www.kishoreganjnews.com

শাপলায় হাসছে ভাস্করখিলা



[ সোয়েল ফারুকী | ১০ আগস্ট ২০১৭, বৃহস্পতিবার, ১:৪২ | এক্সক্লুসিভ ]


পুকুর, বিল বা জলাশয়ে ফোটা শাপলা ফুল দেখে আমাদের হৃদয় জুড়ায়। আকাশের পানে চোখ মেলে তাকিয়ে থাকা প্রকৃতির এসব ফুল শুধু সৌন্দর্যের আঁধারই নয়, জলাশয়ের সুস্বাস্থ্যেরও একটি প্রতীক। বর্ষার ঢলে গ্রামাঞ্চলের ডোবা-নালা-খাল-বিল কানায় কানায় ভরে যায়। এই সময়ে বেড়ে ওঠে বিভিন্ন রঙ-প্রজাতির শাপলা ফুল। শাপলার হাসিতে হেসে ওঠে যেন জলাশয়গুলোও।

কিশোরগঞ্জ সদর উপজেলার কাটাবাড়িয়া ভাস্করখিলা বিলও এখন হাসছে সেই হাসিতে। বিলে ফোটা শাপলার সমারোহ আর পাতার মেলায় মোহনীয় হয়ে ওঠেছে বিলটি।

আমাদের জাতীয় ফুল শাপলা। এক সময় হাওর জলাশয়, বিল ঝিল খাল পুকুর নিচু জমিতে বর্ষাকালে ফুটতো জাতীয় ফুল শাপলা। কিন্তু জলবায়ু পরিবর্তনের প্রভাব আর কৃষি জমির আধুনিক চাষাবাদ পদ্ধতি, মাত্রাতিরিক্ত কীটনাশক প্রয়োগসহ নানা কারণে জলজ উদ্ভিদ শাপলা ফুল এখন হারিয়ে যাওয়ার পথে।

এরপরও যেসব এলাকায় এখনো শাপলার সমারোহ দেখতে পাওয়া যায়, কাটাবাড়িয়া ভাস্করখিলা বিল তার অন্যতম। শাপলা ফুলের সমারোহ আর নানা জলজ ফুলের অনন্য সমারোহ বিলটি সৌন্দর‌্য পিয়াসীদের কাছে এক আকর্ষণের নাম। এখানকার প্রাকৃতিক সৌন্দর‌্য উপভোগ করতে তাই বিভিন্ন এলাকা থেকে দর্শনার্থীরা ছুটে আসেন। ফুল আর প্রকৃতির মাঝে তারা খোঁজে পান অনাবিল আনন্দ।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com