www.kishoreganjnews.com

কিশোরগঞ্জের সোনালী দিনের ফুটবলার ফাইজুল হক



[ ড. মাহফুজ পারভেজ, উপদেষ্টা সম্পাদক, কিশোরগঞ্জনিউজ.কম | ২৯ সেপ্টেম্বর ২০১৭, শুক্রবার, ৪:৩৪ | খেলা ]


স্বাধীনতার আগে-পরে কিশোরগঞ্জের ক্রীড়াঙ্গণ মাতিয়ে ছিলেন যারা তাদের একজন ছিলেন ফাইজুল হক। সোনালী দিনের ফুটবলের স্মরণীয় খেলোয়াড় ফাইজুল হকের আজ (২৯ সেপ্টেম্বর) ১৭তম মৃত্যুবার্ষিকী। কিশোরগঞ্জনিউজ.কম এই বর্ণাঢ্য ক্রীড়াবিদকে গভীর শ্রদ্ধায় স্মরণ করছে।

সামাজিকভাবে ফাইজুল হক ছিলেন আমাদের নিকট প্রতিবেশী। কিশোরগঞ্জ শহরের গৌরাঙ্গ বাজার এলাকায় আমরা পাশাপাশি বসবাস করেছি। আমাদের শৈশবে তিনি এবং আরো অনেকেই ছিলেন কিশোরগঞ্জ ক্রীড়াঙ্গণের প্রাণপুরুষ। তখন অবশ্য তিনি নিজে খেলায় অংশগ্রহণ করতেন না। তথাপি রেফারি হিসেবে মাঠে থেকে কিশোরগঞ্জের ফুটবলকে জাগ্রত রাখতে সচেষ্ট থাকতেন।

ফাইজুল হক ছিলেন বিখ্যাত গোলকিপার। তার ছেলে শাহীনও পরবর্তিতে গোলরক্ষক হিসেবে সুনাম অর্জন করেছিলেন। ফাইজুল হক যে আমলে খেলাধুলা করেছেন, সে আমলে পেশাদার কোচের পদ আমাদের দেশে সৃষ্টি হয়নি। খেলোয়াড়রা নিজ নিজ মেধা, দক্ষতা ও পরিশ্রমের মাধ্যমে নিজস্ব যোগ্যতা বিকশিত করত। এই ক্ষেত্রে পুরনো খেলোয়াড়রা ছিলেন পথপ্রদর্শক ও গাইড। পুরনোরা নতুনদের নানা কৌশল ও বুদ্ধি বাতলে দিতেন। ফাইজুল হককে দেখেছি, কিশোরগঞ্জ উপজেলা বা জেলা ফুটবল দলের সদস্যদের সর্বদাই নানা বুদ্ধি, পরামর্শ ও দিকনির্দেশনা দিতেন। সেই হিসেবে তিনি এবং তার আমলের লোকজন ছিলেন পেশাদার কোচ এর পূর্ব সংস্করণ।

জীবনের শেষ দিন পর্যন্ত তিনি মাঠে-ময়দানে ফুটবলের সাথে জড়িয়ে ছিলেন। কিশোরগঞ্জ স্টেডিয়ামে ফুটবল খেলা হচ্ছে, আর ফাইজুল হক উপস্থিত নেই, তা কখনোই হয়নি। তিনি ছিলেন কিশোরগঞ্জের ক্রীড়াঙ্গণ ও ফুটবলের অপরিহার্য অংশ।

বসবাসের নৈকট্যের কারণে তাকে আমরা সব সময় চাচা বলেই ডেকেছি। তিনিও আমাদের সন্তানের মতো স্নেহ করেছেন। আশির দশকে কিশোরগঞ্জে সাংবাদিকতা করার সময় তাকে নিয়ে একাধিক রিপোর্ট ও প্রতিবেদন লিখেছি। আশির শেষ দিকে আমি ঢাকায় বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের পাশাপাশি ইত্তেফাক ভবনে সাংবাদিকতাকালে তিনি একদিন আমার অফিসে এসেছিলেন। তাকে নিয়ে রিপোর্ট করার পাশাপাশি আমি আরো কয়েকজন সাংবাদিকসহ বাংলাদেশ জাতীয় ক্রীড়া সংস্থার কার্যালয়ে গিয়েছিলাম। পরে সংস্থা তাকে সম্মাননা এবং ভাতার ব্যবস্থা করে।

একজন কৃতী খেলোয়াড় ও বর্ষীয়াণ ব্যক্তি হিসেবে তিনি নিজের যোগ্যতাতেই জাতীয় ও স্থানীয় পর্যায়ের ক্রীড়াঙ্গণে অম্লান আসনে অধিষ্ঠিত থাকবেন। আমরা এরকম ক্রীড়া-পাগল ও নিবেদিত-প্রাণ ফুটবলার অদূর ভবিষ্যতে আর হয়তো পাব না। কিন্তু তার মতো মেধাবী খেলোয়াড়ের পদাঙ্ক অনুসরণ করে নতুন প্রজন্মের ভালো খেলোয়াড়ের জন্ম হবে, সে আশা করতে পারব। বিশিষ্ট ফুটবলার ফাইজুল হকের বিদেহী আত্মার চিরশান্তি ও কল্যাণ হোক; তার স্মৃতি জাগ্রত থাকুক।

ড. মাহফুজ পারভেজ, কবি, লেখক ও কথাশিল্পী। অধ্যাপক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com