কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ঘরে বসেই জমজমাট অনলাইন রেস্তোরাঁ চালাচ্ছেন হলি

 মো: আল আমিন | ৭ মার্চ ২০২২, সোমবার, ৭:১৪ | নারী 


সেলিনা নাসরিন হলি। তিন বোনের মধ্যে দ্বিতীয়। কোন ভাই নেই। যখন ষষ্ঠ শ্রেণিতে পড়তেন তখন বাবা মারা যান। বড় হয়েছেন কিশোরগঞ্জের তাড়াইলের রাউতি গ্রামে। অনার্স করেছেন জেলা শহরের পৌর মহিলা কলেজে। মায়ের খুব আদরের মেয়ে। বাবা নেই। সংসারে ছোট সময় থেকেই তাকে সব কাজ শিখিয়েছেন মা।

'একটু বড় হওয়ার পর থেকেই অন্য সব কাজের পাশাপাশি রান্না করতাম, মায়ের কাজের সহযোগিতা হিসেবে, তবে রান্নাটা শখ ছিল, খুব মনোযোগ দিয়ে করতাম, বন্ধু, আত্মীয়-স্বজন, বাড়ির মানুষ সবাই আমার হাতের রান্নার ভক্ত ছিল। আমার রান্না খেয়ে যখন কেউ প্রশংসা করত আমি খুশি হতাম। কলেজে ওঠার পর বান্ধবীরা আমার রান্না খেয়ে জানতে চাইত 'কোথায় শিখলি এসব?' বলছিলেন হলি।

এই প্রশংসার রান্নাই এখন হলির পেশা হয়ে ওঠেছে। তার রান্নার ঘ্রাণ অনলাইনের মাধ্যমে ম ম করে ছড়িয়ে পড়েছে পুরো দেশে। রাজধানী তো বটেই, বিভিন্ন জেলায় এখন যাচ্ছে তার নিজের হাতের রান্না। বিভিন্ন ধরনের পিঠা।

রান্না ও পিঠা তৈরি করতে করতে তিনি এখন ঘর্মাক্ত। তবু ক্লান্তি নেই। চোখে মুখে তার সাফল্য এবং হাসির ঝিলিক। প্রতিদিন আসছে চকচকে টাকা। সেটা কী করে? জানার আগে চলুন হলির জীবনের একটু হতাশার গল্পের দিকে চোখ বুলাই।

হলি'র বাবার নাম (মরহুম) আব্দুল হাকীম বাচ্চু। তাড়াইল কলেজে হেড ক্লার্ক হিসেবে চাকরী করতেন। ২০০৩ সালে সড়ক দুর্ঘটনায় তিনি মারা যান। তিনি যখন মারা যান তখন হলির বয়স ১১ বছর। তারা তিন বোন, বড় বোন শামীমা নাসরিন ববি, ছোট বোন তাসলিমা বাবলী, মেঝো সেলিনা নাসরিন হলি।

বাবা মারা যাওয়ার পর ছোট তিন মেয়েকে নিয়ে অনেকটা অকূলপাথারে পড়েন মা জাহানারা বেগম। এর মধ্যেই তিন মেধাবী মেয়ের পড়ালেখা চালিয়ে নেন তিনি।

অনার্স শেষ হতেই বড় মেয়ের বিয়ে দেয়া হয়।২০১৬ সালে অনার্স পড়া অবস্থায় বিয়ে দেয়া হয় হলিকে। ছোট বোন বাবলী এবছর অনার্স শেষ বর্ষে পড়ছে।

'ছোটবেলা থেকেই আমাদের তিন বোনের স্বপ্ন ছিল বড় কিছু হব। নিজেরা একটা জায়গা তৈরি করব, আত্ননির্ভরশীল হব, এর জন্য বিয়ের আগে পরে স্কুলে জব করেছি, টিউশনি করেছি । বাবা থাকলে হয়তো বিসিএস ক্যাডার হতে পারতাম।' বলছিলেন সেলিনা নাসরিন হলি।

