www.kishoreganjnews.com

৮০ বছরের রেকর্ড অতিক্রম করবে বন্যা!



[ কিশোরগঞ্জ নিউজ ডেস্ক | ১৫ আগস্ট ২০১৭, মঙ্গলবার, ৪:৫৫ | জাতীয় ]


এবার বর্ষা মৌসুমে মধ্য জুলাইয়ে ১২ জেলায় বন্যার বিস্তার ঘটলে সাড়ে ৬ লাখ লোক পানিবন্দি হয়ে পড়ে। তবে তা দীর্ঘস্থায়ী হয়নি। মাঝে কয়েকদিন বিরতি দিয়ে অগাস্টের শুরু থেকে দ্বিতীয় দফায় আবারো বন্যা শুরু হয়, এতে দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চলের পাঁঁচ লাখ ৮৬ হাজার মানুষ এরইমধ্যে ক্ষতিগ্রস্ত হয়েছে। টানা বৃষ্টি আর উজানের ঢলে ফুঁসে উঠেছে পদ্মা, যমুনা ও ব্রহ্মপুত্র। দ্বিতীয়বারের মতো বন্যা দেখা দিয়েছে দেশের উত্তর এবং উত্তর-পূর্বাঞ্চলে। শুধু পদ্মা, যমুনা, ব্রহ্মপুত্রই নয়, এর শাখা নদ-নদীগুলোর পানিও উপচে পড়েছে আশপাশের এলাকাগুলোতে। আগামী ৭২ ঘণ্টায় দেশের উত্তরাঞ্চলে বন্যার পানি আরো ৪০ থেকে ৫০ সেন্টিমিটার বাড়ার আশঙ্কা প্রকাশ করেছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। এ ছাড়া উত্তরবঙ্গের বাহাদুরাবাদ ও চিলমারী পয়েন্টে বন্যার পানি গত ৭০-৮০ বছরের রেকর্ড অতিক্রম করবে। গতকাল সোমবার দুপুরে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পক্ষ থেকে এ তথ্য জানানো হয়। বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের হাইড্রোলোজিক্যাল অ্যাডভাইজর সাইফুল হোসেন বলেন, আগামী ৭২ ঘণ্টায় আরো ৪০ থেকে ৫০ সেন্টিমিটার পানি যোগ হবে। অনেক পয়েন্টেই বেশ ভয়াবহ বন্যা পরিস্থিতির তৈরি করবে। কমপক্ষে দু’টো পয়েন্টে, বাহাদুরাবাদ এবং চিলমারি পয়েন্টে। এই দুই পয়েন্টে আমাদের গত ৭০/৮০ বছরের আমাদের বন্যার যে সর্বোচ্চ রেকর্ড আছে সেই রেকর্ড অতিক্রম করবে।

বহ্মপুত্র-যমুনা অববাহিককায় নদ-নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় বন্যা পরিস্থিতির আরো অবনতি হচ্ছে। ইতিমধ্যে সরকারি হিসাবে ২০ জেলার ৩৫৬টি উপজেলার ৩৫৮টি ইউনিয়ন বন্যায় প্লাবিত হয়েছে। পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, প্রধান নদ-নদীগুলোয় পানি বৃদ্ধির পাশাপাশি উজানের ঢল অব্যাহত থাকায় নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী সাজ্জাদ হোসেন সোমবার জানান, নদ-নদীগুলোর ৯০টি পর্যবেক্ষণ পয়েন্টের ৬৯টিতে পানি বাড়ছে। এর মধ্যে ২৭টি পয়েন্টে পানি বিপদ সীমার উপরে বয়ে যাচ্ছে। ব্রহ্মপুত্র-যমুনা, গঙ্গা-পদ্মা এবং সুরমা-কুশিয়ারায় সমান তালে পানি বেড়ে যাচ্ছে। এর মধ্যে ধরলা, তিস্তা, যমুনেশ্বরী, ঘাঘট, ব্রহ্মপুত্র, যমুনা, ধলেশ্বরী, গুর, ধলেশ্বরী, ইছ-যমুনা, পুনর্ভবা, টাঙ্গন, আত্রাই,পদ্মা,  সুরমা, কুশিয়ারা, মনু, খোয়াই, যদুকাটা, সোমেশ্বরী ও কংশ নদীতে পানি বিপদসীমার উপরে বইছে। বন্যা পরিস্থিতির আরো অবনতির আশঙ্কা প্রকাশ করে এ কর্মকর্তা বলেন, যমুনার বাহাদুরাবাদ, কাজিপুর, সিরাজগঞ্জ ও সারিয়াকান্দি পয়েন্টে পানি বইছে বিপদসীমার ৯৬-১১৮ সেন্টিমিটার উপরে। পদ্মার গোয়ালন্দ পয়েন্টেও বিপদসীমা ছাড়িয়েছে; এখন ১৬ সেন্টিমিটার উপরে। আগামী কয়েকদিনে সার্বিক পরিস্থিতি বিবেচনায় বন্যার বিস্তার বাড়বে বলে আভাস দেন সাজ্জাদ হোসেন।

