www.kishoreganjnews.com

নূর মোহাম্মদকে ঘিরে চাঙা কটিয়াদী-পাকুন্দিয়ার নির্বাচনী রাজনীতি



[ বিশেষ প্রতিনিধি | ১১ অক্টোবর ২০১৭, বুধবার, ৬:১৫ | রাজনীতি ]


একাদশ জাতীয় সংসদ নির্বাচন এখনও অনেক দূর। তারপরও কিশোরগঞ্জ-২ (কটিয়াদী-পাকুন্দিয়া) আসনে বইছে আগাম নির্বাচনী হাওয়া। কিশোরগঞ্জ জেলার ৬টি আসনের মধ্যে এই আসনটিতেই প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপির মনোনয়নপ্রত্যাশীরা এখন পর্যন্ত সবচেয়ে বেশি তৎপর রয়েছেন।

এই আসনটির বর্তমান সংসদ সদস্য অ্যাডভোকেট মো. সোহরাব উদ্দিন। একই সঙ্গে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্যও। তিনি ২০১৪ সালের ৫ই জানুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। প্রথমবারের মতো সংসদ সদস্য নির্বাচিত হওয়া অ্যাডভোকেট মো. সোহরাব উদ্দিন আগামী নির্বাচনেও প্রার্থী হওয়ার জন্য ব্যাপক তৎপরতা চালিয়ে যাচ্ছেন।

তবে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার জন্য তাঁর বিপরীতে সরব রয়েছেন অর্ধডজনেরও বেশি মনোনয়নপ্রত্যাশী। তাদের মধ্যে সবচেয়ে বেশি আলোচনায় রয়েছেন পুলিশের সাবেক আইজি, সাবেক সচিব ও কূটনীতিক নূর মোহাম্মদ। সম্ভাব্য প্রার্থী হিসেবে নূর মোহাম্মদ এর তৎপরতায় কটিয়াদী-পাকুন্দিয়ার নির্বাচনী রাজনীতিতে শুরু হয়েছে নতুন সমীকরণ। তাঁকে ঘিরে উৎসাহী হয়ে ওঠেছে কটিয়াদী-পাকুন্দিয়ায় আওয়ামী লীগের তৃণমূল। তাঁর সমর্থকেরা বলছেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় হাইকমান্ডের সবুজ সংকেত পেয়েই সাবেক পুলিশ প্রধান নূর মোহাম্মদ নির্বাচনী তৎপরতা শুরু করেছেন।

এলাকার নানা স্তরের মানুষের সঙ্গে কথা বলে জানা যায়, নূর মোহাম্মদ ছোটবেলা থেকেই এলাকায় একজন শান্ত ভ্রদ্র ছেলে হিসেবে পরিচিত। ছেলেবেলায় সবাই কারো না কারো সঙ্গে খেলাধুলা হোক আর অন্য কিছু নিয়েই হোক, একবার না একবার ঝগড়াবিবাদ করেনি, এমন দৃষ্টান্ত পাওয়া খুব দুষ্কর। কিন্তু নূর মোহাম্মদ এক্ষেত্রে একেবারেই ব্যতিক্রম। কারো সঙ্গেই বনিবনার সঙ্কট বা ঝগড়া ফ্যাসাদের ঘটনা ঘটেনি। নিজের মত শান্ত ভঙ্গিতে স্কুলে যেতেন, আবার নিরবে বাড়ি ফিরতেন। ছোটবেলায় তাকে এলাকার বয়োজ্যেষ্ঠরা সবসময় স্নেহ করতেন।