বিয়ে হওয়ার পর কিছুই করা হচ্ছিল না হলির। স্বামী টেক্সটাইল ইঞ্জিনিয়ার, একটি গার্মেন্টসে সিনিয়র এক্সিকিউটিভ হিসেবে কর্মরত, সম্পর্কে খালাতো ভাই। স্বামী সংসার নিয়ে বর্তমানে রাজধানীর ডেমরাতে বসবাস করছেন। তার উৎসাহে মাস্টার্স শেষ করা হল।

এর মধ্যেই ২০১৮ ও ১৯ সালে যথাক্রমে আরাফ ও আরশ নামে তার দুই ছেলের জন্ম হলো। ছোট ছেলে জন্মের পর একটি ভালো চাকরির প্রস্তাব এসেছিল হলির কাছে। স্বামী বললেন স্বপ্ন পূরণ করতে।

'বড় ছেলে হওয়ার পর আর কিছুই করা হয় না, তারপর আবার ছোট ছেলের জন্ম, ওদের বয়সের ব্যবধান ২২ মাস।

দুই ছেলে আর সংসার সামলিয়ে চাকরির চিন্তা মাথা থেকে বাদ দিলাম, চাকরির চাইতেও আমার বাচ্চাগুলোকে সময় দেয়া বেশী মূল্যবান মনে হয়েছিল আমার কাছে।'  বলেন সেলিনা নাসরিন।

যেভাবে শুরু: দুই বাচ্চাকে দেখতে শ্বশুরবাড়ির লোকজন আসছে। তাদের খাওয়াতে হচ্ছে। হলির হাতের রান্না খেয়ে এবার শ্বশুরবাড়ির লোকেরা প্রশংসায় পঞ্চমুখ। ঢাকায় আত্মীয়স্বজন যিনিই আসতেন, রান্নার দায়িত্ব তো হলির কাঁধেই। সবাই খেয়ে খুশি। মেহমান আসতেই কোমর বেঁধে রান্না শুরু করেন হলি।

একদিন দুই বোন পরামর্শ দিল- 'তুই তো ভাল রান্না পারিস, অনলাইনে একটা ব্যবসা দিয়ে দে না, বাসায় থেকেই করতে পারবি, ছেলেদেরও দেখাশুনা করতে পারবি'।

আইডিয়াটা মনে ধরল হলির। দেড় বছর আগে শুরু করলেন রান্না করা খাবারের ব্যবসা। অনেকেই বলেছিলেন, ‘দেশী খাবার, ভর্তা, তরকারি, এসব দিয়ে কি ব্যবসা জমবে? বিদেশি কিছু ট্রাই করো।’

কিন্তু হলি তো আমাদের দেশীয় রান্নাতে পারদর্শী। তা–ই দিয়েই শুরু করলেন। তাঁর আত্মবিশ্বাস ছিল, সবাই ভর্তা পারলেও তাঁর মতো কেউ পারেন না। তার মত কেউ দেশি  হাঁসের মাংস রান্না করতে পারেন না। তার হাতের বানানো পিঠার কোনো জুড়ি নেই।

প্রথমে হলি অফলাইনে বা ফোনে বাসার আশপাশে বা পরিচিতদের কাছে খাবার বিক্রি শুরু করেন। তারপর বন্ধুবান্ধব আর পরিচিতদের পরামর্শে অনলাইনে এসে ভালো সাড়া পান।

তবে অতিমারিকালের লকডাউনে তাঁর ব্যবসা দাঁড়িয়ে যায়। আশার কথা হল, এখন তার পরিচিতি সারা বাংলাদেশে।

"ব্যবসায় নগদ কোন মুলধন ছিল না আমার। ব্যবসা শুরু করার পনের দিন পর দুলাভাই অর্ডার করেছিলেন, খিচুরি, ডিমভুনা, মাছ ভর্তা, রসুন ভর্তা। বাসায় যা বাজার ছিল তা থেকেই রান্না করে দেই। পরে আস্তে আস্তে ব্যবসায়ের জন্য বিভিন্ন উপকরণ কিনি।' বলেন সেলিনা নাসরিন হলি।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তার ব্যবসায়িক পেজ এর নাম "পেটুকেপনা'। এটা তার অনলাইন রেস্তোরাঁ। Shelina Nasrin Holy আইডি থেকেও তার ব্যবসা চালিয়ে যাচ্ছেন তিনি।

