www.kishoreganjnews.com

পাবলিক বিশ্ববিদ্যালয় হচ্ছে ভৈরবের হাজী আসমত কলেজ



[ নোমান চৌধুরী, ডেইলি সান | ১ আগস্ট ২০১৭, মঙ্গলবার, ৬:৩৬ | শিক্ষা ]


কিশোরগঞ্জ জেলার একটি বেসরকারি কলেজকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করার ব্যতিক্রমী সিদ্ধান্ত নিয়েছে সরকার। হাওর এলাকার শিক্ষার্থীদের জন্য উচ্চশিক্ষার সুযোগ প্রসারিত করার উদ্দেশ্যে ভৈরবের হাজী আসমত কলেজকে বিশ্ববিদ্যালয়ে উন্নীত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উচ্চ মাধ্যমিক স্তরে হাজী আসমত কলেজ ওই অঞ্চলের একটি স্বনামধন্য কলেজ। এছাড়াও ওই কলেজে সাতটি বিষয়ে স্নাতক কোর্সও চালু রয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে শিক্ষা মন্ত্রণালয় হাজী আসমত কলেজকে বিশ্ববিদ্যালয়ে উন্নীত করার উদ্যোগ নিয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। গত ১২ জুন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে এ বিষয়ে খসড়া প্রস্তুত করার জন্য চিঠি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন খসড়া প্রণয়নের জন্য ইতোমধ্যেই অধ্যাপক শাহ নওয়াজ আলীকে প্রধান করে পাঁচ সদস্য বিশিষ্ট কমিটি গঠন করেছে।

মঞ্জুরী কমিশনের অতিরিক্ত পরিচালক কামাল হোসেন যিনি ওই কমিটির একজন সদস্য এই প্রতিবেদককে বলেন কমিটি খসড়া প্রণয়নে কাজ করছে। বিশ্ববিদ্যালয়ে উন্নীতকরণ সংক্রান্ত এই খসড়া জাতীয় সংসদে পাশ হওয়ার পরই পরবর্তী কাজ শুরু হবে।

এদিকে, হাজী আসমত কলেজ কর্তৃপক্ষ সরকারের এই সিদ্ধান্তের কঠোর বিরোধিতা করছে। এ বিষয়ে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ এ কে মোবারক আলীর কাছে জানতে চাইলে তিনি বলেন, “কলেজটির সরকারিকরণের দাবিতে চলমান আন্দোলন থামাতেই সরকার এই পদক্ষেপ নিয়েছে।”

তিনি আরও বলেন, “কলেজটি বিশ্ববিদ্যালয় হলে আমাদের শিক্ষক এবং কর্মচারীরা চাকরি হারাবে। সরকার ইতিপূর্বে কিশোরগঞ্জের অনেক ছোট ছোট কলেজ সরকারিকরণ করেছে, আমরা চাই এই কলেজটিও সরকারি করা হোক।”

কলেজ কর্তৃপক্ষ সরকারি সিদ্ধান্তের বিরোধিতা করলেও স্থানীয় জনগণ সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন।

ভৈরব পৌরসভার সাবেক মেয়র মো. শাহীন বলেন, হাজী আসমত কলেজকে বিশ্ববিদ্যালয়ে উন্নীত করা হলে এই এলাকার মানুষ খুশি হবে। তিনি বলেন, “ভৈরবে জিল্লুর রহমান মহিলা কলেজসহ সরকার ইতিমধ্যেই বেশ কয়েকটি কলেজ সরকারি করেছে। হাজী আসমত কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করার সিদ্ধান্ত সত্যিই একটি ভালো উদ্যোগ।”

১৯৪৭ সালে ব্রিটিশ শাসনামলে ১২.৮৫ একর জমির উপর হাজী আসমত কলেজ প্রতিষ্ঠিত হয়। এক সময়ে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভুক্ত এই কলেজটিতে বর্তমানে সাতটি বিষয়ে স্নাতক কোর্স পড়ানো হচ্ছে।

স্নাতক এবং উচ্চ মাধ্যমিক স্তরে কলেজটির বর্তমান ছাত্র-ছাত্রীর সংখ্যা প্রায় চার হাজার। কলেজের শিক্ষক-শিক্ষিকার সংখ্যা মাত্র ৩৯ জন। দীর্ঘদিন থেকে কলেজের অধ্যক্ষ এবং উপাধ্যাক্ষের পদ শূন্য রয়েছে। কলেজে কর্তৃপক্ষ বলেন, শিক্ষক-কর্মচারীর স্বল্পতার কারণে কলেজের শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে নানাবিধ সমস্যার সম্মুখীন হতে হয়।

ইতিপূর্বে সরকার পরিচালিত জগন্নাথ কলেজ এবং কিছু প্রকৌশলী কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করেছে। হাজী আসমত কলেজই প্রথম কোনো বেসরকারি কলেজ যা কি না বিশ্ববিদ্যালয়ে উন্নীত হতে যাচ্ছে। বর্তমানে দেশে ৪০টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে যার মধ্যে ৩৭টির শিক্ষা কার্যক্রম চালু রয়েছে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com