www.kishoreganjnews.com

অদম্য বাদলের স্বপ্ন ডিঙা



[ বিশেষ প্রতিনিধি | ১৯ আগস্ট ২০১৭, শনিবার, ২:০৬ | এক্সক্লুসিভ ]


১৯৯২ সালের ২৫শে সেপ্টেম্বর। বিটিভির জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদি’তে প্রচারিত ১৮ বছরের এক প্রতিবন্ধী কিশোরের ছবি আঁকা, চিত্র প্রদর্শন, তার তৈরী ভাস্কর্য প্রদর্শন, অভিনয়, বংশীবাদন, পায়ের সাহায্য ছাড়া বিটিভি টাওয়ারে আরোহন, হাত-পা বাঁধা অবস্থায় ধানমন্ডি লেক সাঁতরে পার হওয়ার মতো অবিশ্বাস্য সব ঘটনা অবাক চোখে প্রত্যক্ষ করেন কোটি দর্শক। বাদল নামের সে বিস্ময় প্রতিভার জন্ম কিশোরগঞ্জের হাওর অধ্যুষিত নিকলী উপজেলার বড়হাটি গ্রামে। পোলিও তার সর্বনাশা ছোবলে শিশু বাদলের পা দু’টি কেড়ে নিয়েও তার পথচলাকে থামিয়ে দিতে পারেনি। অদম্য মনোবল নিয়ে বাদল নেমেছেন হাওরের পানিতে। অনায়াসে ভেসে থেকেছেন পানির ওপর, পার হয়ে গেছেন পুকুর-নদী, পানিতে শুয়েই সুর তুলেছেন তার প্রিয় বাঁশের বাঁশিতে, সেরে নিয়েছেন নাস্তা। দু’টি পা হারিয়ে শারীরিক প্রতিবন্ধিতা বরণ করার পরও মানসিক দৃঢ়তা, প্রচণ্ড ইচ্ছাশক্তি ও একাগ্রতায় প্রতিভার নিরন্তর প্রকাশ ঘটিয়েছেন বাদল। যার ছাপ পড়েছে তার অভিনয়, চিত্রকলা, লেখালেখি ও সংস্কৃতি চর্চায়। আর এভাবেই স্বপ্নডিঙায় ভেসে ভেসে হাওরের বাতাসে অনবরত সুবাস ছড়িয়ে চলেছেন বাদল।

দৃঢ় মানসিক শক্তি আর নিরলস পরিশ্রমের মাধ্যমে একজন প্রতিবন্ধীও যে সুস্থ প্রতিভাবান মানুষকে ডিঙাতে পারে, তার বাস্তব উদাহরণ হচ্ছে বাদল। নিকলীর বড়হাটি গ্রামের মৃত ডা. আব্দুল আজিজের পুত্র খায়রুল আলম বাদল। জন্মের দুই বছর পর পোলিও রোগে আক্রান্ত হন বাদল। একদিনের জ্বরে তার সমস্ত শরীর অবস হয়ে পড়ে, এমনকি কথা বলাও বন্ধ হয়ে যায়। পিতার অব্যাহত চিকিৎসা চলার পর দেড় বছরে তার শরীরের অন্যান্য অঙ্গ স্বাভাবিক হলেও চিরদিনের জন্য পা দু’টি অচল হয়ে যায়।

এরপরও শুধু মানসিক শক্তির জোরে আজ তিনি একাধারে চিত্রশিল্পী, কারুশিল্পী, অভিনেতা, গায়ক, আবৃত্তিকার, সাংবাদিক ও দক্ষ সংগঠক। ডান হাতে একটি লাঠি আর বামহাত বাম পায়ের উপর ভর করে বাদলকে চলাফেরা করতে হলেও স্বাভাবিক মানুষের চেয়ে বেশি কিছু করার এক অদম্য মানসিকতা ছোটবেলা থেকেই তার মধ্যে কাজ করেছে। যার ফলও পেয়েছেন হাতেনাতে। নিকলী আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রাথমিক বৃত্তি, নিকলী জিসি পাইলট উচ্চ বিদ্যালয় থেকে অস্টম শ্রেণিতে বৃত্তি লাভ করে অসাধারণ কৃতিত্ব দেখান অদম্য বাদল।

