www.kishoreganjnews.com

পনিরে স্বাবলম্বী হাবিল



[ সিম্মী আহাম্মেদ | ৯ জুন ২০১৭, শুক্রবার, ৮:৩২ | এক্সক্লুসিভ ]


সাদা পনিরের জন্য বিখ্যাত কিশোরগঞ্জের হাওর উপজেলা অষ্টগ্রাম। অষ্টগ্রামের পনিরের খ্যাতি সুদূর ইংল্যান্ড পর্যন্ত বিস্তৃত ছিল। বিলুপ্তপ্রায় পনির শিল্পের সূতিকাগার অষ্টগ্রামের বাইরেও এখন বিভিন্ন এলাকায় পনির তৈরি হচ্ছে। এর মাধ্যমে অনেকেই সচ্ছলতার মুখ দেখছেন। পনির তৈরির মাধ্যমে স্বাবলম্বী হয়ে এলাকায় দৃষ্টান্ত স্থাপন করেছেন কিশোরগঞ্জের কটিয়াদী উপজেলার মণ্ডলভোগ গ্রামের হাবিল মিয়া।

হাবিল মিয়া জানান, মুন্সিয়ানা দক্ষতায় জটিল নির্র্মাণশৈলি রপ্ত করা ছাড়া যে কেউ চেষ্টা করলেই পনির তৈরি করতে পারে না। তার পিতা শুক্কুর আলী ভূঁইয়া কঠোর সাধনায় রপ্ত করেছিলেন এই পনির তৈরি। তিনি বেঁচে নেই। কিন্তু তারা দুই ভাই হাবিল মিয়া ও দয়াল মিয়া সেই ঐতিহ্যবাহী পিতৃপেশাটি এখনো ধরে রেখেছেন।

হাবিল মিয়া জানান, তাদের মণ্ডলভোগ গ্রামে কেবল তার পিতা শুক্কুর ভূঁইয়াই এই পেশাটি বেছে নিয়েছিলেন। দীর্ঘ ৬০ বছর পনির বানিয়ে বিক্রি করেছেন কিশোরগঞ্জ ছাড়াও রাজধানী ঢাকা, ময়মনসিংহসহ বিভিন্ন জেলায়। শেষ বয়সে যখন শরীরে ফুটে উঠেছে রামধনুর বাঁক, শক্তি কমে এসেছে, চোখে উঠেছে মোটা কাঁচের চশমা; তখনো তিনি বাঁশের পাট্টার দুই মাথায় পনিরের পাতিল ঝুলিয়ে কাঁধে করে বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে পনির বিক্রি করেছেন। তার দুই ছেলে হাবিল মিয়া এবং দয়াল মিয়াও শুরুতে বাবার সঙ্গে থেকে পনির বিক্রি করেছেন। এক সময় দুই ছেলেও পনির তৈরিতে হাত পাকান। বাবা শুক্কুর ভূঁইয়া মারা গেছেন প্রায় ৮বছর হলো। এখনো বাবার সেই পনির শিল্পটি উত্তরসূরি হিসেবে ধরে রেখেছেন দুই ছেলে হাবিল ও দয়াল।

