www.kishoreganjnews.com

সুঁচের ফোঁড়ে, দুঃখ দূরে



[ বিশেষ প্রতিনিধি | ১৩ জুন ২০১৭, মঙ্গলবার, ২:৪১ | এক্সক্লুসিভ ]


শাড়িতে কারচুঁপির কাজ কিশোরগঞ্জের দুই গ্রামের প্রায় ৮০০ পরিবারের ভাগ্য বদলে দিয়েছে। দারিদ্রপীড়িত কিশোরগঞ্জ সদর উপজেলার যশোদল ইউনিয়নের ধলিয়ারচর এবং নধার গ্রামের এসব পরিবারের সহস্রাধিক নারী শাড়িতে কারচুঁপির কাজ করে তাদের পরিবারে সচ্ছলতা ফিরিয়ে এনেছেন।

অভাবের কারণে একসময় কলহ ও অশান্তিতে থাকা বিষন্ন মুখগুলোতে এ কাজ এনে দিয়েছে হাসি। সুঁচের ফোঁড়ে ফোঁড়ে নিপুণ হাতে এ কাজে নিয়োজিত নারীরা নান্দনিক কারুকাজে ভরিয়ে তুলেন শাড়ির জমিন। যার মাধ্যমে দুঃখ দূরে ঠেলে তারা ঘুরিয়ে চলেছেন সংসারের চাকা।

৮/১০ বছর আগেও ধলিয়ারচর এবং নধার এ দুই গ্রামের চিত্র এমন ছিলনা। কায়িক শ্রমই ছিল এখানকার পুরুষদের রোজগারের একমাত্র উপায়। জীবন-জীবিকার তাগিদে এ দুই গ্রামের নারীরা যুক্ত হয় কারচুঁপির কাজে। শুরুতে হাতে গোণা কয়েকজন এ কাজে যুক্ত হলেও বর্তমানে এ দুই গ্রামের প্রায় প্রতিটি বাড়ির নারীরাই বাড়তি রোজগারের আশায় এ কাজ অত্যন্ত নিষ্ঠার সঙ্গে করছেন।

শাড়ির জমিনে পুঁতি, চুমকি আর রং-বেরংয়ের পাথরের নকশার কাজ তাদের নিদারুণ অভাবী জীবনে এনে দিয়েছে সুখ ও সচ্ছলতা। স্বামী-স্ত্রীর সম্মিলিত আয়ে এখন প্রতিটি পরিবার আগের থেকে বেশ ভাল আছে। সারা বছর জুড়েই মহিলারা সংসারের দৈনন্দিন কাজ সেরে পুঁতি, চুমকি আর পাথর নিয়ে বসে পড়েন।

জেলা সদর থেকে মাত্র দুই কিলোমিটার দক্ষিণে অবস্থিত ধলিয়ারচর এবং নধার গ্রামের প্রতিটি বাড়ির উঠানেই শাড়ি পেতে নারীরা কারচুঁপির কাজে ব্যস্ত সময় কাটান। অবসর সময়ে বা স্কুল ছুটির ফাঁকে ফাঁকে অভিজ্ঞ নারীদের সঙ্গে কিশোরী-তরুণীরাও এ কাজে যোগ দেয়। কাঠের ফ্রেমে শাড়ি আটকে তাতে মনের মাধুরি মিশিয়ে তারা পুঁতি, চুমকি আর পাথর বসানোর কাজ করেন।

ধলিয়ারচর গ্রামের হারেছা, নাছিমা, জেসমিন, পারভীন, খায়রুন্নেছা, রিনাসহ অনেকেই জানান, বড় বড় ব্যবসায়ীরা তাদের শাড়ি, চুমকি, পুঁতি, পাথরসহ সকল মালামাল সরবরাহ করেন। তারা কেবল শ্রম দেন। একটি শাড়ির কাজ শেষ করতে ৭ থেকে ১০দিন সময় লাগে। একেকটি শাড়িতে তারা মাত্র ২৫০ থেকে ৩০০ টাকা মজুরি পান।

কারচুঁপি শিল্পিরা জানান, ব্যবসায়ীরা তাদের ঠকান। একটি শাড়িতে এত কম টাকায় পোষায় না। একেকটি শাড়ি বাজারে ৩ থেকে ৫ হাজার টাকায় বিক্রি হয়। ব্যবসায়ীরা তাদের কারুকাজ করা এসব শাড়ি বিক্রি করে ভাল লাভ করলেও তারা এর খুব সামান্যই পান। তারা আরো জানান, কারচুঁপি শিল্পিরা নিজেদের জীবন-জীবিকার তাগিদে এ পেশায় সম্পৃক্ত হলেও এ শিল্পটির বিকাশে কোন উদ্যোগ কিংবা পৃষ্ঠপোষকতা নেই।

ধলিয়ারচর গ্রামের মাটিকাটা শ্রমিক সোলায়মান অনেকটা ক্ষোভের সঙ্গেই বলেন, ‘আমরা না খাইয়া থাহলেও কেউ দেহে না। আর কাম কইরা খাইলেও কেউ সাহাইয্য করেনা।’

যশোদল ইউপি চেয়ারম্যান ইমতিয়াজ সুলতান রাজন জানান, এই দু’টি গ্রামের নারীরা শাড়িতে কারচুঁপির কাজ করে স্বাবলম্বী হয়ে ওঠছেন। তাদের দেখে পার্শ্ববর্তী অন্যান্য গ্রামের নারীরাও এ কাজের প্রতি আকৃষ্ট হচ্ছে। তিনি বলেন, গ্রামীণ নারীদের এ আগ্রহ ধরে রাখতে হবে। আমার পক্ষ থেকে এ জন্যে তাদের প্রয়োজনীয় সহযোগিতা করা হবে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com