কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


আনারকলি: রকমারি'তে প্রিঅর্ডার শুরু

 শাহ ইসকান্দার আলী স্বপন, অতিথি লেখক | ৭ ফেব্রুয়ারি ২০২২, সোমবার, ৫:৩৯ | সাহিত্য 


আনারকলি ও লেখক ড. মাহফুজ পারভেজ।

অমর একুশের বইমেলা উপলক্ষ্যে 'আনারকলি: মুঘল হেরেমের রহস্যময়ী নারী' প্রকাশ পাচ্ছে। রকমারি.কম-এ বইটির প্রিঅর্ডার চলছে। ইতিহাস ও মিথ-এর মধ্যে মিশে থাকা মুঘল হেরেমের সুন্দরী নর্তকী আনারকলির জীবন ও ঘটনাবলি বাংলা ভাষায় গ্রন্থাকারে উপস্থাপন করেছেন বার্তা২৪.কম'র অ্যাসোসিয়েট এডিটর, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মাহফুজ পারভেজ।

আনারকলি ছিলেন একজন পৌরাণিক দাসী কন্যা। জন্মসুত্রে তার নাম নাদিরা বেগম অথবা শার্ফ-উন-নিসা। ধারণা করা হয় যে, আনারকলি কোনও এক বণিক বহরের সাথে ইরান থেকে মুঘল ভারতে অভিবাসিত হয়েছিলেন। তারপর স্থান লাভ করেন মুঘলদের রাজকীয় হেরেমে। সেখানে শাহজাদা সেলিমের সঙ্গে তার বিয়োগান্তক প্রেমের করুণ আখ্যান সর্বজনবিদিত। তাকে সম্রাট আকবর জীবন্ত কবর দেন বলেও কথিত আছে। একইভাবে তার জন্ম ও পরিচিতি সম্পর্কেও রয়েছে ভিন্ন ভিন্ন মত।

বলিউডের ইতিহাস সৃষ্টিকারী ব্যবসা সফল চলচ্চিত্র কে. আসিফের 'মুঘল-ই-আজম'- আনারকলির জীবনালেখ্য। শাহজাদা সেলিমের সাথে (যিনি পরবর্তিতে সম্রাট জাহাঙ্গীর হয়েছিলেন) প্রেম ও প্রণয়ের সম্পর্ক স্থাপনের অপরাধে মুঘল সম্রাট আকবরের নির্দেশে দুটি ইটের দালানের মধ্যখানে জীবন্ত কবরস্থ করার মর্মন্তুদ ঘটনা সিনেমায় চিত্রিত হয়েছে চরম নাটকীয়তায় ও রোমাঞ্চে। আনারকলি চরিত্রে 'ভেনাস অব বলিউড' নামে খ্যাত মধুবালা এবং শাহজাদা সেলিম চরিত্রে 'ট্র্যাজিডি কিং' দিলীপ কুমারের স্মরণীয় অভিনয় অম্লান হয়ে আছে।

আশ্চর্যজনকভাবে, কোনও বিশেষ প্রমাণ বা তথ্যসূত্র না থাকায় আনারকলি সম্পর্কিত ঘটনা অধিকাংশের নিকট মিথ্যা ও অনৈতিহাসিক বলে প্রতীয়মান হয়। এছাড়া আনারকলি উপাখ্যান মুঘল ইতিহাস গ্রন্থ 'আকবরনামা' অথবা 'তুজক-ই-জাহাঙ্গীর'-এর কোথাও উল্লেখিত হয়নি। কিন্তু আনারকলির সম্বন্ধে প্রথম জানা যায় ইংরেজ পর্যটক ও বণিক উইলিয়াম ফেঞ্চের সাময়িকী থেকে, যিনি তৎকালে শাহজাদা সেলিম বা সম্রাট জাহাঙ্গীরের শাসনকালে আগস্ট ২৪, ১৬০৮ সালে মুঘল ভারত ভ্রমণ করেছিলেন। উত্তর ও পশ্চিম ভারতের উর্দু ভাষী বিশাল অঞ্চলে, বিশেষত লখনৌ,  আগ্রা, দিল্লি, লাহোরের জনশ্রুতিতে আনারকলি প্রজন্ম থেকে প্রজন্মব্যাপী পরিচিত একটি নাম হয়ে এখনও বিদ্যমান। তাকে ঘিরে রচিত হয়েছে বহু নাটক, সিনেমা ও গ্রন্থ। লাহোরে রয়েছে আনারকলির মাকবারা বা সমাধিসৌধ। রয়েছে প্রাচীন আনারকলি বাজার। শাড়ি, ব্লাউজে আনারকলি ডিজাইন এখনও মশহুর।

'আনারকলি: মুঘল হেরেমের রহস্যময়ী নারী' শিরোনামে বার্তা২৪.কম-এ প্রকাশিত ধারাবাহিক রচনায় ড. মাহফুজ পারভেজ উন্মোচিত করেন সেসব উপাখ্যান। মুঘল ভারতের ট্র্যাজিক নায়িকা আনারকলির আদ্যোপান্ত ঐতিহাসিক পর্যালোচনার মাধ্যমে গ্রন্থাকারে সবিস্তারে তুলে ধরা হয়েছে।

রকমারি'তে বইটির প্রিঅর্ডার লিঙ্ক:

https://www.rokomari.com/book/225857/anarkoli


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর