www.kishoreganjnews.com

জেলা প্রশাসকের প্রচেষ্টায় মাল্টিমিডিয়া ক্লাসে দেশসেরা কিশোরগঞ্জ



[ এম. এ. বাতেন ফারুকী | ২৫ অক্টোবর ২০১৭, বুধবার, ৮:৫১ | শিক্ষা ]


বুধবার (২৫ অক্টোবর) জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ২০১৭ সনের জেএসসি ও জেডিসি পরীক্ষার কেন্দ্র সভা অনুষ্ঠিত হয়। সভার মধ্যমণি কিশোরগঞ্জ জেলার সুযোগ্য ও বাগ্মী জেলা প্রশাসক মো. আজিমুদ্দিন বিশ্বাস যার সুযোগ্য নেতৃত্বে এবং বিশেষ দক্ষতা ও কৌশলের সুবাদে কিশোরগঞ্জ জেলা মাল্টিমিডিয়া ক্লাস পরিচালনা ও ড্যাশবোর্ডে আপলোডের ক্ষেত্রে এক অভাবনীয় পরিবর্তন সাধন করেছেন। ৬৪ জেলার মধ্যে আগস্ট'১৭ এর আগেও যেখানে ৪৪তম স্থানে ছিল সেখান থেকে টেনে মাত্র দু'মাসে নিজ জেলাকে প্রথম স্থানে উন্নীত করেছেন। এটি এক বিরল সফলতা।

এ সফলতার পেছনের কাহিনী অতি কৌশলে শুনালেন। তাও নিজের জবানীতে নয়। যারা এ অসাধারণ কাজটি সম্ভবপর করার ক্ষেত্রে বিশেষ অবদান রেখেছেন তাদের মাধ্যমে একে একে বর্ণিত হলো। উপস্থিত জেলার সকল উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, সদর উপজেলার সকল প্রধান শিক্ষক, সকল মাদরাসার সুপার ও অধ্যক্ষগণের অধিকাংশের বর্ণনাতে বেরিয়ে এল সাফল্যের মূলমন্ত্র।

সভাটি শুরু হয়েছিল বিকাল ৩টার পর। ফরমাল সভা শেষ হবার পর জেলা প্রশাসক মহোদয় মুক্ত আলোচনা অফার করেন যা নিতান্তই তার বদান্য। চেহারা দেখেই বুঝা যাচ্ছিল তিনি আজ ফুরফুরে মেজাজে আছেন। মুক্ত আলোচনাতেই অবচেতন মনে অজান্তেই প্রকাশিত হয়ে যায় জেলা প্রশাসক মহোদয়ের অন্তরাত্মার আসল রূপ।

জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের মাল্টিমিডিয়ার প্রয়োজনীয় ইলেক্ট্রনিক্স যন্ত্রপাতির অপ্রতুলতার কথা শুনতে গিয়ে প্রাসঙ্গিকভাবেই আবেগাপ্লুত হয়ে পড়েন। তিনি বলেন, আমিও তো একটি শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র ছিলাম। আমার স্কুলটি শতাধিক বছরের পুরনো। স্কুলটির অনেক দিক থেকে আজ অবধি অপ্রতুলতা রয়েছে। আমি এর কতটুকু খোঁজ খবর নিয়েছি?  শতাধিক বছরের পুরনো স্কুল এদেশে অনেক রয়েছে। এসব স্কুলের অনেক শিক্ষার্থী বিভিন্ন উচ্চতর পদে কর্মরত আছেন। আমরা বা তাঁরা যদি একটু নজর দিতাম তবে শিক্ষা প্রতিষ্ঠানগুলো আরো এগিয়ে যেত, আরও সমৃদ্ধ হতো। তিনি আরও বলেন, আসলে আমরা দুটো বিষয় সহজেই ভুলে যাই; আমাদের শিক্ষক ও শিক্ষা প্রতিষ্ঠানের কথা।

এত গুরুত্বপূর্ণ কথা, এত ভারী কথা সর্বোপরি এত অর্থবহ কথার মালা জেলা প্রশাসক মহোদয়ের বাগ্মিতায় পড়ন্ত বিকেলে জেলা প্রশাসনের সভাকক্ষে এমন একটি আবহের সৃষ্টি হয় যা সম্মানিত উপস্থিতি মাত্রই উপলব্ধি করতে পেরেছেন। অন্তত আমার, আশা করি উপস্থিতির অধিকাংশেরই আবেগকে সামলানো যায়নি। এমনকি জেলা প্রশাসক  মহোদয় নিজেও আবেগকে কৌশলে নিয়ন্ত্রণ করেছেন।

মুহূর্তেই আমার মনে পড়ে যায় সৈয়দ মুজতবা আলীর কালজয়ী ছোটগল্প 'পণ্ডিতমশাই' এর সেই ক্লাসরুমের কথা। পিন-পতন নিরবতা। সভাকক্ষটি মুহূর্তের জন্য নিঃশব্দ ও নির্বাক হয়ে যায়। ব্যক্তি জীবনে আমি চরম বাস্তবতায় বিশ্বাস করি। যারা আমাকে ব্যক্তিগতভাবে জানে বা জানেন তারাই জানেন আমি কতটুকু বাস্তববাদী। শিক্ষকতা পেশায় আচমকা প্রবেশ করি। এর পেছনের কাহিনী অনেক বড়। সেদিকে যাব না। এ মহান পেশার প্রতি ধীরে ধীরে বীতশ্রদ্ধ হয়ে পড়ছিলাম। কিন্তু না আশা ফুরিয়ে যায়নি।  দেশে যে কিছু মানুষ আছেন এবং তাঁরা যে দেশটির জন্য ভাল কিছু করতে চান এর প্রকৃষ্ট উদাহরণ আমাদের প্রশাসনের এই মহান ব্যক্তিটি। আমাদের সাবেক শিক্ষা সচিব জনাব নজরুল ইসলাম খানের শিক্ষা ও শিক্ষকের প্রতি আন্তরিকতা শ্রদ্ধার কথা সর্বজনবিদিত।

শিক্ষক সমাজ আর একজন শিক্ষা বান্ধব শিক্ষা সংস্কারক অনুসন্ধান করছেন। জানিনা কবে কখন একজন শিক্ষা সংস্কারক সত্যিকারভাবে এদেশের প্রশাসনে কিংবা রাষ্ট্রযন্ত্রে আবির্ভুত হবেন। দেশের শিক্ষাকে বাঁচাবেন, শিক্ষকদেরকে কাঙ্খিত মর্যাদার আসনে উপবেশন করাবেন। সেই প্রত্যাশায় রইলো শিক্ষক সমাজ।

 

এম. এ. বাতেন ফারুকী, প্রধান শিক্ষক, সৈয়দ হাবিবুল হক উচ্চ বিদ্যালয়, কিশোরগঞ্জ সদর।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com