক্ষক ছিলেন টাঙ্গাইলের প্রফেসর ডা. আবদুর রহমান। তিনি অত্যন্ত কড়া মেজাজের মানুষ ছিলেন। তাহার ব্যক্তিত্বের কারণে কোন ছাত্র ক্লাসে ফাঁকি দিতে পারিত না। ফিজিওলজি ও কেমিস্ট্রির ক্লাসের শিক্ষকরা অত্যন্ত যোগ্য ছিলেন। তাত্ত্বিক পাঠের সঙ্গে সঙ্গে বিষয়টিকে তাহারা প্র্যাকটিকেল বা ব্যবহারিকভাবে বুঝাইয়া দিতেন। ফার্মাকোলজির প্রফেসর শামসুদ্দীন সাহেব আত্মভোলা ধরনের লোক ছিলেন। আপন মনে তিনি তাহার পড়াশোনা ও ক্লাস চালাইয়া যাইতেন। কে আসিল আর কে গেল উহা তিনি লক্ষ রাখিতে পারিতেন না। এইভাবে আমাদের পড়াশোনা চলিতে লাগিল।

ঢাকা মেডিকেলে অধ্যয়নের সময় ১৯৫২ সালে ভাষা আন্দোলনের মত জাতীয় রাজনীতির ঐতিহাসিক ঘটনাবলীর সরাসরি সম্মুখীন হইলাম এবং ব্যক্তিগতভাবে আমি নিজে ও আমার সহপাঠীগণ উহাতে অংশ গ্রহণ করিলাম। আমিও ততদিনে আলু বাজারের ঠিকানা হইতে ব্যারাক নামে পরিচিত মেডিকেল হোস্টেলে আসিয়া স্থায়ী হইয়াছি। ইত্যবসরে রাজনীতিতে নানারূপ পরিবর্তন সাধিত হইল। ভাষার জন্য লড়াইয়ের ক্ষেত্রও তৈরি হইয়া গেল।

সময়টি ছিল পাকিস্তান সৃষ্টির পরবর্তী-বছর, ১৯৪৮ সাল। এই সালের ১৯ মার্চ ঢাকায় আসেন তৎকালীন পাকিস্তানের ‘জাতির পিতা’ (!) মোহাম্মদ আলী জিন্নাহ। ঢাকায় অবস্থানের সময় জিন্নাহ সাহেব পৃথক দুইটি অনুষ্ঠানে বক্তৃতা করেন। ইহার একটি ঢাকার রেসকোর্স ময়দানে ২১ মার্চ তারিখে, যেই স্থানটিকে আমরা এখন সোহরাওয়ার্দী উদ্যান বলিয়া জানি, সেইখানে। উহার দুই দিন পর ২৪ মার্চ তারিখে তিনি বক্তৃতা করিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানে। উভয় স্থানের বক্তৃতাতেই তিনি যুক্তিহীন রূঢ়তায় উচ্চারণ করিলেন যে, ‘‘উর্দু, এবং উর্দুই হইবে পাকিস্তানের একমাত্র রাষ্ট্রভাষা।” উভয় স্থানেই সমবেত ছাত্র-জনতা জিন্নাহ সাহেবের উক্তির তাৎণিক ও তীব্র প্রতিবাদ জানাইল। প্রতিবাদের ধ্বনি শুনিয়া জিন্নাহ সাহেব সফর শেষে ঢাকা হইতে পাকিস্তানে ফিরিয়া গেলেন। কিন্তু ভাষার প্রশ্নে কোনরূপ সমাধান হইল না; মানুষের প্রতিবাদকে আমলে নেওয়া হইল না। উপরুন্তু, পাকিস্তানের তৎকালীন শাসকগোষ্ঠী বাংলাকে উপেক্ষা করিয়া উর্দুর পক্ষে একতরফাভাবে আগ্রাসনমূলক তৎপরতা চালাইতে লাগিলেন। ফলে স্বাভাবিকভাবেই বাঙ্গালিদের মধ্যে অসন্তোষ বাড়িতে লাগিল।

