কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জ পাবলিক লাইব্রেরির বহুমুখী অবদান নিয়ে ড. মাহফুজ পারভেজের গ্রন্থ

 স্টাফ রিপোর্টার | ১৭ ফেব্রুয়ারি ২০২২, বৃহস্পতিবার, ১২:১৮ | সাহিত্য 


সভ্যতার ঊষালগ্ন থেকে লাইব্রেরি মানব সমাজের সামাজিক, সাংস্কৃতিক ও বুদ্ধিবৃত্তিক বিকাশে অগ্রণী ভূমিকা পালন করছে। ঐতিহ্যবাহী জনপদ কিশোরগঞ্জের পটভূমিতে তেমনই গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে ষাটোর্ধ বয়সের প্রবীণ সামাজিক প্রতিষ্ঠান পাবলিক লাইব্রেরির।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় গবেষণা ও প্রকাশনা দপ্তরের দুই বছরব্যাপী গবেষণা প্রকল্পের অধীনে কিশোরগঞ্জ পাবলিক লাইব্রেরির সামাজিক, সাংস্কৃতিক ও বুদ্ধিবৃত্তিক অবদান নিয়ে নিবিড় গবেষণা করেছেন বিশিষ্ট বুদ্ধিজীবী, শিক্ষাবিদ, কবি ও মিডিয়া ব্যক্তিত্ব প্রফেসর ড. মাহফুজ পারভেজ, পাবলিক লাইব্রেরির আজীবন সদস্য, ভাষাসংগ্রামী, মুক্তিযুদ্ধের সংগঠক ও কিশোরগঞ্জের নান্দনিক রূপান্তরকামী উন্নয়ন সংগঠন 'মাজহারুন-নূর ফাউন্ডেশন'-এর প্রতিষ্ঠাতা ডা. এ এ মাজহারুল হকের জেষ্ঠ্যপুত্র তিনি।

গবেষণাকর্মটি 'নিমগ্ন পাঠচর্চার সন্ধানে: বাংলাদেশের গ্রন্থ ও গ্রন্থাগার সমীক্ষায় কিশোরগঞ্জ পাবলিক লাইব্রেরি' শিরোনামে প্রকাশ করছে ৭০ বছরের ঐতিহ্যবাহী প্রকাশনা প্রতিষ্ঠান 'ষ্টুডেন্ট ওয়েজ'।

ড. মাহফুজ পারভেজ বলেন, ১৯৩৫ সালে প্রতিষ্ঠিত মুসলিম ইন্সটিটিউট কিশোরগঞ্জ পাবলিক লাইব্রেরি রূপে আত্মপ্রকাশ করে বিগত ২৫ জানুয়ারি ১৯৫৯ সালে। প্রধানত ব্রিটিশ-বাংলার পশ্চাৎপদ মুসলিম সমাজের শিক্ষা, সংস্কৃতি ও চেতনার উন্নয়নে গোড়াপত্তন হলেও অসাম্প্রদায়িক ও বহুত্ববাদী আদর্শে লাইব্রেরি প্রজন্মব্যাপী জনমানসকে পুষ্ট করেছে এবং ইতিহাসবোধ ও সাহিত্য-সাংস্কৃতিক মননের পরিবৃদ্ধিতে জাগ্রত থেকেছে। কিশোরগঞ্জের সাংস্কৃতিক সৃজনশীলতায় পাবলিক লাইব্রেরি ভ্যানগার্ড স্বরূপ।

কিশোরগঞ্জের ইতিবাচক সামাজিক রূপান্তরে, সাংস্কৃতিক কাঠামো বিনির্মাণে, সাহিত্যিক চৈতন্য জাগ্রতকরণে, বুদ্ধিবৃত্তিক স্ফুরণে, ইতিহাসচর্চার পাটাতন স্থাপনে পাবলিক লাইব্রেরির বহুমাত্রিক অবদান ও অগ্রগণ্য অবদানের প্রপঞ্চসমূহ গবেষণায় উদ্ভাসিত হয়েছে বলে জানান ড. মাহফুজ পারভেজ।

