www.kishoreganjnews.com

আরেফিনের বিদ্যুৎ সাশ্রয়ী ফ্যান



[ বিশেষ প্রতিনিধি | ১১ জুন ২০১৭, রবিবার, ১০:৩৬ | এক্সক্লুসিভ ]


প্রবল ইচ্ছাশক্তি আর অধ্যবসায়ের জোরে বিদ্যুৎ সাশ্রয়ী ফ্যান আবিষ্কার করেছেন শামছুল আরেফিন চৌধুরী (৩৮) নামে তাড়াইলের এক যুবক। তার আবিষ্কৃত ফ্যানের ব্যবহারে বাজারে প্রচলিত অন্যান্য ফ্যানের তুলনায় ৮০ ভাগ বিদ্যুৎ খরচ কম হবে। এই ফ্যান ব্যবহারের ফলে বিদ্যুতের সাশ্রয়ের মাধ্যমে গরমের মৌসুমে বিদ্যুতের ওপর অতিরিক্ত চাপ কমানো সম্ভব হবে।

আরেফিন জানান, বাজারে প্রচলিত ফ্যান ৮০ থেকে ১০০ ওয়াটের হয়ে থাকে। তার আবিষ্কৃত ফ্যানের মতা ১৬ থেকে ১৮ ওয়াট। এটি ১২ ভোল্টের ব্যাটারী এমনকি সৌর বিদ্যুতেও চালানো যায়। এ ফ্যান আইপিএস বা ইউপিএস ছাড়াও চলবে। বাজারের প্রচলিত ৮০ বা ১০০ ওয়াটের ফ্যানকেই তিনি ১৬ বা ১৮ ওয়াটে রূপান্তরিত করতে সক্ষম হয়েছেন। যা থেকে একই পরিমাণ সার্ভিস পাওয়া যাবে বলেও তিনি জানান।

মাত্র পাঁচ মাসের পরিশ্রম ও গবেষণায় তিনি বিদ্যুৎ সাশ্রয়ী এই ফ্যান আবিষ্কার করতে সম হয়েছেন। তাড়াইল উপজেলার ধলা গ্রামের মো. আলী আযম চৌধুরীর তিন ছেলে ও চার মেয়ের মধ্যে শামছুল আরেফিন চৌধুরী সবার বড়। বর্তমানে তিনি তাড়াইল বাজারে ইলেকট্রনিক্সের একটি দোকান পরিচালনা করছেন।

আরেফিন জানান, ২০১২ সালের জুলাই মাসে জীবিকার তাগিদে রাজধানীর মীরপুরে একটি ইলেকট্রনিক্সের দোকানে টিভি মেরামতের কাজ নেন। সেখানে থাকার সময় লোডশেডিংয়ে অতিষ্ঠ হয়ে এক পর্যায়ে কম বিদ্যুৎ খরচে কিভাবে ফ্যান চালানো যায়, সে চিন্তা তার মাথায় আসে। এ সময় টিভি মেরামতের ফাঁকে ফাঁকে তিনি ফ্যান নিয়ে গবেষণার কাজ শুরু করেন।

বাজারে প্রচলিত ফ্যান নিয়ে প্রায় পাঁচ মাস নিবিড়ভাবে গবেষণা করে তিনি সফলতা পান। তার আবিষ্কৃত ফ্যানের ব্যবহার বিদ্যুতের ব্যবহারের উপর চাপ কমাতে অনেকটা সহায়ক হবে বলে তিনি জানান। এছাড়াও বিদ্যুৎ সাশ্রয়ী বাল্বের ব্যবহারিক মেয়াদ বৃদ্ধির কৌশলও তিনি উদ্ভাবন করতে সম হয়েছেন। তিনি নিজস্ব প্রযুক্তির মাধ্যমে এর ব্যবহারিক মতা বৃদ্ধি করে ১ বছর থেকে বাড়িয়ে ৫ বছর বা এরও অধিক মেয়াদে নিয়ে যেতে সম হয়েছেন।

ফ্যান ও বাল্বের সফলতার পর তিনি বিদ্যুৎ সাশ্রয়ী সেচ পাম্প তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কিন্তু আর্থিক সঙ্গতির অভাবে গবেষণার কাজ এগিয়ে নিতে পারছেন না। তবে সব ধরনের প্রতিকূলতা অতিক্রম করে খুব শীঘ্রই তিনি বিদ্যুৎ সাশ্রয়ী সেচ পাম্প উদ্ভাবন করতে সক্ষম হবেন বলে প্রত্যয় ব্যক্ত করেন আরেফিন।

আরেফিন জানান, পরিবারের অর্থনৈতিক অনটনের কারণে তার গবেষণার কাজ নিয়ে সেভাবে সামনে এগোতে পারছেন না। সরকারি কিংবা বেসরকারি পৃষ্ঠপোষকতা পেলে তার উদ্ভাবন সবার মাঝে ছড়িয়ে দেয়া সম্ভব হতো। তার আবিষ্কৃত ফ্যান ও বাল্ব বাজারজাত করা গেলে তা ব্যবহারকারীদের আস্থা অর্জনে সক্ষম হবে দাবি করে আরেফিন বলেন, আমি আমার উদ্ভাবন সাধারণ মানুষের মাঝে ছড়িয়ে দিতে চাই। সাধারণ মানুষ এর সুফল পেলেই আমার পরিশ্রম সার্থক হবে। এছাড়া এর মাধ্যমে দেশের বিদ্যুৎ খাতেও অপচয় কমবে বলে তিনি মন্তব্য করেন।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com