এহেন অবস্থান ভাষা আন্দোলনের ধারাবাহিকতায় ১৯৫০ সালের ১১ মার্চ ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্র সভায় আবদুল মতিনের প্রস্তাবের ভিত্তিতে গঠিত হইল ‘ঢাকা বিশ্ববিদ্যালয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদ’। আবদুল মতিন হইলেন উহার আহ্বায়ক। এই পরিষদ গঠনের মাধ্যমে ভাষা আন্দোলন নবশক্তি লাভ করিল এবং আপামর ছাত্র-জনতার মধ্যে প্রতিবাদের ধারা বৃদ্ধি পাইতে লাগিল। সংগ্রাম পরিষদ ভাষার দাবিতে আন্দোলন-সংগ্রাম ও জনমত গঠন শুরু করিল।

জিন্নাহর বক্তব্য ও পাকিস্তানপন্থী নেতৃবৃন্দের জাতি-বিরোধী অপতৎপরতায় বাঙ্গালিদের মধ্যে সঞ্চারিত ক্ষোভ আরও ঘনীভূত হইল এবং সংগ্রাম পরিষদের ভাষার দাবিতে আন্দোলন-সংগ্রাম ও জনমত গঠন অব্যাহতভাবে চলিতে লাগিল। সামগ্রিক পরিস্থিতি এইরূপ ছিল যে,  পশ্চিমা ও উহাদের মোসাহেবদের  শোষণ-নিপীড়ণমূলক রাজনীতিতে মানুষ অতিষ্ঠ হইয়া গেল। সর্বত্র বাঙ্গালিরা কোণঠাসা হইয়া হাফাইয়া উঠিল। এহেন পরিস্থিতিতে সংখ্যাগরিষ্ঠের ভাষা বাংলার স্থলে উর্দুকে রাষ্ট্র ভাষা হিসাবে চাপাইয়া দেওয়ায় মানুষ মরিয়া হইয়া গেল।  এহেন বাঙ্গালি ও বাংলা ভাষা বিরোধী কার্যকলাপের প্রতিবাদে ক্রমে ক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিার্থীদের সঙ্গে সঙ্গে  দেশের সমগ্র ছাত্রসমাজও ক্ষোভে-বিক্ষোভে ফাটিয়া পড়িলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় সংলগ্ন ঢাকা  মেডিকেলের ছাত্র-ছাত্রীদের মধ্যে এই কারণে উত্তেজনা ছড়াইয়া পড়ে। সেই উত্তাপ-উত্তেজনায় আমরা মেডিকেলের ছাত্ররাও ভাগীদার হইলাম।

