www.kishoreganjnews.com

মাছের ভাণ্ডার হাওর থেকে হারিয়ে যাচ্ছে দেশি মাছ



[ বিশেষ প্রতিনিধি | ১৬ আগস্ট ২০১৭, বুধবার, ১১:৪৯ | হাওর ]


মাছের ভাণ্ডার বলে খ্যাত কিশোরগঞ্জের হাওর থেকে ক্রমেই হারিয়ে যাচ্ছে দেশি প্রজাতির অনেক মাছ। কৃষি জমিতে যত্রতত্র এবং মাত্রাতিরিক্ত কীটনাশক ব্যাবহার, অবাধে পোনা ও ডিমওয়ালা মাছ নিধন এসব মৎস্য সম্পদ বিলুপ্তির অন্যতম কারণ বলে মনে করেন বিশেষজ্ঞরা। তাছাড়া নদীর গভীরতা কমে যাওয়া, জলাশয় ভরাট, মাছের অভয়াশ্রম কমে যাওয়া, ইঞ্জিন চালিত নৌকার অবাধ চলাচল ইত্যাদি কারণে দেশি প্রজাতির মাছের অস্তিত্ব হুমকির মুখে পড়েছে।

কিশোরগঞ্জ জেলা মৎস্য বিভাগ সূত্রে জানা গেছে, দেশে ২৬০ প্রজাতির মিঠা পানির মাছ পাওয়া যায়। এর মধ্যে ২৮ প্রজাতির মাছ এখন বিলুপ্তপ্রায়। এছাড়া বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে আরো ২৬ প্রজাতি। এর মধ্যে ১২ প্রজাতি রয়েছে চরম ঝুঁকিতে এবং ১৪ প্রজাতি হুমকির মুখে পড়েছে। এসব মাছের মধ্যে রয়েছে চিতল, টাকা, ফলি, এলং, টাটকিনি, খোকশা, কুকশা, কানাবাটা, নান্দিনা, ঘোড়া খুইখ্যা, সরপুঁটি, বোল, দারকিনা, মহাশোল, পিপলা শোল, রানী, আইড়, রিটা, মধু পাবদা, কাজলি, বাচা, শিলং, পাঙ্গাস, বাঘাইর, সিসর, চেকা, গাং মাগুর, কুচিয়া, চান্দা, ভেদা, নাপিত কৈ, তারা বাইম, শাল বাইম, তেলো টাকি ইত্যাদি। অন্যদিকে আইইউসিএন-এর ২০১৫ সালের তথ্য মতে, দেশে স্বাদুপানির ৬৪টি প্রজাতির মাছ বিলুপ্ত হওয়ার পথে।

স্থানীয়রা জানান, মৎস্যজীবী সমবায় সমিতির নামে যেসব জলমহাল ইজারা নেয়া হয়, সেসব সমিতির ৮০ ভাগই অপেশাদার বা নামধারী জেলে। সরকারি জলমহালগুলো সঠিক নীতিমালা অনুযায়ী ইজারা বা বন্দোবস্ত না দেয়ায় একদিকে যেমন পেশাদার জেলেরা বঞ্চিত ও ক্ষতিগ্রস্থ হচ্ছে, অন্যদিকে জেলেদের নামে প্রভাবশালী লোকজন জলমহাল ইজারা নিয়ে যথেচ্ছাচার করছে। ফলে মাছের অভয়াশ্রম নষ্ট হচ্ছে, ব্যাহত হচ্ছে মাছের বংশ বৃদ্ধি।

জেলার হাওর উপজেলা ইটনা, মিঠামইন, অষ্টগ্রাম, নিকলী, তাড়াইল ও বাজিতপুরের জেলেদের সঙ্গে কথা বলে জানা গেছে, বিস্তীর্ণ হাওরাঞ্চল প্রাকৃতিকভাবেই মাছের অভয়াশ্রম ছিল। কিন্তু এখন ইঞ্জিনচালিত ট্রলার পুরো হাওরাঞ্চল জুড়ে যেভাবে চলাচল করছে, তাতে এসব ট্রলারের তেল নিঃসরণ ও ইঞ্জিনের শব্দে মাছের স্বাভাবিক চলাফেরা ও প্রজনন মারাত্মকভাবে বিঘিœত হচ্ছে। এছাড়া ইজারাপ্রাপ্ত জলমহালে ব্রুড ফিশ বা মা মাছ শিকার না করার আইন থাকলেও কেউ তা মানছে না। জলমহাল ইজারা নিয়ে ইজারাদাররা মুনাফার লোভে মাতৃমাছ বা ডিমওয়ালা মাছ এবং পোনামাছ বিবেচনায় না নিয়ে নির্বিচারে মাছ আহরণ করেন। এর ফলে স্থানীয় জাতের মাছের অস্তিত্ব হুমকির মুখে পড়ছে।

