www.kishoreganjnews.com

মন্তব্য প্রতিবেদন

বাংলাদেশের কোনও সম্পাদক কি রোহিঙ্গা-উপদ্রুত অঞ্চলে গেছেন?



[ সিম্মী আহাম্মেদ, সম্পাদক, কিশোরগঞ্জনিউজ.কম | ১৭ সেপ্টেম্বর ২০১৭, রবিবার, ৮:৩২ | এক্সক্লুসিভ ]


একজন পাঠক এই প্রশ্নটি করতেই পারেন। এটা তার জানার অধিকার রয়েছে যে, তিনি আস্থা ও বিশ্বাস করে টাকা ও সময় দিয়ে যে মিডিয়ার খবর পড়ছেন, তার সম্পাদক কি করছেন? সংবাদকর্মীরাই কে কোথায় আছেন? তিনি কি তরতাজা খবর পাচ্ছেন? নাকি তাকে বাসী-পচা, পুরনো খবর গছিয়ে দেওয়া হচ্ছে?

পাঠকের অধিকার ও সংবাদমাধ্যমের দায়িত্বশীলতার জন্যই এই প্রশ্নগুলো উত্থাপিত হওয়া দরকার। পাঠক যদি এইসব প্রশ্ন করেন, সতর্ক থাকেন, তাহলে সংবাদমাধ্যম দায়িত্বশীল ও তৎপর হতে বাধ্য। পুরনো খবর বা অন্যের খবর কপি-পেস্ট করে তখন আর পাঠককে ধোঁকা দেওয়া যাবে না। একবিংশ শতাব্দীর তথ্যপ্রযুক্তি-হাতে পাঠক সহসাই সব খবর জেনে যাচ্ছেন। তাকে প্রতারিত করা অসম্ভব। তিনি জানতে চান সংবাদ ও সংবাদমাধ্যমের তৎপরতা ও কার্যক্রমের হালফিল খবরও।

এখন যে বাংলাদেশে সারা বিশ্বের জন্যেই একটি গুরুত্বপূর্ণ খবর তৈরি হচ্ছে রোহিঙ্গা সমস্যা নিয়ে, সেক্ষেত্রে পাঠক জানার অধিকার রাখেন যে, তাকে সংবাদ সরবরাহকারী মিডিয়াটি তখন কি করছে? মিডিয়ার সম্পাদক বা সংবাদকর্মীগণ মাঠে ও অফিসে কি দায়িত্ব পালন করছেন তাকে সর্বশেষ, সঠিক, তরতাজা ও সামগ্রিক খবরটি পৌঁছে দেওয়ার জন্য।

পাঠকের এই প্রশ্নের উত্তরের সময় যদি দেখা যায়, মিডিয়াটি নিজের অফিসেই বসে আছে। মাঠে কেউ নেই। খোদ সম্পাদক পর্যন্ত দূর থেকে দেখে-দেখে বা শুনে-শুনে খবর দিচ্ছেন, তাহলে সেটা হবে দুঃখজনক এবং পাঠকের সঙ্গে প্রহসন। এ কারণেই পাঠক অধিকার রাখেন সব কিছু সম্পর্কে জানার। তিনি প্রশ্ন উত্থাপন করতে পারেন, কোনও সম্পাদক কি রোহিঙ্গা-উপদ্রুত এলাকায় নিজে গিয়ে স্বচক্ষে সব কিছু দেখছেন?

প্রশ্নটির উত্তর আমার কাছে ইতিবাচক। হ্যাঁ। সবার কথা জানি না। একজন সম্পাদকের কথা জানি। যিনি সরেজমিনে পরিস্থিতি দেখে কক্সবাজার সংলগ্ন সীমান্ত এলাকা থেকে প্রতি মুর্হূতের খবর পাঠানোর জন্য সহকর্মীদের প্রেরণ করেই নিশ্চুপ থাকেন নি। নিজেও সহকর্মীদের টিমের সঙ্গে ছুটে গেছেন উপদ্রুত এলাকায়। তিনি আলমগীর হোসেন। বাংলানিউজটোয়েন্টিফোর.কম-এর এডিটর ইন চিফ। তাকে বলা হয় বাংলাদেশের অনলাইন সাংবাদিকতার প্রতিষ্ঠাতা-পথিকৃৎ।

১৬ সেপ্টেম্বর (শনিবার) সকালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে ‘একবিংশ শতকে বাংলাদেশের গণমাধ্যম: সন্ধিক্ষণ ও সম্ভাবনা’ শীর্ষক একটি জাতীয় সেমিনারে রিসোর্স পারসন ও মূল বক্তা হিসাবে আলমগীর হোসেন উপস্থিত থেকে বক্তব্য রাখেন। এতে উপস্থিত আইন প্রণেতা, রাজনীতিবিদ, নেতৃস্থানীয় মিডিয়া ব্যক্তিত্ব, বিশিষ্ট শিক্ষাবিদ ও বিশেষজ্ঞগণ তথ্যপ্রযুক্তির দ্রুতলয় পরিস্থিতিতে তাৎক্ষণিকভাবে খবর জানার জন্য অনলাইন নিউজপোর্টালের অপরিহার্যতা তুলে ধরেন। এই সেমিনারেই আনুষ্ঠানিকভাবে আলমগীর হোসেনকে অনলাইন সাংবাদিকতার প্রতিষ্ঠাতা-পথিকৃৎ হিসাবে স্বীকৃতি ও সম্মাননা জানানো হয়। বাংলাদেশের মিডিয়া জগতে তার গতিশীল নেতৃত্বে বাংলানিউজটোয়েন্টিফোর.কম-এর বহুমাত্রিক ও দ্রুত সংবাদ সংগ্রহ, সরবরাহ ও পরিবেশনের প্রশংসা করা হয়।