১৯৫২ সালের ২৬ জানুয়ারি খবর পাইলাম পাকিস্তানের প্রধানমন্ত্রী খাজা নাজিমুদ্দীন মুসলিম লীগের কাউন্সিল অধিবেশনে যোগ দিতে আসিয়া  ঘোষণা দিয়া উর্দুকে বাংলার উপরে রাষ্ট্র ভাষা হিসাবে বসাইয়াছেন। তাৎক্ষণিক প্রতিবাদে ঢাকা শহর বিদ্যুতের স্পর্শে চমকাইয়া উঠিল। ঢাকা বিশ্ববিদ্যালয় হইতে নানা কর্মসূচির খবর আমাদেরকে জানান হইল। শহরের সর্বত্র উত্তেজনা দেখা দিল। পুলিশ রাস্তায় নামিল ও ১৪৪ ধারা জারি করিয়া পরিস্থিতি সামাল দিতে  চেষ্টা করিল। কিন্তু আন্দোলনরত ছাত্রদের দমান গেল না। ছাত্রদের সঙ্গে রাজনৈতিক নেতৃবৃন্দও সামিল হইলেন। তাৎণিকভাবে ২৯ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিবাদ সমাবেশ তো অনুষ্ঠিত হইলই; আরও হরতাল-সভা-সমাবেশের সূচনা ঘটিল। ৩১ জানুয়ারি ঢাকা বার লাইব্রেরি হলে মওলানা ভাসানীর সভাপতিত্বে সর্বদলীয় রাষ্ট্র ভাষা সংগ্রাম কমিটি গঠিত হইল। আমরা আন্দোলনরত অলি আহাদ, বঙ্গবন্ধু শেখ মুজিব, গাজিউল হক, আবদুল মতিন প্রমুখে কথা জানিতে পারিলাম। এইভাবে জানুয়ারি মাস শেষ হইয়া ফেব্রুয়ারি মাস আসিল। পুরা ফেব্রুয়ারি মাসটিই যেন অগ্নিগর্ভ হইয়া উঠিল। এমন কোন দিন ছিল না আন্দোলনহীন। প্রত্যহ ভাষার দাবিতে মিছিল-সমাবেশ অনুষ্ঠিত হইতে থাকে। ৪ ফেব্রুয়ারি ঘটিল এক অভূতপূর্ব ঘটনা। রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের আহুত একটি বিশাল প্রতিবাদ মিছিল বাহির হইল। আমরা মেডিকেলে ছাত্ররাও উক্ত মিছিলে যোগদান করিয়া বাংলা ভাষার পে প্রকাশ্য রাজপথে দাবি জানাইয়া আসিলাম। বিশাল মিছিল লইয়া আমরা শহর প্রদণি করিয়া উপস্থিত হইলাম মুখ্যমন্ত্রী নূরুল আমিনের বাসভবনের সামনে। বর্তমানে যাহা বাংলা একাডেমী, যেইখানে প্রতি বৎসর ফেব্রুয়ারি মাসে অমর একুশে বইমেলা অনুষ্ঠিত হয়, এই বাংলা একাডেমীর ভিতরে পুরাতন যেই বাড়িটি এখনও রহিয়াছে, সেই বাড়িটির নাম বর্ধমান হাউস। এই বর্ধমান হাউসই ছিল সেই সময়ে মুখ্যমন্ত্রীর সরকারী বাসভবন। স্মরণ করিতে পারি, আমরা শ্লোগানে মুখরিত মিছিল লইয়া মুখ্যমন্ত্রীর বাড়ির সামনে আসিয়া উপস্থিত হইলাম। সেই স্মরণীয় মিছিলই নয়, আমাদের বন্ধু-বান্ধবরা নিয়মিতভাবে একই ভবনের প্রতিবেশী ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিার্থীদের মিছিল-সমাবেশে গিয়া মিলিত হইতাম। তখন ঢাকা বিশ্ববিদ্যালয় বলিতে বর্তমানের বিরাট ত্রে ছিল না। ঢাকা বিশ্ববিদ্যালয় দৃশ্যত বর্তমান ঢাকা মেডিকেলের সঙ্গে লাগানো ছিল। বর্তমান শহীদ মিনার ও মেডিকেলে ইমার্জেন্সির আশে-পাশেই সকল আন্দোলন কর্মকাণ্ড চলিতেছিল। ফলে স্বাভাবিকভাবেই আমরা উহার  কেন্দ্রস্থলে ছিলাম এবং মেডিকেল ছাত্ররা নৈতিক ও মানসিকভাবে ভাষা আন্দোলনের সঙ্গে ওৎপ্রোতভাবে জড়িত ছিলাম।

ফেব্রুয়ারির ২০ তারিখের দিকে ছাত্র আন্দোলন সুতীব্র হইল। অনেকে গ্রেফতার বরণ করিলেন। সরকার এক মাসের জন্য ১৪৪ ধারা বহাল করিল। সভা-সমাবেশ-হরতাল নিষিদ্ধ করা হইল। কিন্তু আমরা তখন সংগ্রামমুখর। বাংলার ছাত্র সমাজ তখন অকুতোভয়। কে আমাদেরকে রুখিবে! এমন  সাধ্য কাহার!! রাত্রি বেলাতেই সিদ্ধান্ত জানা গেল যে, ১৪৪ ধারা ভঙ্গ করা হইবে। সমাবেশ হইবে। মিছিল হইবে। প্রতিবাদ-প্রতিরোধ চলিবেই।

রাত্রি শেষে আসিল ২১ ফেব্রুয়ারি। সেইদিন সকাল হইতেই ঢাকা বিশ্ববিদ্যালয় ও পার্শ্ববর্তী এলাকার পরিস্থিতি আপাত দৃষ্টিতে শান্তই ছিল। ২১  ফেব্রুয়ারি ছাত্ররা ৫ জন ৫জন করিয়া ১৪৪ ধারার ভিতর দিয়া মেডিকেলে আমাদের হোস্টেল, যারা ব্যরাক নামে পরিচিত ছিল, উহার সম্মুখে সমবেত হইতে লাগিল। আজিমপুর ও সলিমুল্লাহ হলের দিক হইতেও লোকজন আসিতে লাগিল। মধুর ক্যান্টিনের দিকেও ছাত্ররা সংগঠিত হইতে লাগিল। অবিরাম ছাত্রস্রোত রুদ্ধ করিতে প্রথমে পুলিশের প হইতে শুরু হইল লাঠিচার্জ। ইহার পর শুরু হইল টিয়ার গ্যাস নিপে। কিন্তু কোনওভাবেই বিােভ দমন করা সম্ভব হইল না। বেলা যতই বাড়িতে লাগিল, ততই বিােভ তীব্রতর হইতে লাগিল; প্রতিবাদ-বিােভে জনসমাগমও হু হু করিয়া বাড়িতে লাগিল। বিশ্ববিদ্যালয় মাঠ, মেডিকেল কলেজ গেইট প্রভৃতি এলাকায় ছাত্র-জনতার বিােভ সমাবেশ পুঞ্জিভুত হইতে লাগিল। ছাত্র-জনতার আন্দোলনের সহিত সংহতি জানাইতে হাসপাতালের ওয়ার্ড বয় হইতে শুরু করিয়া হল বয় পর্যন্ত আসিয়া মিছিলে একাত্ম হইল। এরই মধ্যে পুলিশের সঙ্গে আমাদের সংঘর্ষ আরম্ভ হইল। এমন অবস্থায় বেলা তিন ঘটিকার দিকে পুলিশের বন্দুক হইতে হঠাৎ গুলি বর্ষণের আওয়াজ শোনা গেল। প্রচণ্ড উত্তেজনা ও হৈ চৈ-এর মধ্যে আন্দোলনরত ছাত্রদেকে সঙ্গে লইয়া আমরা সন্নিকটে আমাদের হোস্টেলে আসিয়া আশ্রয় নিলাম। বহুজন আহত হইল। আহত ও নিহতদের ইমার্জেন্সিতে নেওয়া হইল। আমরা মেডিকেলের ছাত্ররা ইমার্জেন্সিতে ছুটিয়া গিয়া বহু আহতকে কাতরাইতে দেখিলাম।

স্বাধীন দেশে পুলিশের নির্মম অত্যাচারের চিত্র যে এত ভয়াবহ হইতে পারে উহা না দেখিলে জানিতাম না। হাসপাতালে গুলিবিদ্ধ আবুল বরকতকে দেখিলাম। তাঁহার তলপেটে গুলি লাগিয়াছিল। মৃত্যুর সহিত পাঞ্জা লড়িয়া ভাষা আন্দোলনের প্রথম শহীদ হিসাবে তিনি আমাদের চোখের সামনে  সকলকে চিরদিনের মত ছাড়িয়া পরপারের পথে চলিয়া গেলেন। শহীদ আবুল বরকতের পর গুলিবিদ্ধ হন রফিকুদ্দিন। তিনি ছিলেন মানিকগঞ্জের দেবেন্দ্র কলেজের ছাত্র। তাঁহার পিতা ছিলেন বাদামতলীর কমার্শিয়াল আর্ট প্রেসের মালিক। ২১ ফেব্রুয়ারির আরেক শহীদ আবদুল জব্বার। তাঁহার বাড়ি  ময়মনসিংহে। কুলিয়ারচরে আমার বাড়ির সম্মুখ দিয়া প্রবাহিত পুরাতন ব্রহ্মপুত্র নদের পশ্চিম পার্শ্বে গয়রগাঁও থানার পাঁচুয়া গ্রামের এই ভাষা-শহীদ ঢাকা মেডিকেল কলেজের হাসপাতালে রোগী ভর্তি করিতে আসিয়াছিলেন। তিনি আমাদের মেডিকেল কলেজ হোস্টেলেই এলাকার একজন ছাত্রের কে আসিয়া উঠিয়াছিলেন। গত কয়েকদিন যাবত তাঁহকে কলেজ ক্যান্টিন ও হাসপাতালে দেখিয়াছিলাম। অদৃষ্টের ইঙ্গিতে তিনিও শহীদের তালিকায় নাম লিখাইলেন। আমাদের চোখের সামনে রক্ত, মৃত্যু আর আহতদের আহাজারি দেখিয়া ণকালের জন্য আমরা স্তব্ধ হইয়া গেলাম বটে। কিন্তু সেই সুতীব্র আঘাত ও আক্রমণ আমাদের ভিতরে একটি ঘুমন্ত  ত-বিত বাঘকে জাগাইয়া দিল। বন্ধু-সহপাঠীদের মধ্যেও ল্য করিলাম অভিন্ন ােভের  লেলিহান অগ্নিশিখা প্রজ্বলিত হইয়াছে।