চলতি মৌসুমের দ্বিতীয় দফার বন্যায় এ পর্যন্ত ২০ জেলার পাঁচ লাখ ৮৬ হাজার ৩৯০ জন মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া জানিয়েছেন। দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক রিয়াজ আহমেদ বলছেন, দেশের উজানে তিনটি অববাহিকায় (গঙ্গা, বহ্মপুত্র ও মেঘনা) গত দুই-তিন দিন ধরে মাঝারি থেকে ভারি বর্ষণ হচ্ছে। ফলে এসব অববাহিকার ভারতীয় ও বাংলাদেশ অংশের নদীগুলোতে পানি বাড়ছে। পরিস্থিতি মোকাবিলায় জেলা প্রশাসনকে প্রস্তুতি নিতে বলেছে অধিদফতর। পানি বৃদ্ধির হার অন্তত আরো ৪৮ ঘণ্টা অব্যাহত থাকতে পারে জানিয়ে তাদের বলা হয়েছে, কুড়িগ্রাম, লালমনিরহাট জেলায় চলমান বন্যা গাইবান্ধা, জামালপুর, বগুড়া ও সিরাজগঞ্জ জেলায় বিস্তৃত হবে। পাশাপাশি মধ্যাঞ্চল ও দক্ষিণ মধ্যাঞ্চলে বিস্তৃত হতে পারে।