সম্পাদক আলমগীর হোসেন ও বাংলানিউজের এই সম্মান ও স্বীকৃতি নিষ্ঠা, শ্রম, মেধা ও উৎকর্ষতার মাধ্যমে অর্জিত হয়েছে, যা প্রতিক্ষণ বাংলানিউজের পাতায় অঙ্কিত হচ্ছে। কারণ তিনি সেমিনার শেষ করেই ঢাকায় নয়, কয়েকজন সহকর্র্মীসহ ছুটে গিয়েছেন কক্সবাজার সংলগ্ন সীমান্ত এলাকায়। সেখানে আগে থেকেই কর্মরত একদল সহকর্মী-সংবাদকর্মীর সঙ্গে রোহিঙ্গা-উপদ্রুত এলাকায় নিজে যুক্ত হয়ে ফিল্ড থেকে তদারকি করছেন সব কিছু। ফলে বাংলানিউজের সংবাদগুলো সঠিক, তাজা ও বহুমাত্রিক হতে পারছে।

উল্লেখ করা যেতে পারে যে, অতীতের বিভিন্ন জনগুরুত্বপূর্ণ ইস্যুর মতোই রোহিঙ্গা সমস্যায় বাংলানিউজ তাৎক্ষণিকভাবে ঝাঁপিয়ে পড়ে। মন্তব্য, মতামত, সংবাদ, বিশ্লেষণ, সাক্ষাতকার, রিপোর্টিং, ফিচার ইত্যাদির মাধ্যমে ঢলের মতো ধেয়ে আসা রোহিঙ্গা শরণার্থীদের বিবরণ জানিয়েই ক্ষান্ত হয় নি বাংলানিউজ, বরং খুঁজে বের করছে করণীয় এবং এই সমস্যার আন্তর্জাতিক, আঞ্চলিক, স্বাস্থ্য ও নিরাপত্তাগত নানা দিক। আক্রমণের কবলে নারী ও শিশুদের নাজুক অবস্থাটি স্পষ্টভাবে তুলে ধরেছে বাংলানিউজ। রক্তাক্ত, গুলিবিদ্ধ মানুষগুলোর পালিয়ে আসার মর্মস্পর্শী ইতিবৃত্ত অতিদ্রুত পৌঁছে দিচ্ছে বাংলাদেশ ও বিশ্বের লক্ষ লক্ষ বাংলাভাষী পাঠকের সামনে। প্রত্যক্ষদর্শী ও সংশ্লিষ্টদের বরাতে বাংলানিউজ বিশ্বের সামনে তথ্যপূর্ণ ও বস্তুনিষ্ঠভাবে তুলে ধরেছে সমকালের নৃশংস গণহত্যা ও জাতিগত নিধনের বিবরণ। লেখায় আর ছবিতে ফুটিয়ে তুলেছে মায়ানমানের আরাকানের জ্বলন্ত চিত্র আর চরম মানব-বিপর্যয়ের বৃত্তান্ত।

এটাই বাস্তব সত্য যে, বাংলাদেশের মিডিয়াকে আস্থা ও বিশ্বাসের জায়গায় থাকতে হলে সম্পাদক থেকে সংবাদকর্মী পর্যন্ত সবাইকে তৎপর ও সচেতন হতে হবে। কতগুলো সংবাদপত্র ও সংবাদমাধ্যম এই কাজটি করে আমরা জানি না। কিন্তু বাংলানিউজ-এর একাধিক সংবাদকর্মীর ঘটনাস্থলে অবস্থান এবং সর্বপরি এডিটর ইন চিফ আলমগীর হোসেনের উপস্থিতি পাঠকের জন্য আশাবাদী একটি উদাহরণ। স্বচ্ছ, সত্য, বস্তুনিষ্ঠ, সঠিক ও দ্রুত সংবাদটি পাওয়ার প্রেক্ষাপট এভাবেই রচনা করেছে বাংলানিউজ। নিজেকে পরিণত করেছে বিশ্বময় বাংলাভাষী পাঠকের সবচেয়ে দ্রুত ও বড়, সবচেয়ে আপন ও বিশ্বস্ত সংবাদসূত্র রূপে।

একজন পাঠক যখন তার অধিকার থেকে মিডিয়ার দায়িত্বশীলতা ও কার্যক্রম সম্পর্কে জানতে চাইবেন, তখন বাংলানিউজ বিনম্র শ্রদ্ধায় পাঠকের প্রশ্নের সন্তোষজনক উত্তর দিতে পারছে। একটি সংবাদমাধ্যমের জন্য এটা খুবই আনন্দ ও সম্মানের যে সংবাদমাধ্যমটি পাঠককে তৃপ্ত করতে সর্বোচ্চ সবকিছু করছে। বলতে পারছে, প্রিয় পাঠক, আপনার জন্য আমাদের সম্পাদক থেকে সংবাদকর্মী পর্যন্ত সবাই মাঠে আছেন। এমন বলতে পারলে সে নিউজপোর্টাল পাঠকের হৃদয়ের আস্থা ও ভালোবাসা পাবেই।

একটি নিউজ পোর্টালের সকল অর্জন, প্রাপ্তি আর সম্মানের মূলমন্ত্রটিই পাঠকের জন্য সর্বোচ্চ তৎপর হওয়ার মনোভাবের মধ্যেই নিহিত রয়েছে। অগ্রণী সম্পাদক আলমগীর হোসেন আমাদের সামনে এ শিক্ষাটিই রেখেছেন। তিনি এ প্রজন্মের সাংবাদিকদের জন্য আদর্শ।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com