এক সময় জেলার হাওর উপজেলা অষ্টগ্রামের বিভিন্ন এলাকা এবং ইটনার বাদলা আর থানেশ্বর এলাকায় কৃষকরা প্রচুর মহিষ লালন করতেন। অফুরন্ত খাবারের আধার পুরো হাওরাঞ্চল জুড়েই ছিল মহিষের বিচরণ ক্ষেত্র। এসব মহিষ থেকে দুধ সংগ্রহ করে সেই দুধ থেকেই প্রধানত পনির তৈরি করা হতো। মহিষের দুধের পনির ছিল সবচেয়ে উন্নত মানের। কারণ মহিষের দুধের ঘনত্ব বেশি হওয়ায় তা জমাট বাঁধিয়ে পনির তৈরি করা অনেক সহজ ছিল। আর মহিষের দুধের পনিরের স্বাদ, গুণগত মান এবং দামও ছিল বেশি। শুক্কুর ভূঁইয়াও প্রথম দিকে ইটনার বাদলা আর থানেশ্বর থেকে মহিশের দুধ সংগ্রহ করে পনির তৈরি করতেন। তখন কৃষি কাজের জন্যও মহিষ বেশ উপযোগী ছিল। যে কারণে বহু কৃষক পরিবার মহিষ লালন করতেন। কিন্তু অনেক বছর ধরেই যান্ত্রিক চাষাবাদ শুরু হওয়ায় কৃষিতে মহিষের গুরুত্ব ফুরিয়ে গেছে। মহিষের মাংসের দামও গরুর মাংসের তুলনায় বেশ কম। যে কারণে যান্ত্রিক চাষাবাদের যুগে এসে মহিষের চাহিদাও ফুরিয়ে গেল। ফলে পনির শিল্পেও ভাটা পড়তে থাকলো। তবে গরুর দুধের ওপর নির্ভর করে পনির শিল্পটা ধরে রাখলেন শুক্কুর ভূঁইয়া।

ধারণা করা হয়, প্রায় পাঁচশ বছর আগে থেকে অষ্টগ্রামে পনির উৎপন্ন হয়। এই জনপদের সাধারণ মানুষের হাতে উৎকৃষ্ট পনির উৎপাদন কীভাবে শুরু হয় তা নিশ্চিত করে বলা না গেলেও উৎপাদনের শুরু থেকেই এখানকার পনির জনপ্রিয়তা পায় এবং এর সুখ্যাতি চারদিকে ছড়িয়ে পড়ে।

হাবিল মিয়া জানালেন, তিনি এবং তার ছোট ভাই দয়াল মাঝে মাঝে পনিরের ঝাঁপি মাথায় চাপিয়ে কিশোরগঞ্জ শহরের বিভিন্ন মহল্লায় ডেকে ডেকে পনির বিক্রি করেন। এছাড়া অন্য এলাকাতেও পনির ফেরি করে বিক্রি করেন। হাবিল মিয়া জানান, তাদের পনির কেবল কিশোরগঞ্জ বা দেশের বিভিন্ন বড় বড় শহরে নয়, আমেরিকাসহ বিভিন্ন দেশের প্রবাসী বাঙ্গালীদের কাছেও পাঠানো হচ্ছে। দুধের বর্তমান বাজার দর অনুযায়ী প্রতি কেজি পনির ৬০০ টাকায় বিক্রি করছেন। এখন দৈনিক ১০ কেজি পর্যন্ত পনির বিক্রি করতে পারেন বলে হাবিল মিয়া জানান।

পনিরের পুষ্টিগুণ বিষয়ে সামছুল হোসেন নামে একজন দুগ্ধ বিশেষজ্ঞ (ডেয়রি এক্সপার্ট) জানান, দুধের ছানা বাংলাদেশসহ ভারত উপমহাদেশের প্রোডাক্ট। অন্যদিকে পনির হলো ইউরোপের প্রোডাক্ট। তবে ছানা আর পনিরের পুষ্টিগুণ একই। তিনি আরো বলেন, দুধ, ছানা এবং পনিরে ল্যাক্টোজ এবং প্রোটিন থাকে, তেমন কোলেস্টেরল নেই। ফলে এসব খাবার স্বাস্থ্যের জন্য বেশ উপযোগী। এছাড়া পনিরের জলীয় অংশটাও বেশ পুষ্টিকর। সামছুল হোসেন জানান, ১০০ গ্রাম দুধে থাকে ৭০ কিলোক্যালরি। আর ১০০ গ্রাম পনিরের জলীয় অংশে থাকে প্রায় ৩০ কিলোক্যালরি।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com