তিন ভাই এক বোনের মধ্যে বাদল তৃতীয়। অভাব অনটনের সংসারে প্রচন্ড বৈরী পরিবেশ উপেক্ষা করে কারো সাহায্য না নিয়ে প্রাইভেট পড়িয়ে বাদল তার লেখাপড়া অব্যাহত রাখেন। পিতার অভাবের সংসারে হাল ধরতে মা হাজেরা বেগম সংসারের ব্যয় নির্বাহের জন্য সেলাইয়ের কাজ করে কিছু আয় করতেন। ১৯৮৯ সালে নিকলী জিসি পাইলট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি পাশ করেন বাদল। পরে কিশোরগঞ্জ গুরুদয়াল সরকারি কলেজে ভর্তি হয়ে কলেজ ছাত্রাবাসে ওঠেন। সে সময় পড়াশোনার খরচ চালাতে টিউশনির পাশাপাশি শহরের নূর স্ট্যাম্প মার্টে সাইনবোর্ড, ব্যানার ইত্যাদি লেখার কাজ শুরু করেন বাদল। লেখাপড়ার প্রতি প্রবল আগ্রহ থাকলেও এক সময় বিপাকে পড়ে যান তিনি। বিজ্ঞান বিভাগের ছাত্রদের কলেজের দোতলায় অবস্থিত ল্যাবরেটরিতে ব্যবহারিক কাস করতে হতো। কিন্তু বাদল দু’টি অচল পা নিয়ে দোতলায় উঠে ব্যবহারিক কাস করতে পারতেন না। ফলে তাকে ছয় মাস পর বিজ্ঞান বিভাগ ছেড়ে মানবিক বিভাগ গ্রহণ করতে হয়। ১৯৯১ সালে মানবিক শাখা থেকে দ্বিতীয় বিভাগে এইচএসসি এবং ১৯৯৩ সালে একই কলেজ থেকে বিএ পাশ করেন বাদল।

নিজের আর্থিক দৈন্যতার মাঝেও একটু একটু করে জমানো সঞ্চয়েরর টাকা দিয়ে ২২ শতাংশ জায়গা কিনে স্থানীয় লোকজনের সহায়তায় বাদল প্রতিষ্ঠা করেছিলেন ‘পশ্চিম নিকলী বেসরকারি রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়’ যা আজ সরকারি প্রাথমিক বিদ্যালয়। কেবল বিদ্যালয় প্রতিষ্ঠাই নয় গ্রামের শিাবিমুখ দরিদ্র পরিবারের ছেলে-মেয়েদের বিদ্যালয়মুখী করতেও তিনি নিরলস পরিশ্রম করেছেন।

বিচিত্র ও বিস্ময়কর প্রতিভার অধিকারী অদম্য বাদলের বর্ণিল অসংখ্য কর্মকাণ্ড যে কোন মানুষকে অভিভূত করার মতো। কিশোরগঞ্জ গুরুদয়াল কলেজে পড়ার সময় ১৯৮৯-৯০ সালে বার্ষিক সাংস্কৃতিক প্রতিযোগিতায় অভিনয়ে নৈপূণ্য দেখিয়ে বাদল সবার নজর কাড়েন। বাদল সেরা অভিনয়ের পুরস্কার অর্জন করেন। কলেজের অধ্য আ.ফ.ম শামসুল হুদা বাদলের অভিনয় প্রতিভা ও চিত্রকলায় পারদর্শিতায় মুগ্ধ হয়ে কলেজের বেতনসহ ছাত্রাবাসে থাকা খাওয়া ফ্রি করে দেন। বিএ পাস করার পর বাদল প্রথমে নিকলী শহীদ স্মরণিকা বালিকা উচ্চ বিদ্যালয়ে সহকারী শিকের চাকুরী নিয়ে ছাত্রীদের চারু ও কারুকলা শিক্ষায় বিশেষ উদ্যোগ গ্রহণ করেন।

অভিনবত্ব ও নতুন কিছু করার ইচ্ছা থেকে তিন বছর শিকতা করার পর হঠাৎ এ পেশা ছেড়ে দিয়ে নিকলী বাজারে ওয়ার্কশপ খোলেন। তার ওয়ার্কশপে তৈরী ব্যতিক্রমধর্মী ও কারুকাজপূর্ণ গ্রিল, দরজা-জানালা সবার দৃষ্টি কাড়ে। বাদলের তৈরি বিভিন্ন ডিজাইনের গ্রিল, ফ্রেম ইত্যাদির সুনাম চারদিকে ছড়িয়ে পড়ে।

এসব কাজের ফাঁকে ফাঁকে নিয়মিত বাঁশ বেতের কাজ, মাটির ভাস্কর্য তৈরী, গান-কবিতা লেখা, বাঁশি বাজানো, নাটক লেখা, অভিনয়, আবৃত্তি ইত্যাদিতে মনোনিবেশ করেন তিনি। ১৯৯৬ সালে নিজের প্রচেষ্টায় গড়ে তোলেন ‘নিকলী গণ সাংস্কৃতিক দল’। এলাকার উদীয়মান অর্ধশতাধিক তরুণ-তরুণীকে প্রশিক্ষণ দিয়ে তাদের বিভিন্ন শাখায় সংস্কৃতিকর্মী হিসেবে পারদর্শী করে তোলেন। তার গড়া সাংস্কৃতিক দলটি ভাটি এলাকার কবি ও সাধকদের রচিত হারিয়ে যাওয়া জারি-সারি, ভাটিয়ালী, পুঁথি, গীত ইত্যাদি ঐতিহ্যগুলো সংগ্রহ, সংরক্ষণ ও নতুনভাবে উপস্থাপনের কাজ শুরু করে। দলটির কর্মকাণ্ডে নিকলীর সাংস্কৃতিক অঙ্গণে প্রাণচাঞ্চল্য ফিরে আসে। তাদের সাপ্তাহিক আড্ডায় গান, আবৃত্তি, অভিনয় ছাড়াও যৌতুক, বাল্য বিবাহ, নারী অধিকার, বৃক্ষরোপণ প্রভৃতি বিষয়ে জারিগান, পথনাটকের মাধ্যমে প্রত্যন্ত হাওর অঞ্চলের পশ্চাৎপদ জনগোষ্ঠীর মাঝে সচেতনতা সৃষ্টিতে কাজ করে যাচ্ছে। ‘নিকলী গণ সাংস্কৃতিক দল’ বাদলের লেখা ৬০টিরও বেশি নাটক এ পর্যন্ত মঞ্চস্থ করেছে। এছাড়া তার লেখা ও সুর করা কয়েকশ’ গান তারা বিভিন্ন অনুষ্ঠানে পরিবেশন করেছে।

বাদলের বাঁশির সুরে থমকে যায় পথিক। বাঁশির সুরের মূর্ছনায় হাওরের বাতাসে চলে অন্যরকম শিহরণের হিন্দোল। এর জের ধরেই ডাক আসে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’ থেকে। ১৯৯২ সালের ২৫শে সেপ্টেম্বর বিটিভিতে প্রচারিত জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’তে প্রায় ১৭ মিনিট বাদলের বিভিন্ন পারফরমেন্স প্রদর্শন করা হয়। পরবর্তীতে একুশে টিভি, দিগন্ত টেলিভিশন, বাংলাভিশন, এটিএন বাংলাসহ বেশ কয়েকটি স্যাটেলাইট চ্যানেল বাদল ও তার গণসাংস্কৃতিক দলকে নিয়ে একাধিক অনুষ্ঠান প্রচার করে। তার গণসাংস্কৃতিক দল গানে গানে স্থানীয় সমস্যা-সম্ভাবনা নিয়ে আন্দোলনও করে আসছে। তাদের আন্দোলনের ফলেই প্রায় দুই যুগ পর ২০১০ সালে নিকলীর সোয়াইজনী নদীতে অনুষ্ঠিত হয় নৌকাবাইচ।

কিন্তু কোন কিছুই যে ধরে রাখতে পারে না বাদলকে। বাদলা দিনের মতোই সূর্যের অন্ধকারের ছায়া আবার হঠাৎ করেই ঝলমলে পরিস্কার আকাশের মতো শুরুটা শেষ হয়ে যায় বাদলের। শেষেরও শুরুর মতো তিনি চলে আসেন কিশোরগঞ্জ থেকে প্রকাশিত দৈনিক ‘কিশোরগঞ্জ’ পত্রিকায়। পত্রিকায় যোগদান করে বাদল সেখানে অসাধারণ প্রতিভার ছাপ রাখেন। পত্রিকায় নিয়মিত ছড়া, কার্টুন, মাঝেমধ্যে সম্পাদকীয়, উপ-সম্পাদকীয় লেখাসহ রাত তিনটা পর্যন্ত জেগে থেকে একাই করেন পত্রিকার কম্পোজ, সেটআপ-মেকাপ, পেস্টিংয়ের কাজ। একা হাতেই বাদল পরিচালনা করেন একটি অনলাইন দৈনিক। অপারেটরদের কম্পিউটার চালনা দেখে দেখেই তিনি রপ্ত করেছিলেন কম্পিউটার। ছোটবেলা থেকেই শারীরিক প্রতিবন্ধকতাকে মোকাবেলা করে শিল্পকলার প্রতি অনুরক্ত বাদল শিল্পকলায় কোন প্রাতিষ্ঠানিক লেখাপড়া ছাড়াই একজন দক্ষ শিল্পী হিসেবে পরিচিতি লাভ করেছেন। তার তৈরী মাটি ও মোমের ভাস্কর্য সবার নজর কাড়ে।

অদম্য খায়রুল আলম বাদল বর্তমানে শহরতলীর মোল্লাপাড়া এলাকার নেহাল গ্রীন পার্কে ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছেন। এখানেও তিনি নিজের সৃজনশীল ও উদ্ভাবনী চিন্তার স্বাক্ষর রেখে চলেছেন। পার্কটির প্রায় প্রতিটি শিল্পকর্মেই রয়েছে বাদলের হাতের ছোঁয়া।

এই পার্কের বিভিন্ন স্পটে কমপক্ষে ১০টি দৃষ্টিনন্দন ভাস্কর্যের স্থপতি তিনি। নিজ পরিকল্পনায় ও নিজ হাতে নির্মাণ করেছেন। পার্কে ঢুকতেই চোখে পড়ে ২টি দেয়াল চিত্র। যা বাংলার রূপ ও সংস্কৃতি ধারণ করে আছে। অন্তলীন- যা কখনো বিলীন হয় না। রয়েছে দৃষ্টিনন্দন ব্যাঙের ছাতা, ফোয়ারা, কুমির (পুকুরের ভেতর),  ইনটেরিয়ার ও এক্সটেরিয়ার ডিজাইন। প্রবেশ মুখে রবীন্দ্র-নজরুলের দেয়ালচিত্রসহ পার্কজুড়ে নানান ভাস্কর্য। এগুলো সবই তার হাতের। এখনো নির্মাণাধীন রয়েছে অনেক ভাস্কর্য। বাদল বলেন, ছোট বেলায় তিনি মাটি দিয়ে পাখি বানাতেন। সেই থেকেই ভাস্কর হওয়ার খুব বাসনা ছিল। কিন্তু কোনো সুযোগ তৈরি হয়নি। পার্কটিতে যোগদান করার পর সেই সুযোগ মিলেছে। তিনি বলেন, এটি তার একান্তই মনের খোরাক। তবে তার সাধনা লোক-সংস্কৃতি। তিনি নিজেই গান লেখেন, সুর করেন। বাঁশি বাজাতেও পারদর্শী।

বাদল জানান, এ পর্যন্ত তিনি প্রায় ৫ হাজার গান লিখেছেন। যারমধ্যে ৬০-৭০টি জারি গান। একক, দ্বৈত ও দলীয় কণ্ঠের এ গানগুলোর সবই লোকসংগীত। নাটক লিখেছেন ৬০টি। সবগুলোই ইতিমধ্যে মঞ্চস্থ হয়েছে। এরমধ্যে ‘একজন ভালো মানুষ চাই’, ‘মানচিত্র’, ‘ভিক্ষুক সম্প্রদায়ের বিপন্ন বিলাপ’, ‘মনা বিবির পালা’ এবং ‘নিরসন প্রয়োজন’ দর্শক নন্দিত হয়েছে।

তিনি বলেন, ভাটি এলাকার মানুষকে সচেতন করার দায় থেকেই তার গণসংস্কৃতিক দলের জন্ম। এই দলের মাধ্যমে এলাকায় স্যানিটেশন-স্বাস্থ্য, মাটি-পানি দূষণ, খাদ্য নিরাপত্তা, বাল্য বিয়ে রোধ, যৌতুকের কুফল বিষয়ে নানা সচেতনতামূলক পরিবেশনা চালিয়েছেন। কিশোরগঞ্জের আঞ্চলিক সংস্কৃতি দেশাত্মবোধের মাধ্যম বলে উল্লেখ করে তিনি বলেন, এই গানগুলোকে জাতীয় পর্যায়ে স্বীকৃতি দেয়ার জন্য অনেক দিন ধরেই তিনি দাবি জানিয়ে আসছেন। এ ব্যাপারে অনেকে কাজ করার আশ্বাস দিলেও কোনো অগ্রগতি হয়নি।

তিনি বলেন, প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের জীবনী নিয়ে তিনি জারি গান রচনা করে তা পরিবেশন করেছেন। প্রেসিডেন্ট নিজেও তাতে প্রশংসা করেছেন। বঙ্গবন্ধুকে নিয়ে তৈরি জারি গান এলাকায় বেশ আলোড়ন তোলে। তিনি প্রধানমন্ত্রীর সামনে একবার এই গান পরিবেশন করতে চান বলেও আকাঙ্ক্ষা প্রকাশ করেন।

বাদল তার এই সাংস্কৃতিক জীবন নিয়ে বলেন, তিনি নিজে কখনো মঞ্চে নাচতে পারেন না। অভিনয় করতে, পারফর্ম করতে পারেন না। কিন্তু তাতে তার কোনো আফসোস নেই। কারণ তার আকাঙ্ক্ষা তিনি অন্যের মাধ্যমে পূরণ করেন। নিজের প্রতিবন্ধিতাকে জয় করতে নিজেই একটি বাহন তৈরি করেছেন জানিয়ে বলেন, তার মতো যারা শারীরিকভাবে অক্ষম তাদের সুবিধার্থে এই বাহনটি সারা দেশে ছড়িয়ে দিতে চান। এ ব্যাপারে সরকারের সহযোগিতা কামনা করেন তিনি। বলেন, এ বাহনটি পৌঁছে দিতে পারলে তারা আর সমাজের বোঝা হয়ে থাকবে না।

স্ত্রী নাজমা বেগম এবং ছেলে দিবস ও মেয়ে দিবা’কে নিয়ে বাদলের ছোট্ট সংসার। নিজে প্রতিবন্ধী বলেই হয়তো প্রতিবন্ধী জনগোষ্ঠীকে সমাজের মূলস্রোতে নিয়ে আসার জন্য সামনে থেকে লড়াই করতে চান বাদল। তিনি বিশ্বাস করেন, শারীরিক প্রতিবন্ধকতার মাঝেও মানসিক শক্তি দিয়ে বাস্তব জীবনের যে কোন সমস্যা থেকে উত্তরণ সম্ভব। প্রতিবন্ধীদের জন্য সত্যিকার অর্থে বাস্তব পদপে নিলে তারা সত্যিকার অর্থেই সমাজের বোঝা নয় বরং রাষ্ট্রীয় সম্পদে পরিণত হতে পারে। বাদলের স্বপ্নডিঙায় সওয়ার হয়ে প্রতিবন্ধীরা জয় করবে সাত সমুদ্র, এমনটাই প্রত্যাশা তার।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com