www.kishoreganjnews.com

কৃষি গানের জাদুকর



[ আশরাফুল ইসলাম | ৮ জুন ২০১৭, বৃহস্পতিবার, ৬:৩৯ | বিনোদন ]


ঢোল, বাঁশি, মন্দিরা, বেহালা, একতারা, দোতারা আর হারমোনিয়ামকে সঙ্গী করে নিত্য নতুন সুর সাধেন তাঁরা মিঞা। প্রত্যন্ত জনপদের পথ-ঘাট, সমাবেশ, আড্ডা মুখর হয় তার গানের ছন্দ আর সুরের লহরীতে। তার দরাজ গলার সে সুরের সঞ্জিবনী শক্তিতে উজ্জ্বীবিত হন মাঠের কৃষক, গাঁয়ের বধূ, তরুণ-যুবা। তারা খোঁজে পান নতুন দিনের স্বপ্ন, সাহস আর প্রেরণা। ৩৫ বছরেরও বেশি সময় ধরে এভাবেই তিনি তার দরাজ গলার গান দিয়ে সাড়া জাগিয়ে চলেছেন। কৃষি উন্নয়নে জনসচেতনতা বৃদ্ধি ও উদ্ধুদ্ধকরণের মাধ্যমে ভূমিকা রাখছেন দেশের খাদ্যনিরাপত্তায়। এর স্বীকৃতি হিসেবে তিনি দ্বিতীয় বারের মতো ১৪২০ বঙ্গাব্দে ‘বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার’ লাভ করেছেন। প্রায় এক যুগ আগে ১৪০৬ বঙ্গাব্দে তিনি এ পুরস্কার লাভ করেছিলেন। কৃষি গানের এই জাদুকর এর আগে ১৩৯৮ বঙ্গাব্দে লাভ করেন ‘রাষ্ট্রপতি পদক’।

বিচিত্র ও বিস্ময়কর প্রতিভার অধিকারী তাঁরা মিঞার বর্ণিল অসংখ্য কর্মকাণ্ড যে কোন মানুষকে অভিভূত করার মতো। পুরো নাম সৈয়দ নূরুল আউয়াল তাঁরা মিঞা। পিতা মরহুম সৈয়দ আকবর আলী এবং মাতা সৈয়দা মালেকা খাতুন। কিশোরগঞ্জ সদর উপজেলার বৌলাই তেরহাসিয়ার পীর সাহেব বাড়ি পৈত্রিক নিবাস হলেও বর্তমানে শহরের গাইটাল জনতা স্কুল সংলগ্ন বাড়িতে সপরিবারে বসবাস করছেন।

নিভৃত সাধক, গণজাগরণের কবি এবং বাংলাদেশ বেতার ও টেলিভিশনের নিয়মিত শিল্পী সৈয়দ নূরুল আউয়াল তাঁরা মিঞার পরিচিতি আজ সারা দেশে। কৃষি, পরিবেশ, মৎস্য, পশু পালন, জনস্বাস্থ্য, বার্ড ফু, এইডস, আর্সেনিক, স্যানিটেশন, মাদক, গণশিা ইত্যাদি বিষয় ভিত্তিক গানের শিল্পী হিসেবে তৃণমূলের মানুষের কাছে তার জনপ্রিয়তা আকাশচুম্বী।

স্বভাব কবি তারা মিয়ার তাৎক্ষণিক গান রচনা ও সুরারোপ করার অসাধারণ ক্ষমতায় বিমোহিত হন দর্শক-শ্রোতা। নম্র, ভদ্র আর বহুমাত্রিক প্রতিভার অধিকারী তাঁরা মিঞার লেখা গানের সংখ্যা অসংখ্য। ৫টি গানের, ৪টি কবিতার এবং একটি হামদ-নাতের বই এরই মধ্যে প্রকাশিত হয়েছে। এছাড়া আরো ১৮টি বই প্রকাশের অপেক্ষায় রয়েছে। সুফিবাদে বিশ্বাসী শক্তিশালী লেখক তাঁরা মিঞার বহু গান দেশের বিভিন্ন বেতার কেন্দ্রে শিল্পীদের কণ্ঠে গীত হয়ে আসছে।