এরপর দিন অর্থাৎ ২২ ফেব্রুয়ারির সকাল হইতেই দলে দলে বিুব্ধ মানুষ রাস্তায় নামিয়া আসে। ঢাকা মেডিকেল চত্বরে যেইখানে শহীদদের জানাজা হইবার কথা ছিল, মৃতদেহ না পাওয়ার সেইখানেই গায়েবানা জানাজা অনুষ্ঠিত হইল। গভীর রাত্রে সরকারের লোকজন মৃতদেহ সরাইয়া নিয়া আন্দোলনকে চাপা দিতে চাহিয়াছিল। কিন্তু উহা ব্যর্থ হইল। কমপে এক ল মানুষ জানাজায় অংশ গ্রহণ করিতে সমবেত হইল। তৎকালের ঢাকায় উক্ত জনসমাবেশ সুবিশাল জনসমুদ্ররূপে আমাদের সম্মুখে মনে হইল। আমরা তো বটেই আমাদের শিকবৃন্দ কিংবা নগরীর প্রবীন নাগরিকগণও এইরূপ জনসমুদ্র ইতিপূর্বে ঢাকা শহরে দেখিতে পায় নাই। গায়েবানা জানাজার বিষয়টিও ঢাকা তথা বাংলাদেশে প্রথমবারের মত অনুষ্ঠিত হইয়াছে বলিয়া শুনিতে পাইলাম। ২১ ফেব্রুয়ারির তাৎণিক প্রতিক্রিয়ায় ২২ ফেব্রুয়ারি ছিল মূলত মিছিল ও প্রতিবাদের দিন। সমগ্র ঢাকা শহরকে সেইদিন মিছিলের নগরীরূপে  দেখিতে পাইলাম। হাজার হাজার ছাত্র-জনতা রাজপথ প্রকম্পিত করিয়া তীব্র ঘৃণা ও প্রতিবাদ প্রকাশ করিতে লাগিল। বিুব্ধ জনতার প্রতিবাদ মিছিলে ২২ ফেব্রুয়ারিও গুলি চলিল। সেই দিন প্রাণ হারাইলেন সফিকুর রহমান। তিনি ছিলেন হাইকোর্টের কর্মচারী। জানা গেল যে, তিনি তাঁহার বাসা হইতে সাইকেল চালাইয়া অফিসে আসিতেছিলেন। কিন্তু নবাবপুরের মোড়ে তিনি গুলিবিদ্ধ হইলেন। রক্তাক্ত অবস্থায় তাঁহাকে মেডিকেলে আনা হইলে আমরা ছুটিয়া গিয়া জানিতে পারিলাম যে, তিনিও শহীদের তালিকায় নাম লিখাইয়া পরলোকের পথে পাড়ি জমাইয়াছেন। আহত-নিহতদের দেখিতে ঢাকা মেডিকেলে জনস্রোত নামিয়া আসিল। অনেক রাজনৈতিক নেতৃবৃন্দও আসিলেন।  আমরা যত সংখ্যক রক্তাক্ত লোক দেখিয়াছি, তাহাতে উক্ত চার জনই শহীদ হইয়াছে বলিয়া মনে হয় না। হাসপাতালের নিম্ন শ্রেণীর কর্মচারীদের মধ্যে কানাঘুসা শুনিতে পাইলাম যে, পুলিশ ও ইপিআর অনেক মৃতদেহ সরাইয়া ফেলিয়াছে। ফলে সেইসব অনামা শহীদদের নাম-পরিচয় জানা সম্ভব হয় নাই।