নূর মোহাম্মদ ‘প্রাচ্যের অক্সফোর্ড’ খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ থেকে অনার্সসহ মাস্টার্স করেছেন। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় জিয়াউর রহমানের শাসনামলে অনুষ্ঠিত ডাকসু নির্বাচনে তিনি ঐহিত্যবাহী হাজী মোহাম্মদ মহসীন হলে ছাত্র সংসদে জাসদ পন্থী ছাত্রলীগের প্যানেল থেকে ভিপি নির্বাচিত হয়েছিলেন। তখন ডাকসুতে জাসদ পন্থী ছাত্রলীগের প্যানেল থেকে ভিপি-জিএস নির্বাচিত হয়েছিলেন যথাক্রমে মাহমুদুর রহমান মান্না ও আক্তারুজ্জামান। ছাত্রজীবন শেষ করে তিনি বিসিএস পরীক্ষায় কৃতীত্বের সঙ্গে উত্তীর্ণ হয়ে এএসপি পদে যোগদান করেন। তাঁর পুলিশ বিভাগের কর্মময় জীবনে যখন যেখানেই চাকরি করেছেন, সবখানেই সুনামের সঙ্গে দায়িত্ব পালন করেছেন। কর্মস্থলের জনগণের সঙ্গেও তার সহজ সম্পর্ক গড়ে উঠেছিল। কোথাও কোথাও তার বদলির সময় জনগণ বদলির বিরুদ্ধে মিছিলও করেছেন। পুলিশ বিভাগের মহাপরিদর্শক হিসেবে তিনি তার চাকুরিজীবনের ইতি টানেন। এই পদেও তিনি অত্যন্ত সাফল্যের স্বাক্ষর রেখেছেন। আর সেই কারণেই তিনি বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘকালীন আইজিপি হিসেবে দায়িত্ব পালনের সুযোগ পেয়েছেন। চাকুরি জীবন শেষ করার পর তার কর্মজীবনের নিষ্ঠা ও সাফল্যের পুরস্কার হিসেবে সরকার তাকে সচিব এবং রাষ্ট্রদূত হিসেবেও নিয়োগ দিয়েছিল।

বিসিএস (পুলিশ) ক্যাডারের সাবেক কর্মকর্তা নূর মোহাম্মদ ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের আমলে পুলিশের আইজি ছিলেন। এরপর মহাজোট সরকারের আমলে তাকে মরক্কোর অ্যাম্বাসেডর নিযুক্ত করা হয়। একই আমলে অ্যাম্বাসেডর থেকে ফিরিয়ে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিবের দায়িত্ব দেয়া হয়। গেল বছরের নভেম্বরে সরকারি চাকরি থেকে তিনি অবসরে গেছেন।

এখনো তিনি এলাকায় বেশ জনপ্রিয়। জনগণ তার মত শিক্ষিত, যোগ্য এরকম সদালাপী, মিশুক প্রকৃতির মানুষকে এবার এলাকার সংসদ সদস্য পদে দেখতে চায়। আর সেই কারণেই নূর মোহাম্মদ আসন্ন একাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে এলাকায় গণসংযোগ করছেন। নূর মোহাম্মদের এমন আগাম নির্বাচনী প্রচারণায় এলাকার সব মহলে ব্যাপক আলোচনা শুরু হয়েছে। এরই মধ্যে গণসংযোগ ও প্রচারণায় নির্বাচনী এলাকায় বেশ সাড়া ফেলে দিয়েছেন তিনি। যেখানেই যাচ্ছেন, তার প্রতিটি কর্মসূচীই সফল হচ্ছে। মানুষের মধ্যে ব্যাপক আগ্রহ এবং কৌতুহল তৈরি হয়েছে তাকে ঘিরে। তার কেবল কথা শুনতে চায় না, তাকে মানুষ এক নজর দেখতেও চায়।

আগামী সংসদ নির্বাচনে প্রার্থী হওয়ার বিষয়ে নূর মোহাম্মদ বলেন, আমি জীবনে অনেক পেয়েছি, আমার আর কোন আফসোস নেই। এখন আমি মানুষকে কিছু দেয়ার জন্য চেষ্টা করছি। সেই চেষ্টা করার মানসিকতা থেকে আমি নির্বাচনী মাঠে নেমেছি। কেননা, কোন অবস্থানে বা কোন কাজের মধ্যে না থাকলে মানুষের জন্য কিছু করা যায় না। আমার মনে হয়েছে, সুযোগ পেলে মানুষের জন্য অনেক ভাল কিছু করতে পারব।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com