তবে মৎস্য অধিদপ্তরের দাবি, বাংলাদেশের জলাশয় থেকে বিলুপ্তপ্রায় ২২ প্রজাতির মিঠাপানির মাছ ফের ফিরে এসেছে। বিভিন্ন নদ-নদী ও অভ্যন্তরীণ মুক্ত জলাশয়ে গড়ে তোলা অভয়াশ্রমেই মূলত এসব হারিয়ে যাওয়া মাছের পুনরাবির্ভাব ঘটেছে বলে জানিয়েছে মৎস্য অধিদপ্তর।

মৎস্য অধিদপ্তরের মতে, দেশীয় মাছ সংরক্ষণ এবং বিলুপ্তির হাত হতে রক্ষার জন্য বর্তমান সরকার নানামুখী পদক্ষেপ নিয়েছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়াধীন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটে বিলুপ্তপ্রায় মৎস্য প্রজাতির উপর ধারাবাহিক গবেষণা পরিচালনা করে বিলুপ্তপ্রায় ১৭টি মাছ যথা- বাটা, সরপুটি, ভাঙ্গান, কালিবাউশ, গণিয়া, মহাশোল, পাবদা, গুলশা, শিং, মাগুর, ভেদা, গুজি, আইড়, চিতল, ফলি, কুচিয়া এবং ট্যাংরা মাছের প্রজনন ও চাষ বিষয়ক প্রযুক্তি উদ্ভাবন করা হয়েছে। ফলে বাজারে দেশীয় বিলুপ্তপ্রায় মাছের প্রাপ্যতা সাম্প্রতিককালে বৃদ্ধি পেয়েছে এবং এসব মাছের ক্রয়মূল্য ভোক্তাদের নাগালের মধ্যে আছে।

জেলা মৎস্য কর্মকর্তা মো. আমিনুল ইসলাম জানান, বাংলাদেশ মৎস্য উৎপাদনে বিশ্বে চতুর্থ, আর রপ্তানিতে পঞ্চম। এক্ষেত্রে কিশোরগঞ্জেরও বিশেষ অবদান রয়েছে। কারণ মৎস্য সম্পদের জন্য কিশোরগঞ্জ একটি ঐহিত্যবাহী এবং উর্বর জেলা। যদিও এখন প্রাকৃতিক জলশয়ের তুলনায় চাষ করা মাছের ফলন বেশি। তার পরও প্রাকৃতিক জলাশয়ে এখনো মোট উৎপাদন বেশি। বিলুপ্তির হাত থেকে মৎস্য সম্পদকে রক্ষার জন্য প্রচুর পরিমাণ অভয়াশ্রম দরকার। সারা দেশে মোট ২৮৪টি অভয়াশ্রম রয়েছে। আর কিশোরগঞ্জের অষ্টগ্রাম, মিঠামইন, ইটনা, নিকলী, তাড়াইল ও বাজিতপুরে অভয়াশ্রম রয়েছে ১১টি। তবে জেলার প্রতিটি হাওরে একটি করে অভয়াশ্রম গড়ে তোলার জন্য মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। তবে এখানে জনবলের ঘাটতি একটি বড় সমস্যা। মৎস্য সমৃদ্ধ জেলা হবার পরও কিশোরগঞ্জের একটি উপজেলা কেবলমাত্র একজন মৎস্য কর্মকর্তা ও একজন ফিল্ড এসিস্টেন্ট দিয়ে চলছে। এই দুজনের পক্ষে পুরো উপজেলা পরিদর্শন করা বা তদারকি করা সম্ভব নয়।

তবে সংশ্লিষ্টরা আশঙ্কা প্রকাশ করে জানান, যে হারে মাছ বিলুপ্ত হচ্ছে, তা অব্যাহত থাকলে ভবিষ্যতে কিশোরগঞ্জে মাছের আকাল পড়বে। চাষাবাদের মাধ্যমে বড় মাছের উৎপাদন বৃদ্ধি পেলেও ছোট মাছ কমে যাচ্ছে। স্থানীয় জাতের এসব ছোট মাছ রক্ষার জন্য কার্যকর কোন উদ্যোগও নেই। এ ব্যাপারে সঠিক নীতিমালা অনুযায়ী জলমহালের ইজারা বন্দোবস্ত, জলমহাল সংস্কার, প্রশাসনিকভাবে প্রয়োজনীয় তদারকি, মাছের অভয়াশ্রম নির্মাণ, অবাধে পোনা ও ডিমওয়ালা মাছ নিধন বন্ধ করা জরুরী বলেও তারা অভিমত দেন।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]



প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com