কৃষির প্রতি রয়েছে তাঁরা মিঞার এক অন্যরকম দরদ। যে কারণে ১৯৭৯ সালে যোগদান করেন কৃষি বিভাগের সরকারি চাকুরিতে। চাকুরির অবসর সময়ে আপন মনের খেয়ালে রচনা করে চলেন মুর্শীদি, মারফতি, পল্লীগীতি, বিষয় ভিত্তিক, দেশাত্ববোধক, হামদ-নাতসহ ছড়া, কবিতা, জারি গান, নাটক ও কথিকা।

“কাটাইলাম কত নীশি, ধরা দেওনা আমায় কেনে, তোমার লীলা তুমি বুঝ, বুঝি না মোর ক্ষুদ্র জ্ঞানে” কিংবা আপন দেহ চিন আগে ওরে পাগল মন, তারে না চিনলে তুমি চিনবে নারে নিরাঞ্জন” এই সব গানে সৃষ্টিকর্তার প্রতি তাঁরা মিঞার বিশ্বাস ভালবাসা এবং তাকে অন্বেষণ করার আধ্যাত্বিক মনের পরিচয় যেমন পাওয়া যায়। তেমনি “চিনবি যদি অচেনারে পীরের কথায় রেখে ঈমান, বরজক তোমার রাখিয়া কর আল্লাহর ধ্যান” কিংবা “মুর্শিদগঞ্জের বাজারে যাও সময় থাকিতে” এই সব গানে পীরের প্রতি তার অগাধ বিশ্বাস, শ্রদ্ধা আর ভালবাসার প্রমাণ মিলে। এছাড়া নবী প্রেম নিয়ে তাঁরা মিঞা লিখেছেন “যার উছিলায় পার হবি তুই তারে খুঁজে আজ পেরেশান, নামের দরুদ পড় সবে হুর পরী যত জ্বীন ইনসান।” এ রকম অজস্র গানের মাধ্যমে তাঁরা মিঞা সৃষ্টি তত্ত্ব, নিগুঢ় তত্ত্ব, আত্ম তত্ত্ব, পারঘাটা, পঞ্চতত্ত্ব, বিরহ তত্ত্ব, সাধন তত্ত্ব, বন্ধুয়া, বিচ্ছেদ, বিচার, ভজন ইত্যাদি বিষয়ে তার সাধনা আর দর্শনের স্বাক্ষর রেখে চলেছেন।

তদ্রুপ কৃষি বিষয়ক অসংখ্য গান রচনা ও পরিবেশনের মাধ্যমে তিনি মাটি ও মানুষের প্রতি তার মমত্ববোধ ও দায়বদ্ধতার প্রমাণ রেখে চলেছেন। পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য তার কণ্ঠে শোনা যায়, “দেশের বাতাস উল্টে গেলরে আষাঢ় মাসে খরা ভাই-সেচের চিন্তা কর আগে আয় আয়রে চাষী ভাই”। খাদ্য নিরাপত্তার জন্য গেয়েছেন “সবার উপরে মানুষ সত্য তাহার উপর নাই, মানুষের বাঁচার জন্য খাদ্যের যোগান চাই।” রাসায়নিক সারের অত্যধিক ব্যবহার সম্পর্কে কৃষকদের সজাগ করতে গিয়ে গেয়েছেন “সারের রাজা জৈব সার-গোবর কম্পোষ্ট সবুজ সার, মাটির স্বাস্থ্য রা করে করলে ব্যবহার”। ফলজ বৃক্ষ রোপণে উদ্ধুদ্ধ করতে গিয়ে তিনি গেয়েছেন ‘‘স্বাস্থ্য পুষ্টি অর্থ চান, ফলের চারা বেশী লাগান-ফলে ফলে ঝগড়া করে মূল্য বেশী কার”। ঔষধি গাছের বিষয়ে তাঁরা মিঞার কণ্ঠে শোনা যায় ‘‘সামনে মোদের আসছে দুর্দিন বাঁচার আশা দায়-ঔষধি গাছ লাগাও আঙ্গিনায়”।