তত্ত্বাবধায়ক প্রকৌশলী সাইফুল হোসেন বলেন, তিস্তা-ধরলা-দুধকুমার অববাহিকার নদীর পানি কমতে শুরু করেছে। ফলে এই অঞ্চলের বন্যা পরিস্থিতির উন্নতি হবে। গঙ্গা-পদ্মা নদীর পানি বৃদ্ধি অব্যাহত থাকলেও তা বর্তমানে বিপদসীমার এক দশমিক ২৫ থেকে এক দশমিক ৭৫ মিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। এ অববাহিকার উজানে নেপালে ও বিহারে বন্যা থাকার ফলে পানি বৃদ্ধি অব্যাহত থাকতে পারে। মেঘনা অববাহিকায় সুরমা ও কুশিয়ারার বন্যার পরিস্থিতি পরবর্তী ২৪ ঘণ্টায় অবনতিশীল থাকতে পারে। এরপর পানি কমে পরিস্থিতি উন্নতির দিকে যেতে পারে বলেও জানান তিনি। ব্রহ্মপুত্র-যমুনার পানি বৃদ্ধির সঙ্গে যদি গঙ্গা ও মেঘনার পানি যোগ হয় তবে কিন্তু বিপদজনক পরিস্থিতি তৈরি হতে পারে। যেটা হয়েছিল ১৯৮৮ সালে, ১৯৯৮ সালে। এবারের বন্যাটাকে বলছি ২০১৭ সালের বন্যা- এবারের বন্যার আচরণ ১৯৮৮ ও ১৯৯৮ সালের বন্যা থেকে ভিন্ন। এটার সঙ্গে ১৯৮৮ ও ১৯৯৮ সালের বন্যার তুলনার সময় এখনও আসেনি। সংশ্লিষ্ট সকল মহলকে সতর্ক থাকার জন্য এবং এই বন্যা পরিস্থিতি মোকাবিলায় সর্বাত্মক প্রস্তুতি গ্রহণেরও অনুরোধ জানিয়েছেন এই কর্মকর্তা। তিনি আরও বলেন, এবছর বন্যার শুরু থেকেই একটু অস্বাভাবিকতা দেখা যাচ্ছে। খুব সাধারণভাবে এপ্রিল ও মে মাসে দেশের উত্তর-পূর্বাঞ্চলে একটি আকস্মিক বন্যা হয়। কিন্তু এটার শুরু হয়েছে মার্চ মাসের শুরু থেকে। শেষ হয়ে গেছে এপ্রিলের প্রথম সপ্তাহে। যখন আসার কথা না তখনই এসে ব্যাপক ক্ষয়ক্ষতি করেছে, এই আকস্মিক বন্যার ব্যাপ্তির মাত্রাটা ছিল স্মরণকালের সবেচেয়ে বেশি। এ বন্যা হাওরের ফসলের ব্যাপক ক্ষতি করেছে। তত্ত্বাবধায়ক প্রকৌশলী বলেন, মার্চ মাসে বেশি বৃষ্টি হয়েছে, এটা সাধারণত হয় না। আবার জুলাইয়ের শুরু থেকে মধ্য জুলাই পর্যন্ত একটা বন্যা হলো, ইম্যাচিউটড স্টেজে ওই বন্যাটা হওয়ায় এর ব্যাপ্তি সারা দেশে ছাড়ায়নি, শুধু উত্তরাঞ্চলের জেলাগুলোয় সীমাবদ্ধ ছিল। এটা কাটিয়ে উঠতে না উঠতেই গত ৫-৬ দিন থেকে নতুন করে একটি বন্যার সৃষ্টি হয়েছে। এখন আমরা বন্যাকালের পূর্ণ যৌবনে আছি।

সোমবার দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরে বন্যার সবশেষ পরিস্থিতি তুলে ধরে করা সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া জানিয়েছেন, দ্বিতীয় দফা বন্যায় এ পর্যন্ত ২০ জেলার পাঁচ লাখ ৮৬ হাজার ৩৯০ জন মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। তাদের মধ্যে তিন লাখ ৬৮ হাজার ৫৮৬ জনকে ৯৭৩টি আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেয়া হয়েছে। মন্ত্রী বলেন, আমরা উজানের দেশ চীন, ভারত, নেপাল ও ভুটানের বন্যা পরিস্থিতি গভীর পর্যবেক্ষণে রাখছি।

সংবাদ সম্মেলনে মন্ত্রী বলেন, উত্তরাঞ্চল থেকে পানি নামার সময় মানিকগঞ্জ, মুন্সিগঞ্জ, ফরিদপুর, মারদারীপুর, শরিয়তপুর, গোপালগঞ্জ, চাঁদপুর, রাজশাহী, টাঙ্গাইল ও ভোলা জেলা প্লাবিত হতে পারে। পানি এলে ঢাকার নিম্নাঞ্চল প্লাবিত হওয়ার সম্ভাবনাও আমরা দেখছি।

উল্লেখ্য, গত কয়েক দশকে সবচেয়ে ভয়াবহ বন্যা হয়েছিল ১৯৯৮ সালে, তখন ৬৮ শতাংশ এলাকা পানিতে ডুবে গিয়েছিল। ১৯৮৮ সালের বন্যায় প্লাবিত হয় ৬১ শতাংশ এলাকা। ২০০৭ সালে বাংলাদেশের ৪০ শতাংশের বেশি এলাকা প্লাবিত হয়েছিল। ২০১৩ সালে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতে মাত্র ১০ শতাংশ এলাকা প্লাবিত হয়। ২০১৫ সালে প্রায় ৩০ শতাংশ এলাকা প্লাবিত হয়েছিল।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com