www.kishoreganjnews.com

মেডিকেলে চান্স পেয়েও ভর্তি হতে পারছে না পাকুন্দিয়ার রিমা



[ রাজন সরকার, পাকুন্দিয়া | ১৯ অক্টোবর ২০১৭, বৃহস্পতিবার, ৩:১৮ | শিক্ষা ]


মেডিকেলে চান্স পেয়েও দারিদ্র্যতার কারণে অর্থের অভাবে ভর্তি হতে পারছে না মেধাবী ছাত্রী রিমা আক্তার। সে এ বছর মেডিকেল ভর্তি পরীক্ষায় ৬৯.৫ স্কোর পেয়ে রাঙামাটি মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেয়েছে। কিন্তু তাতে বাধা হয়ে দাড়িয়েছে দারিদ্র্যতা। রিমা আক্তার পাকুন্দিয়ায় উপজেলার এগারসিন্দুর ইউনিয়নের দক্ষিণ খামা গ্রামের দরিদ্র কৃষক আলা উদ্দিন ও গৃহিনী হালিমা খাতুনের মেয়ে।

সরেজমিনে গিয়ে জানা যায়, চরম দরিদ্রতা ও সকল প্রতিকূলতাকে জয় করে ডাক্তার হওয়ার স্বপ্ন পূরণের প্রথম ধাপে পৌছলেও শঙ্কায় রয়েছে রিমা আক্তারের পরিবার। দরিদ্র কৃষক আলাউদ্দিন ও গৃহিনী হালিমা খাতুনের সংসারে নিত্য অভাব অনটনের মধ্যে থেকেও অদম্য মেধা ও একাগ্রতায় এ বছর সে মেডিকেল ভর্তি পরীক্ষায় ৬৯.৫ স্কোর পেয়ে রাঙামাটি মেডিকেল কলেজে চান্স পেয়েছে।  ছয় বোন ও এক ভাইয়ের সংসারে রিমা তৃতীয়। তার বাবা আলাউদ্দিন স্থানীয় মঠখোলা বাজারে খোলা রাস্তায় সবজি বিক্রি করে এবং পৈত্রিক সূত্রে প্রাপ্ত সামান্য জমিতে কৃষি কাজ করে তাদের ভরণপোষণ ও লেখাপড়ার খরচ চালাতে প্রতিনিয়ত হিমশিম খায়। ধার দেনা ও অকান্ত পরিশ্রমে ছেলেমেয়েদেরকে পড়াশুনা করাচ্ছেন বলেও জানা যায়। জীবন সংগ্রামের টানাপোড়নের মধ্যেও অদম্য মেধাবী ছাত্রী রিমা আক্তার ৫ম ও ৮ম শ্রেণিতে বৃত্তি লাভ করে। আসিয়া বারী আদর্শ বিদ্যালয় থেকে ২০১৪ সালে জিপিএ-৫  ও ২০১৬ সালে মঠখোলা হাজী জাফর আলী কলেজ থেকে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হয়।

হাজী জাফর আলী কলেজের উপাধ্যক্ষ আবদুল হেলিম সাংবাদিকদের জানান, “মেয়েটি ভীষণ পড়ুয়া ও নিয়মিত ক্লাসে উপস্থিত থাকত। অসচ্ছল পরিবারে জন্ম হলেও মেয়েটির ঈর্ষাণীয় মেধাকে সবসময় আমরা উৎসাহিত করতাম।” অর্থাভাবে চিকিৎসক হওয়ার স্বপ্ন পূরণ নিয়ে দুশ্চিন্তায় পড়েছেন মেধাবী ছাত্রী রিমার পরিবার। তাই সমাজের বিত্তবানদের সহযোগিতা পেলে মেয়েটি ডাক্তার হয়ে দেশ ও মানুষের সেবা করতে পারবে বলে তিনি আশা প্রকাশ করেন।

রিমার মা হালিমা খাতুন বলেন, কৃষি কাজ করে সংসার চালানোই দায় হয়ে পড়েছে। তারপর ছেলে মেয়েদের লেখাপড়ার খরচ চালাতে গিয়ে প্রতিনিয়তই হিমশিম খাচ্ছি। তার মধ্যে রিমার মেডিকেলে ভর্তির খরচ কিভাবে মিটাব তা নিয়ে আমরা খুবই চিন্তিত।  এ সময় তিনি সমাজের বিত্তবানদের সহযোগিতা কামনা করেন। সমাজের বিত্তবানরা এগিয়ে এলে, সহযোগিতা করলে আমার মেয়েটির ডাক্তার হওয়ার স্বপ্ন পূরণ হবে বলে তিনি জানান।

রিমার কাছে জানতে চাইলে সে জানায়, সকলের সহযোগিতা পেয়ে চিকিৎসক হতে পারলে সমাজের হত দরিদ্র অসহায় মানুষদের বিনামূল্যে চিকিৎসা করব। তার সাফল্যের পিছনে পিতা-মাতা ও শিক্ষক মন্ডলীর সহযোগিতা রয়েছে বলে জানা যায়। সে মেডিকেলে ভর্তির জন্য সমাজের বিত্তবানদের সহযোগিতা কামনা করছে।

রিমার পাশে কেউ দাঁড়াতে চাইলে যোগাযোগ করতে পারেন কিশোরগঞ্জ নিউজের পাকুন্দিয়া উপজেলা স্টাফ রিপোর্টার রাজন সরকার (মোবাইল: ০১৭১৮-৬৯৯৬৪৫), মঠখোলা হাজী জাফর আলী কলেজের প্রভাষক তরীকুল হাসান শাহীন (মোবাইল: ০১৯২৪-১৭৯১৭১) ও রিমার বাবা আলাউদ্দিন (মোবাইল: ০১৭৩২-৯৩২৭৯৩) এর সঙ্গে। অথবা যোগাযোগ করতে পারেন কিশোরগঞ্জ নিউজ কার্যালয়ে। যোগাযোগ: কিশোরগঞ্জ নিউজ, ৫০, সেগুনবাগিচা, গৌরাঙ্গ বাজার, কিশোরগঞ্জ-২৩০০, মোবাইল: ০১৭১৪-৩৫৪৯৫০।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com