ইহার পরের দিন, অর্থাৎ ২৩ ফেব্রুয়ারিও ভাষা আন্দোলনের ইতিহাসে অমর একটি দিন। এই দিনেই আমাদের হোস্টেলের পার্শ্বে ঢাকা মেডিকেলের প্রাঙ্গণে প্রথম শহীদ মিনার নির্মাণের প্রাথমিক কাজটি সম্পন্ন হয়। সেই দিন নির্মিত ‘‘শহীদ স্মৃতিস্তম্ভ’’টিই পরবর্তীকালের শহীদ মিনার। আজকে যে শহীদ মিনার আমরা দেখিতেছি, সেটা শুরুতে নির্মিত হইয়াছিল মাত্র এক রাত্রের মধ্যে। সেই স্মৃতিস্তম্ভ তৈরি হইতে শুরু করিয়া নির্মাণ পর্যন্ত সবটুকু কৃতিত্ব আমরা যারা সেই সময়ের ঢাকা মেডিকেলের ছাত্র ছিলাম তাঁহাদের। ভাষা আন্দোলনে আমার ব্যক্তিগত সংযোগ স্মৃতির ঘটনাটি ২০০৭ সালে জাতীয় প্রেস কাব প্রকাশিত ‘একুশে ফেব্রুয়ারি’ সংকলনে আলী হাবিব বিস্তারিত লিখিয়াছেন: ‘‘ঢাকা মেডিকেলের ছাত্ররা এক রাতের মধ্যে এ প্রশংসনীয় কাজটি করেছিলেন।” আমাদের প্রত্য অংশ গ্রহণের সেইসব কথা শহীদ মিনার নির্মাণের কাজে জড়িত অপর এক ছাত্র সাঈদ হায়দার তাঁহার স্মৃতিকথায় লিখিয়াছেন: “মেডিকেল কলেজের ছাত্ররা শহীদ মিনার তৈরির সিদ্ধান্ত নেয়। এটাকে স্বতঃস্ফূর্ত একটা পরিকল্পনা বলা চলে। ২৩ তারিখ বিকেল থেকে কাজ শুরু হয়। শেষ হয় ২৪ তারিখ ভোরে।”  আমরা এক প্রকার গেরিলার মত গোপনে নির্মাণ কাজ চালাইয়াছিলাম।  ঘোষণা দিয়া ঘটা করিয়া উহা নির্মান করা হয় নাই কৌশলগত কারণে। পূর্বাহ্নে জানিতে পারিলে পাকিস্তানপন্থীরা উহার গড়িতেই দিত না।  আমরা নির্মাণ-সংক্রান্ত যোগার-যন্ত্র ও অন্যান্য আয়োজন নির্ধারণ করিয়া পালাক্রমে স্বেচ্ছাশ্রমে কাজ চালাইয়া গভীর রোমাঞ্চ ও উত্তেজনায় দেখিতে পাইলাম যে আমাদের কাঁচা হাতে শহীদদের  রক্তদানের পবিত্র স্থানে মাথা উঁচু করা স্মৃতিস্তম্ভ দাঁড়াইয়াছে।

সেই দিনের উত্তেজনা আজও মনে আছে। শহীদ শফিউরের পিতাকে সঙ্গে নিয়া আমাদের নির্মিত প্রথম শহীদ মিনার উদ্বোধন করেন দৈনিক আজাদ সম্পাদক আবুল কালাম শামসুদ্দীন সাহেব। পরপরই আমরা ফুল ও শ্রদ্ধার মালায় শহীদ মিনার ভরিয়া তুলিলাম। সারা দিনই বিপুল ছাত্র-জনতা এইভাবে শ্রদ্ধা নিবেদন করিল। সেইদিনই শেষ বিকালের দিকে সরকারের প হইতে শহীদ মিনারের উপর আক্রমণ চালানো হইল। তছনছ করিয়া দেওয়া হইল স্মৃতি ও শ্রদ্ধার মিনার।  পুলিশ অকস্মাৎ হামলা করিয়া আদি শহীদ মিনারটি সম্পূর্ণরূপে গুড়াইয়া দিয়া নিশ্চিহ্ন করিয়া দিল এবং আমাদের মেডিকেল হোস্টেলে আক্রমণ করিল। জীবনে প্রথমবারের মত পুলিশী নির্যাতনের শিকার হইলাম। আহত অবস্থায় আমাদেরকে থানায় লইয়া গিয়া শাসাইয়া দেওয়া হইল। বিপুল সংখ্যক ছাত্রকে আটক করিয়া রাখিবার মত স্থান হয়ত থানা-পুলিশের ছিল না। গণগ্রেফতার করিয়া আন্দোলনকে আরও বেগবান করিবার পথে উহারা অগ্রসর হইল না। কয়েক ঘণ্টার আটকাবস্থা, জেরা ও খবরদারীর পর আমাদেরকে ছাড়িয়া দেওয়া হইল। হলে ফিরিয়া আসিয়া দেখিলাম উদ্বিগ্ন বন্ধু-বান্ধব অপেমাণ। আমাদেরকে অতি দ্রুত প্রাথমিক চিকিৎসা দেওয়া হইল। দীর্ঘ পঁয়ষট্টি বছর পূর্বের ভাষা আন্দোলনের স্মৃতি আজও আমাকে রোমাঞ্চিত করে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com