www.kishoreganjnews.com

আড়াই মাস ধরে জেলা রেকর্ড রুমের সামনে পড়ে আছে রেইন্ট্রি গাছ, মূল ফটক অবরুদ্ধ, ভোগান্তি



[ বিশেষ প্রতিনিধি | ১৬ আগস্ট ২০১৭, বুধবার, ৬:৫৫ | এক্সক্লুসিভ ]


কিশোরগঞ্জ শহরের পুরাতন কালেক্টরেট চত্বরে অবস্থিত জেলা রেকর্ড রুমের মূল ফটকের সামনে একটি বড় রেইন্ট্রি গাছ পড়ে রেকর্ড রুমের মূল ফটক অবরুদ্ধ রয়েছে প্রায় আড়াই মাসেরেও অধিক সময় ধরে। এতে চরম ভোগান্তি পোহাচ্ছেন রেকর্ড রুমের কর্মকর্তা-কর্মচারীসহ ভূমি সংক্রান্ত সেবা নিতে আসা জেলার বিভিন্ন এলাকার শত শত মানুষ।

জেলা রেকর্ড রুম সূত্র জানায়, রেকর্ড রুমের আশপাশসহ পুরাতন কালেক্টরেট চত্বরে অতিবৃষ্টিতে সব সময় জলা বদ্ধতা থাকায় রেইন্ট্রি গাছের নিচের মাটি নরম হয়ে সামান্য ঝড়ে গত ২৬ মে রেইন্ট্রি গাছটির গুড়ির মাটিসহ উপড়ে রেকর্ড রুমের বারান্দাসহ সামনের অংশে পড়ে যায়। এতে রেকর্ড রুমের মূল ফটক অবরুদ্ধসহ বারান্দার কয়েকটি টিনও ক্ষতিগ্রস্থ হয়। এ ভোগান্তি থেকে রক্ষা পেতে গাছটি জরুরি ভিত্তিতে অপসারণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিভিন্ন দপ্তরে চিঠি পাঠানোর পরও এখনও গাছটি সরানো হয়নি।

সরেজমিনে গিয়ে জেলার বিভিন্ন এলাকা থেকে ভূমি সংক্রান্ত সেবা নিতে আসা অসংখ্য মানুষের ভোগান্তি চোখে পড়ে। কিছু মানুষকে গাছের ডাল-পালার ভিতর দিয়ে শরীর কুঁজো করে রেকর্ড রুমে আসা-যাওয়া করতে দেখা যায়। জেলার করিমগঞ্জ থেকে ভূমি সেবা নিতে আসা নজরুল ইসলাম, বাবলু মিয়া ও হোসেনপুর থেকে আসা জাকির হোসেনসহ অন্তত দশজন ব্যক্তি বলেন, জেলা প্রশাসনের রেকর্ডরুম শাখা একটি গুরুত্বপূর্ণ শাখা। এ শাখায় জেলার জমি সংক্রান্ত যাবতীয় রেকর্ড পত্রাদি সংরক্ষণ থাকে বিধায় বিভিন্ন অঞ্চল থেকে প্রতিদিন অসংখ্য মানুষ সেবা নিতে এসে এ দুর্ভোগের শিকার হচ্ছে। কর্তৃপক্ষের উচিৎ জনস্বার্থে জরুরি ভিত্তিতে এ গাছটি দ্রুত অপসারণ করা।

জেলা রেকর্ড রুমের ভারপ্রাপ্ত কর্মকর্তা, সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আরিফুজ্জামান বলেন, এমনিতেই বৃষ্টির সময় কার্যালয়ের আশপাশে জলাবদ্ধতার ভোগান্তি লেগেই থাকে এর ওপর অতিরিক্ত যোগ হয়েছে ঝড়ে পড়া গাছের ভোগান্তি। রেকর্ডরুমের স্টাফরা পানি মাড়িয়ে পেছনের দরজা দিয়ে কোনো রকমে ঢুকতে পারলেও প্রতিদিন জেলার বিভিন্ন অঞ্চল থেকে ভূমি সেবা নিতে আসা অসংখ্য মানুষ ফটকের সামনে পড়ে থাকা গাছের কারণে চরম ভোগান্তির শিকার হচ্ছেন। এ বিষয়ে জেলা প্রশাসকের কার্যালয় ও গণপূর্ত বিভাগে গাছটি অপসারণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য লিখিত আবেদন করা হয়েছে।

কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মনিরুল ইসলাম পাটওয়ারী বলেন, রেকর্ডরুম জেলা প্রশাসনের কার্যালয় হওয়া সত্বেও এ কাজটি মূলত গণপূর্ত বিভাগের। সেজন্য গাছটি কাটা বা অপসারণের এখতিয়ার তাঁদের নেই। তবে এ বিষয়ে জরুরি পদক্ষেপ নেওয়ার জন্য গণপূর্ত বিভাগকে অবহিত করা হয়েছে।

কিশোরগঞ্জ গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আজমুল হক বলেন, এ বিষয়ে স্থানীয় বন বিভাগের সাথে আলোচনা করে গাছটি কাটার অনুমতি চেয়ে ঊর্ধতন কর্তৃপক্ষের কাছে আবেদন করা হয়েছে। অনুমতি পাওয়া মাত্রই দ্রুত গাছটি অপসারণের ব্যবস্থা নেওয়া হবে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com