৮ মার্চ ১৯৬৬ সালের কিশোরগঞ্জ শহরের কেন্দ্রস্থলের গৌরাঙ্গ বাজারে জন্মগ্রহণকারী ড. মাহফুজ পারভেজ ব্যক্তিগত অভিজ্ঞতা ও তাত্ত্বিক অনুধ্যানে কিশোরগঞ্জ পাবলিক লাইব্রেরিকে নিবিড় নৈকট্যে অবলোকন ও পর্যবেক্ষণ করেছেন। এই বিশিষ্ট লেখক ও গবেষকের মানসজগৎ বিকাশের ক্ষেত্রেও পাবলিক লাইব্রেরির অবদান অপরিসীম।

কিশোরগঞ্জে সাংবাদিকতা ও সাহিত্য তৎপরতার সূচনা করে তিনি উচ্চতর পড়াশোনা করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (স্নাতকোত্তর) ও  চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (পিএইচ,ডি)।

পেশায় তিনি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের সিনিয়র প্রফেসর ছাড়াও বার্তা২৪.কম'র অ্যাসোসিয়েট এডিটর, কিশোরগঞ্জ নিউজ'র উপদেষ্টা সম্পাদক, 'মাজহারুন-নূর ফাউন্ডেশন'-এর নির্বাহী পরিচালক। 'মাজহারুন-নূর ফাউন্ডেশন' সম্মাননা বক্তৃতার প্রবর্তকরূপে তিনি স্থানীয় সমাজ, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য ও গুণীজনের মূল্যায়নে তাৎপর্যপূর্ণ অবদান রেখে চলেছেন।

লেখালেখি, গবেষণা ও সাহিত্য সাধনায় ব্রতী ড. মাহফুজ পারভেজের প্রকাশিত গ্রন্থ কুড়িটি। উল্লেখযোগ্য কয়েকটি হলো: গবেষণা-প্রবন্ধ: বিদ্রোহী পার্বত্য চট্টগ্রাম ও শান্তিচুক্তি; দারাশিকোহ: মুঘল ইতিহাসের ট্র্যাজিক হিরো; আনারকলি: মুঘল হেরেমের রহস্যময়ী নারী; দ্বিশত জন্মবর্ষে বিদ্যাসাগর; প্রকাশনা শিল্প, স্টুডেন্ট ওয়েজ, মোহাম্মদ লিয়াকতউল্লাহ; শান্তিচুক্তির দুইযুগ: শান্তি, সম্প্রীতি, উন্নয়নের পথে পার্বত্য চট্টগ্রাম-বিদ্যমান সমস্যা ও সমাধানের রূপরেখা। উপন্যাস: পার্টিশনস; নীল উড়াল। ভ্রমণ: রক্তাক্ত নৈসর্গিক নেপালে। কবিতা: আমার সামনে নেই মহুয়ার বন, মানব বংশের অলংকার, গন্ধর্বের অভিশাপ।

ড. মাহফুজ পারভেজের গবেষণালব্ধ গ্রন্থ 'নিমগ্ন পাঠচর্চার সন্ধানে: বাংলাদেশের গ্রন্থ ও গ্রন্থাগার সমীক্ষায় কিশোরগঞ্জ পাবলিক লাইব্রেরি' উৎসর্গ করা হয়েছে গ্রন্থ ও গ্রন্থাগার সংশ্লিষ্ট পাঁচজন বরেণ্যজনকে: লাইব্রেরি স্বর্ণযুগের সম্পাদক প্রধান শিক্ষক মতিয়ুর রহমান, তদীয় ছাত্র ও লাইব্রেরির পরবর্তী দীর্ঘকালীন সুযোগ্য সম্পাদকদ্বয় যথাক্রমে নান্দনিক বুদ্ধিজীবী নাসিরউদ্দিন ফারুকী ও ইতিহাসঅন্বেষী লেখক মু. আ. লতিফ, গ্রন্থ-গ্রন্থাগার অ্যাক্টিভিস্ট লুৎফুন নেসা চিনু, কিশোরগঞ্জের অনলাইন মাল্টিমিডিয়া সাংবাদিকতার সূচনাকারী কিশোরগঞ্জ নিউজ'র প্রধান সম্পাদক আশরাফুল ইসলাম, যিনি 'মাজহারুন-নূর ফাউন্ডেশন'-এর সঙ্গে বইয়ের সাথে নতুন বছর, বইয়ের সাথে রমজান ইত্যাদি আয়োজনের মাধ্যমে কিশোরগঞ্জে গ্রন্থ ও গ্রন্থাগারের বিকাশে গণমাধ্যমের ভূমিকায় নবতর মাত্রা যুক্ত করেছেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর