www.kishoreganjnews.com

অসুস্থ শিল্পী নিজাম সরকারের পাশে উপসচিব জামীল

সুখ পেলাম দু’এক কেজি, দু:খ পেলাম হাজার টন



[ বিশেষ প্রতিনিধি | ১২ জুন ২০১৭, সোমবার, ২:২২ | বিনোদন ]


“সুখ পেলাম দু’এক কেজি, দু:খ পেলাম হাজার টন” গানের শিল্পী মো: নিজাম সরকার। একাধারে গীতিকার ও সুরকার এই শিল্পী দেশাত্মবোধক গান, আধুুনিক গান, ফোক সঙ্গীত, হামদ-নাতসহ বিভিন্ন ধরণের প্রায় ৪০০ এর মতো গান রচনা করেছেন। একই সাথে নিজের রচিত এ সকল গানে সুরারোপ করে কন্ঠও দিয়েছেন তিনি।

“মুজিব তুমি ছিলে বিশ্বাসে অটল”, “আমার এ জীবন থেকে ঝরে যাবে দিন”, “তুমি কি দোষে গিয়াছো বন্ধুরে”, “ওরে ভাই সুবল, কেমন আছে রাধা বল”, “আমার আগুন জ্বলে মনে”, “বাঁশির সুরে মনোহরে শুনিব সে নিরালা”, “রহম করো আল্লাহ তুমি আমার এ ঘোর নিদানে”, “জিকিরে আমাদের দূর করে দাও মনের এ কালিমা আল্লাহ”,  “ধন্য ধন্য বলি ধন্য মা আমিনার কোল, শান্তির বাণী নিয়ে এলেন মোহাম্মদ রাসুল”- এরকম অসংখ্য কালজয়ী গানের স্রষ্টা মো: নিজাম সরকার এখন গুরুতর অসুস্থ। তার দু’টি কিডনিই হয়ে পড়েছে বিকল। খুব শীঘ্রই কিডনি ট্রান্সপ্ল্যান্ট করাতে না পারলে তাঁকে বাঁচানো সম্ভব হবে না। ক্রমশই দুর্বল হয়ে পড়ছে তার শরীর।

অসুস্থতার কারণে এখন আর আগের মতো একাডেমি কিংবা বাড়িতে বাড়িতে গিয়ে গান শেখাতে পারেন না।  মেয়ে জেবুন্নেছা সরকার নিঝুম গুরুদয়াল সরকারি কলেজে প্রাণীবিদ্যা বিভাগে অনার্স ১ম বর্ষে এবং ছেলে মুকিতুর রহমান নীরব নরসিংদীতে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং এ অধ্যয়নরত। তার অবর্তমানে ছেলে-মেয়েদের ভবিষ্যৎ নিয়েও তিনি ভীষণ শঙ্কিত।

এমন পরিস্থিতিতে মানবিকতার টানে গুরুতর অসুস্থ এই শিল্পীর পাঁশে এসে দাঁড়িয়েছেন কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও উপসচিব তরফদার মো: আক্তার জামীল। তিনি শিল্পী নিজাম সরকারের চিকিৎসার্থে সম্ভাব্য সকল প্রকার সহযোগিতার আশ্বাস দিয়েছেন।

মাত্র ৫২ বছর বয়স শিল্পী নিজাম সরকারের। জন্মসূত্রে বাড়ি নেত্রকোণা হলেও গত ২২ বছর ধরে স্ত্রী ও দুই সন্তান নিয়ে বসবাস করছেন কিশোরগঞ্জ শহরের নগুয়া এলাকার শ্বশুর বাড়িতে। একদিকে গান রচনা করে এবং তাতে সুরারোপ করে যেমন তিনি সুখ্যাতি অর্জন করেছেন, তেমনি বেশ কিছু কালজয়ী গানে কন্ঠ দিয়ে তিনি মন ভরিয়েছেন কিশোরগঞ্জের সংস্কৃতি প্রেমীদের।

বাবা আলী হোসেন সরকার ছিলেন বিখ্যাত বাউল শিল্পী, মা সায়েদুন্নেছা সরকারও ছিলেন গীতিকার ও সুরকার। গানের প্রতি তার গভীর অনুরাগ তিনি মা-বাবার কাছ থেকেই পেয়েছিলেন। তাই অন্য কোন পেশায় না গিয়ে গানই নিয়ে থেকেছেন সারাটি জীবন। একসময় শিক্ষকতা করেছেন ঢাকার রোমান্স ললিতকলা একাডেমীর রামপুরা শাখায়। বাড়িতে বাড়িতে যেয়েও তিনি গানের শিক্ষকতা করেছেন। তবুও অন্য পেশায় যাননি।

শিল্পী নিজাম সরকারের অসুস্থতার খবর জানতে পেরে কিশোরগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও উপসচিব তরফদার মো: আক্তার জামীল রোববার ছুটে গিয়েছিলেন নিজাম সরকার এর নগুয়া এলাকার শ্বশুর বাড়িতে। এ সময় তাঁর সাথে ছিলেন কিশোরগঞ্জ প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সাইফুল মালেক চৌধুরী, বাংলা টিভির জেলা প্রতিনিধি সুলতান রায়হান ভূঁইয়া রিপন, দৈনিক আমার বাংলাদেশের নির্বাহী সম্পাদক অ্যাডভোকেট কামরুল ইসলাম বাবু, মাই টিভির জেলা প্রতিনিধি আবদুল্লাহ আল মামুন পলাশ, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টের ট্রাস্টি রিপন রায় লিপু, অনলাইন দৈনিক মুক্তিযোদ্ধার কন্ঠের ভ্রাম্যমান প্রতিনিধি রাজিবুল হক সিদ্দীকি রকিসহ অন্যান্যরা।

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও উপসচিব তরফদার মো: আক্তার জামীল জেলা প্রশাসনের পক্ষ থেকে শিল্পী নিজাম সরকারের চিকিৎসার্থে সম্ভাব্য সকল প্রকার সহযোগিতার আশ্বাস দেন। তরফদার মো: আক্তার জামীল বলেন, “সুখ পেলাম দু’এক কেজি, দু:খ পেলাম হাজার টন” গানের শিল্পী নিজাম সরকার হাজার টন দু:খ নিয়ে এ পৃথিবী ত্যাগ করতে পারেন না। তিনি এ গুণী শিল্পীর জীবন রক্ষার্থে সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানিয়েছেন।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com