www.kishoreganjnews.com

সাত ডিম থেকে আড়াইশ’ টার্কি



[ স্টাফ রিপোর্টার | ২৬ অক্টোবর ২০১৭, বৃহস্পতিবার, ১১:২৭ | কৃষি ]


শখের বসে টার্কি পালন করে সফলতার মুখ দেখছেন কুলিয়ারচরের তারাকান্দি গ্রামের দেলোয়ার হোসেন। টার্কি খামার গড়ে আর্থিকভাবে লাভবান হচ্ছেন তিনি। তার টার্কি পালনের সাফল্য স্বপ্ন দেখাচ্ছে গ্রামের অন্যদেরও। টার্কির খামার করার মাধ্যমে অর্থনৈতিকভাবে স্বচ্ছল হওয়ার স্বপ্ন দেখছেন এলাকার তরুণেরা।

এক সময় টার্কি বন্য পাখি হিসেবে পরিচিত হলেও, এখন খামারেই চলছে এর লালনপালন। তারাকান্দি গ্রামের দেলোয়ার হোসেন শখের বশে সাতটি টার্কির ডিম সংগ্রহ করে তা দিয়ে যাত্রা শুরু করেন। বর্তমানে তাঁর খামারে রয়েছে আড়াইশ’ টার্কি। প্রতিদিন ডিম থেকে ইনকিউবেটর মেশিনের মাধ্যমে ফোটানো হয় বাচ্চা। আর প্রতিটি বাচ্চা বিক্রি হয় ১৫০ থেকে ২০০ টাকায়। এছাড়া ছয়মাস বয়সী প্রতিটি টার্কি বিক্রি হয় চার থেকে পাঁচ হাজার টাকায়।

পর্যাপ্ত পুষ্টিগুণ থাকায় রাজধানীর অভিজাত এলাকার রেস্তোরাঁগুলোতে রয়েছে টার্কির চাহিদা। প্রতি কেজি টার্কি বিক্রি হয় ৩০০ থেকে ৪০০ টাকা কেজি দরে।

খামারি দেলোয়ার হোসেন বলেন, বাচ্চা বয়স থেকে ছযমাস বয়স পর্যন্ত একটা টার্কির পেছনে ২,৫০০ থেকে ২,৬০০ টাকা খরচ হয়। আর প্রতিটা টার্কি বিক্রি হয় ৪,৫০০ থেকে ৫,০০০ টাকায়। আমি মনে করি এটা পর্যাপ্ত লাভ।

দেলোয়ার হোসেনের সাফল্যে অনুপ্রাণিত হয়ে এলাকায় গড়ে উঠেছে আরো ১৫ থেকে ২০টি খামার। টার্কি পালনে  খরচ কম হওয়ায় খামারিরা লাভও পাচ্ছেন ভালো।

এছাড়া কম খরচে অধিক লাভ হওয়ায় এলাকার শিক্ষিত বেকার যুবকদের আগ্রহ বাড়ছে টার্কি পালনে। এতে পরিবারের আর্থিক সচ্ছলতার পাশাপাশি দূর হচ্ছে বেকারত্ব।

স্থানীয় প্রাণী সম্পদ বিভাগ জানিয়েছে, টার্কি খামার গড়তে নিয়মিতই উদ্যোক্তাদের পরামর্শ দেয়া হচ্ছে।

কুলিয়ারচর উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, এই ফার্মটা যেহেতু নতুন, তাই এলাকার লোকজন এসে ফার্মটি পরিদর্শন করে। এজন্য আমরা পরামর্শ দিচ্ছি যাতে, এ ধরনের ফার্ম কুলিয়াচরসহ দেশের বিভিন্ন অঞ্চলে খামারিরা তৈরি করে।

জানা গেছে, ১৭শ’ সালে যুক্তরাজ্যে ক্রস ব্রিডিংয়ের মাধ্যমে টার্কি মুরগির জাত উৎপাদন করা হয়। উত্তর আমেরিকা টার্কি মুরগির উৎপত্তিস্থল। ইউরোপসহ পৃথিবীর প্রায় সব দেশেই টার্কি মুরগি পালন করা হচ্ছে। অনেকটা খাসির মাংসের মতোই এ মুরগির মাংসের স্বাদ। এ মাংসে অধিক পরিমাণে প্রোটিন ও কম পরিমাণে চর্বি রয়েছে। সুস্বাদু এই মুরগির রোগ-বালাই তেমন হয় না।

সংশ্লিষ্টরা বলছেন, বাংলাদেশের আবহাওয়া ও পরিবেশে পশু-পাখি পালন অন্যান্য দেশের তুলনায় সহজ। আবার কিছু প্রাণী আছে যারা দ্রুত পরিবেশের সঙ্গে নিজেকে মানিয়ে নিতে পারে। আর টার্কি পাখি সে রকম একটি সহনশীল জাত, যেকোনো পরিবেশ দ্রুত এরা নিজেকে মানিয়ে নিতে পারে।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম

সম্পাদক: সিম্মী আহাম্মেদ

সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার

কিশোরগঞ্জ-২৩০০

মোবাইল: +৮৮০ ১৮১৯ ৮৯১০৮৮

ইমেইল: kishoreganjnews247@gmail.com

©All rights reserve www.kishoreganjnews.com