www.kishoreganjnews.com

ঈদের খুশি ৬২ বিধবার ঘরে



[ বিশেষ প্রতিনিধি | ২০ জুন ২০১৭, মঙ্গলবার, ৫:৪০ | এক্সক্লুসিভ ]


পাকুন্দিয়ায় ৬২ অসহায় বিধবার মাঝে দুই লাখ ২০ হাজার টাকা অর্থ সহায়তা বিতরণ করেছে ডা. মো. শহীদুল্লাহ ফাউন্ডেশন। মঙ্গলবার দুপুরে উপজেলার বড়আজলদী গ্রামের ডাক্তার বাড়ি প্রাঙ্গণে এ অর্থ সহায়তা বিতরণ করা হয়। ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ডা. মো. শহীদুল্লাহ এই অর্থ সহায়তা বিতরণ করেন। এ সময় প্রত্যেক বিধবা নারীকে একটি করে নতুন কাপড়ও দেয়া হয়।

দূরারোগ্য ক্যান্সারে আক্রান্ত ডা. মো. শহীদুল্লাহ সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে তার নামে প্রতিষ্ঠিত এই ফাউন্ডেশনের মাধ্যমে ২০১৪ সাল থেকে বার্ষিকভিত্তিতে এসব বিধবা নারীকে অনুদান সহায়তা দিয়ে আসছেন।

ঈদের আগমুহূর্তে এই অনুদান সহায়তার সাথে নতুন কাপড় পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছেন এসব দুস্থ নারী।

অনুদান সহায়তা নিতে আসা উপজেলার হরষি গ্রামের বিধবা নাসিমা আক্তার (৫৮) জানান, ৮ বছর আগে তার স্বামী আলাউদ্দিন মারা যান। সহায়-সম্বল বলতে স্বামীর ভিটেটুকুই রয়েছে। তিন ছেলেকে নিয়ে অভাব-অনটনের মধ্য দিয়ে সারাটা বছর তাকে পার করতে হয়। তবে ছেলেদের নিয়ে ঈদটা ভালভাবে করতে পারেন তিনি। প্রতিবছরই ঈদের আগে ডা. মো. শহীদুল্লাহ অনুদান হিসেবে পাঁচ হাজার টাকা দিয়ে থাকেন। এবারও দিয়েছেন।

উপজেলার শৈলজানি গ্রামের বিধবা আমিনা বেগম (৮০) জানান, ১৪ বছর আগে তার স্বামী সিরাজ উদ্দিন মারা গেছেন। সহায়-সম্বলহীন এই নারী বয়সের ভারে নুয়ে পড়লেও পাননি কোন সরকারি ভাতা। কিন্তু গত আট বছর ধরে তিনি ডা. মো. শহীদুল্লাহর কাছ থেকে ঈদের আগে অনুদান সহায়তা পেয়ে আসছেন। এতে পরিবারের সদস্যদের নিয়ে ঈদটা আনন্দের সাথে পালন করতে পারেন।

বড় আজলদী গ্রামের বিধবা আমেনা খাতুন (৬২) জানান, তিনি ডা. মো. শহীদুল্লাহর কাছ থেকে প্রতি বছর ঈদের আগে ১০ হাজার টাকা অনুদান সহায়তা পান। এতে একমাত্র ছেলেকে নিয়ে ভালভাবেই ঈদ উদযাপন করতে পারেন।

পাকুন্দিয়া মধ্যপাড়ার বিধবা জমিলা খাতুন, চিলাকারা গ্রামের লতিফাসহ আরো বেশ কয়েকজন বিধবা জানান, বিধবা নারীরা ঈদের আগেই হাতে পেয়ে যান এই অনুদানের টাকা। সাথে একটি নতুন রঙিন শাড়ি।

বাজারসদাই করার পাশাপাশি নতুন কাপড়ে ঈদ করতে পারবেন, এই ভাবনাতে তাদের চোখে-মুখে আনন্দের আভা যেন ঠিক্রে পড়ছিলো।

তিন বছর আগে ক্যান্সারে আক্রান্ত হয়ে হোটেল শ্রমিক স্বামী আলী হোসেন মারা গেছেন জানিয়ে ষাইটকাহন গ্রামের রহিমা খাতুন বলেন, নিজের ভিটে তাকলেও ঘর নাই। পরের ঘরঅ থাহি। সাত ছেলেরে লইয়্যা খাইয়া না খাইয়া দিন যায়। ঈদের আগে হেরা আইজকা তিন হাজার টাকা দিছে। সাথে একটা নতুন কাপড় অ দিছে। আমারটাই আইজকাই ঈদ লাগতাছে।

পাকুন্দিয়া বাজারের ইকরা বুক হাউজের সত্ত্বাধিকারী আহসান উল্লাহ নয়ন জানান, ডা. মো. শহীদুল্লাহ ২০০৯ সালে বিধবা নারীদের জন্য ডা. মো. শহীদুল্লাহ ফাউন্ডেশন গড়ে তুলেন। পারিবারিক তহবিল দিয়ে গড়ে তোলা এই ফাউন্ডেশনের মাধ্যমে বিধবা নারীদের প্রতিবছর আর্থিক সহায়তা দেয়া হয়। ডা. মো. শহীদুল্লাহ নিজেই এসব তদারকি করে থাকেন। স্বজনপ্রীতি এড়াতে এসব দুস্থ বিধবা নারীদের তিনি নিজেই যাচাই-বাছাই করেন। নিজ উপজেলা পাকুন্দিয়া ছাড়াও পার্শ্ববর্তী হোসেনপুর, কটিয়াদী এমনকি কিশোরগঞ্জ সদরেরও বিধবা নারীরা তার এই অনুদান সহায়তা পাচ্ছে। ২০১৪ সালে ডা. মো. শহীদুল্লাহ দূরারোগ্য ব্যাধি ক্যান্সারে আক্রান্ত হন। কিন্তু তাতে দমে যাননি তিনি। চিকিৎসাধীন অবস্থায় হাসপাতাল থেকে গ্রামের বাড়িতে এসে ওই বছর তিনি দুস্থ বিধবাদের অনুদানের টাকা দিয়ে যান।

ডা. মো. শহীদুল্লাহ বলেন, আমি চাই অসহায় মানুষের সেবা করতে। তাদের পাশে ভরসা হয়ে থাকতে। তার মরণের পরেও এ কার্যক্রম যেন অব্যাহত থাকে সেজন্য তিনি সকল ব্যবস্থা করে যাচ্ছেন বলেও জানান।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com