www.kishoreganjnews.com

এক রোহিঙ্গার খোলা চিঠি



[ এম.এ. বাতেন ফারুকী | ১৮ অক্টোবর ২০১৭, বুধবার, ১:৫৮ | জাতীয় ]


অং সান সু কি (Aung San Suu kyi),

যে বছর আপনি আপনার ঈপ্সিত নোবেল প্রাইজ পেয়েছিলেন ঠিক সে বছরেই(১৯৯১) মিয়ানমারের রাখাইন রাজ্যে আমার জন্ম হয়। আমাদের দেশের কারও প্রতি অর্পিত সর্বশ্রেষ্ঠ পুরস্কার এটি। রাখাইন রাজ্যের মংডো যেখান থেকে বিতাড়িত হয়ে আমি আজ বাংলাদেশে শরণার্থী সেখানকার প্রতিটি মানুষ সেদিন আনন্দে উদ্বেলিত হয়ে আপনার পুরস্কারপ্রাপ্তি এমনভাবে উউপভোগ করেছিল যেন এটি তাদের নিজস্ব পুরস্কার ছিল। সত্যিই স্বাধীনতার পর থেকে এই প্রথম বারের মত আমরা রোহিঙ্গারা  নিজেদেরকে এ দেশের (মিয়ানমার) নাগরিক মনে করতে পারলাম এবং নিজেদেরকে মিয়ানমারবাসি মনে করে গর্ববোধ করেছিলাম।

বছরের পর বছর সামরিক জান্তার হাতে নিপীড়নের পর আপনার নোবেল জয় কয়েক দশক ধরে জান্তা কর্তৃক নিগৃহীত জনগোষ্ঠীকে অনুপ্রাণিত করেছিল। বড় হয়ে আমার বাবা অতি উচ্চস্বরে আপনার ভূয়সী প্রশংসা করতেন।  আমাদের বাড়িতে আপনার দল দ্য ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি -এর কোনো সদস্য বা সদস্যগণ আসলে আমার বাবা বাড়ির সবচেয়ে বড় ও নাদুসনুদুস গরু-ছাগল পছন্দ করে জবাই করতেন। তাঁদেরকে সানুগ্রহ অভ্যর্থনা জানাতেন।

আমার বাবা ও দাদা চাইতেন আমি আপনার পছন্দের পথ ও আদর্শ অনুসরণ করি। আমার মা আপনার বলিষ্ঠ কণ্ঠ ও সক্রিয়তাবাদে দারুনভাবে আকৃষ্ট ছিলেন।

২০১০ সাল, যখন আপনি সামরিক জান্তার গৃহবন্দি থেকে প্রথম মুক্তি পেয়েছিলেন তখন আমরা উৎসব করেছিলাম। কিন্তু  এই আনন্দোৎসবের ৭ বছরের মাথায় আমরা রোহিঙ্গারা আবারও পৈশাচিক গণহত্যার শিকারে পরিণত হয়েছি।  তবে এবার আপনার হাতে।

২০১৫ সালের সাধারণ নির্বাচনে বিজয়ের পর থেকে আপনি আপনার দল থেকে মুসলিম প্রতিনিধিত্বকারিদের বের করে দিতে লাগলেন। এটিই ছিল আপনার রাজনৈতিক কাপুরুষতার প্রথম পরিচয়। এর কয়েক মাস পরেই আপনার সামরিক প্রশাসন 'ক্লেয়ারেন্স অপারেশন' পরিচালনা করে। অগণিত সিভিল নাগরিককে হত্যা করা হয় এবং অসংখ্য নারি গণধর্ষণের শিকার হয়। বিশ্বব্যাপি নিন্দার ঝড় সত্ত্বেও আপনি আপনার অপরাধের কথা অস্বীকার করে গেলেন। এমনকি আপনি আমাদেরকে 'রোহিঙ্গা' বলে সম্বোধন করতেও অস্বীকার করেছেন। যে শব্দটি কিনা শতাব্দীর পর শতাব্দী ধরে রাখাইন রাজ্যে বসবাস করে আসা জনগোষ্ঠীর জাতিগত পরিচয় বহন করে।