স্বাস্থ্য সচেতনতায় তিনি গেয়েছেন “যেথা সেথা মল ত্যাগ করে কেন আন রোগ বালাই-তাড়াতাড়ি চাকের লেট্রিন তৈরী কর ভাই”। মাদকের ভয়াবহতা সম্পর্কে তাঁরা মিঞার কণ্ঠে বাজে “গাঞ্জা খাইলে পাঞ্জা বাড়ে- কথা কভু সত্য নয়- সিদ্দী খাইলে বুদ্ধি বাড়ে না”। বার্ড ফ্লু সচেতনতায় তিনি গেয়েছেন ‘‘হাঁস মুরগী কাইট্যা কুইট্যা হাতে লাগাও সাবান, বার্ড ফু থেকে থাকিও সাবধান’’। মৎস্য চাষ বৃদ্ধির জন্য গেয়েছেন “দেখা দিছে মাছের আকাল বাজারেতে মিলে না, তাড়াতাড়ি ছাড় ভাই রুই কাতলার পোনা”। ভাল বীজের বিষয়ে তাঁরা মিঞা গান ‘‘সুবংশে সু সন্তান সুধীজনে কয়, সু-বীজে সু ফসল জানিবে নিশ্চয়” কিংবা ‘‘কৃষি প্রধান বাংলাদেশের কৃষির উন্নতির মূলে, সু-ফসলের আশা বৃথা সু-বীজ না হলে”। অধিক ফসলের জন্য হাইব্রিড ধানের আবাদে কৃষকদের উদ্ধুদ্ধ করতে গিয়ে তিনি গেয়ে ওঠেন ‘‘আদরের বুবুজান, শুন তাঁরা মিঞার গান, ধানের মাঝে হাইব্রিডের ফলন খুব ভালা”। বৃক্ষ রোপণকে উৎসাহিত করতে তার কণ্ঠে শোনা যায় ‘‘বাঁচার আশা আছে যার, গাছের চারা লাগাও এবার, দোলনা থেকে কবর যেতে গাছের ভাই দরকার”।

তাঁর গানে ফসল হয় সুরক্ষিত; বৃক্ষরা হয় ফলবতী। তিনি যখন দরাজ কণ্ঠে সুর ছাড়েন 'দেশের বাতাস উল্টে গেলরে আষাঢ় মাসে খরা ভাই-সেচের চিন্তা কর আগে আয় আয়রে চাষি ভাই...’। তখন সচেতন হন কৃষক। মাঠে নামেন নতুন উদ্দমে। ফসলের গানের এই শিল্পী সৈয়দ নূরুল আউয়াল তারামিঞা। বাংলাদেশে তিনি ‘কৃষিগানের সম্রাট’ হিসেবে পরিচিত। গানে গানে কৃষি উন্নয়নে জনসচেতনতা বৃদ্ধি ও উদ্বুদ্ধকরণে গণপ্রজাতন্ত্রী সরকারের কাছ থেকে তিনি পেয়েছেন একাধিকবার মহামান্য রাষ্ট্রপতি ও বঙ্গবন্ধু পদক। পেয়েছেন আরো অনেক পুরষ্কার। বাংলাদেশ বেতার ও টেলিভিশনের নিয়মিত শিল্পী ও গীতিকার তিনি। সুফিবাদে বিশ্বাসী তারমিঞা গানের পাশাপাশি কবিতা ছড়া ও অন্যান্য সাহিত্যও লিখে চলেছেন সমানতালে।

“রাষ্ট্রপতি পদক” এবং “বঙ্গবন্ধু পদক’’ ছাড়াও তাঁরা মিঞা “শুরূক সাহিত্য পদক/৯৯”, “সিরাতুন্নবী (সাঃ) পদক/১৪১৬হিঃ”, “বাসপ সম্মাননা পদক/২০০৭”, “রাজ্জাক সখিনা কল্যাণ ট্রাষ্ট পুরষ্কার/২০০৭”, “মৃত্তিকা পদক/২০০৭”, “শের-ই বাংলা এ, কে, এম ফজলুল হক সম্মাননা পুরষ্কার/২০০৯”, ‘‘ড. মোঃ শহীদুল্লাহ সম্মাননা স্মারক/২০০৯” “কৃষি বিপ্লব সম্মাননা পদক/২০০৯” “বিজয় দিবস সম্মাননা দিবস পুরস্কার/২০০৯”, “বাউল সম্রাট শাহ আঃ করিম সম্মাননা পদক/২০১০”, “গুণীজন সম্মাননা পুরস্কার/২০১০”, “শিল্পপ্রাণ সম্মননা পুরষ্কার/২০১১ইং’’ “জাতীয় বৃরোপণ পুরষ্কার/২০১২” সহ অসংখ্য পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন।

তাঁরা মিঞা বিশ্বাস করেন, কৃষি নির্ভর এ দেশের উন্নয়নের মূলে হল কৃষি। তাই কৃষিতেই নিবেদিত এই কৃষি গানের জাদুকর।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com