২৫ আগস্ট সহিংসতা শুরুর পর থেকে পাঁচ লক্ষাধিক রোহিঙ্গা প্রতিবেশি দেশ বাংলদেশে অনুপ্রবেশ করেছে। সহস্রাধিক গ্রামবাসীকে হত্যা করা হয়েছে, ১৫০০ বাড়িঘর পুরিয়ে দেয়া হয়েছে। ১ সেপ্টেম্বর ২০১৭ তারিখে  মা- বাবাসহ আমাদেরকে জোড়পূর্বক বাড়ি ছেড়ে চলে আসতে বাধ্য করা হয়।তিন দিন ও দুই রাত পর আমরা বাংলদেশে পৌঁছি।পরবর্তীতে কুতুপালং শরণার্থী ক্যাম্পে আশ্রয় নেই।

আমি জানতে পারলাম আমাদের ঘরবাড়ি পুড়িয়ে মাটির সাথে মিশিয়ে দেয়া হয়েছে। অনেকে হয়তো বলবে সেনাবাহিনী কিংবা সিমান্তরক্ষী এ কাজ করেছে। কিন্তু আমি বলছি, আপনি ,অং সান সু কি আমাদের ঘরবাড়ি পুড়িয়ে দিয়েছন। আপনি শুধু আমার বাড়িই পুড়িয়েছেন না আমার বই-পুস্তকও পুড়িয়েছেন।

ছোটবেলা থেকেই স্বপ্ন ছিল সিত্ত্বে (Sittwe)  ইউনিভার্সিটিতে ইংরেজিতে পড়াশুনা  করে লেখক হবো, কিন্তু  আপনি জানেন পড়াশুনা করতে রোহিঙ্গারা সেখানে নিষিদ্ধ। তাই বই- পুস্তক ও বিভিন্ন রচনাদি থেকে অনুপ্রেরণা খুঁজছি।

আপনি নেলসন ম্যান্ডেলার 'লং ওয়াক টু ফ্রিডম' পুড়িয়েছেন, মহাত্মা গান্ধীর 'অটোবায়োগ্রাফি' পুড়িয়েছেন। আপনি পুড়িয়েছেন Leymah Gbowee এর ' মাইটি বি আওয়ার পাওয়ার'। এমনকি আপনি আপনার নিজের গ্রন্থ  ' ফ্রিডম ফ্রম ফেয়ার' ও পুড়িয়েছেন।

আপনিই একমাত্র ব্যক্তি যে নাকি আমার আশা ও স্বপ্নকে আগুনে পুড়িয়ে দেয়ার জন্য দায়ী।

বর্তমানে আমরা যেহেতু বাংলদেশে শরণার্থী হিসেবে আছি তাই আপনার কাছে  বাবার প্রশ্ন - আপনি কেন রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের অথবা যাদেরকে কক্সবাজারে বলপূর্বক পাঠানো হচ্ছে তাদের পরিদর্শন করেন নি? আপনি কি আমাদের খোঁজ নেয়ার প্রয়োজন মনে করেন?

আমরা, রোহিঙ্গারা বিশ্বে সবচেয়ে নির্যাতিত সম্প্রদায় এটা আমাদের যত না আঘাত দেয় তার চেয়েও বেশি আঘাত দেয় এই জেনে যে, অং সান সু কি- আপনার মিয়ানমারে রোহিঙ্গারা সবচেয়ে বেশি নির্যাতিত সম্প্রদায়।

আপনি আপনার পথ বেছে নিয়েছেন যা সবার কাছে পরিস্কার। জোরপূর্বক লক্ষ লক্ষ রোহিঙ্গাদের দেশত্যাগ করানোর জন্য আপনার নাম সেইসব অত্যাচারী শাসক ও একনায়ক যারা আপনার পূর্বে এসেছিল তাদের নামের সমার্থক শব্দ হিসেবে অটুট থাকবে।

-Ro Mayyu Ali.

( রোহিঙ্গা যুবক রো ম্যাইয়ু আলি' র চিঠিটি আল জাজিরা পত্রিকা থেকে অনূদিত)

 

 এম.  এ. বাতেন ফারুকী, প্রধান শিক্ষক, সৈয়দ হাবিবুল হক উচ্চ বিদ্যালয়, কিশোরগঞ্জ সদর।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com