দেশীয় প্রাথমিক পরিচিত খাবার দিয়ে ফেসবুকে যাত্রা শুরু করেন হলি। সঙ্গে ছিল বিভিন্ন পদের ডাল, ভর্তা। আস্তে আস্তে যোগ করেন ৫০ পদের তরকারি, মাংসের নানা পদ, পোলাও, রোস্ট, কোরমা, চাইনিজ, তেহারি, কাচ্চি, মিষ্টির নানা পদ।

বর্তমানে বেশি বিক্রি হচ্ছে গরুর গোশতের শুঁটকি, ভুড়িভুনা, বউয়া ভর্তাসহ বিভিন্ন জাতের ভর্তা, মাছ ভুনা, দেশী হাঁস ভুনা, গরুর গোশত ভুনা, চালের রুটি, সমুচা, পিঠা, রুটি, কাবাব, আচার, মুগ পাক্কন, বিরানী, তেহারি, ভাত, খিচুরী, নারিকেলের চিড়া, নাড়ু, বরফি পিঠা, দুধপুলি, তেলের পিঠা ছাড়াও চিকেন কারি, ফ্রোজেন রোল, চায়নিজসহ বিভিন্ন নাশতার আইটেম।

রান্না করা খাবার পুরো ঢাকার অর্ডারগুলো হোমডেলিভারি দেওয়া হয়। আচার পিঠা সারাদেশে কুরিয়ারে পাঠানো হয়।

বিদেশ থেকে দেশে থাকা প্রিয়জনদের জন্য অর্ডার আসে। জানালেন তিনি।

ফরমাশও বেড়েছে অনেক। আগে প্রতিদিন ১০-১৫টি ফরমাশ থাকত, সেটা বেড়ে এখন ২৫-৩০টি হয়েছে।

হলি বলেন, ‘আমাদের সক্ষমতাও বেড়েছে। প্রায়ই এখন বিভিন্ন অনুষ্ঠানের ২৫০ থেকে ৩০০ মানুষের খাবারের অর্ডার নিতে হয়। এ ছাড়া বিভিন্ন অফিশিয়াল অর্ডারও আমরা সরবরাহ করছি।

এগুলো কি আপনি একাই তৈরি করেন? জবাবে হলি বললেন, 'আমি বাসাতে একাই এসব তৈরি করি। তাছাড়া আমার মা আমার সাথে থাকেন। বেশি করে যখন অর্ডার আসে তখন আম্মু আমাকে সাহায্য করেন।' বলছিলেন সেলিনা।

অনলাইনে এই ব্যবসা করে প্রতি মাসে গড়ে তার আয় হচ্ছে ৩০ থেকে ৪০ হাজার টাকা। গত দেড় বছরে এই ব্যবসা করে তিনি পাঁচ লাখ টাকা আয় করেছেন বলে জানান।

এর মধ্যে গত রমজান মাসে ৬০ হাজার টাকা আয় করেছিলেন তিনি। আসছে রমজানের বিভিন্ন ধরনের ইফতার আইটেম বিক্রি করবেন তিনি। আশা করছেন এই রমজানে আরো বেশি বিক্রি হবে।

সেলিনা নাসরিন জানান, ৮০ জন রিপিট কাস্টমার আছে তার রেগুলার।

রাজধানীর মোহাম্মদপুর এলাকার ব্যাংকার ফারহানা আক্তার 'পেটুকেপনা' থেকে নিয়মিত খাবার অর্ডার করে থাকেন। তিনি জানালেন, তার স্বামীও চাকরিজীবী, স্বভাবতই ব্যস্ত সময় তাদের। সকাল সকাল অফিসে যেতে হয়। বাড়ি ফিরতে সন্ধ্যা পেরিয়ে যায়।

সারা দিনের কাজ সেরে বাসায় ফিরে রান্নাঘরে যেতে মন টানে না। তাই খাবারের জন্য বেছে নিয়েছেন হোলির 'পেটুকেপনা' অনলাইন পেজ।

ফারহানা বলেন, ‘আট মাসেরও বেশি সময় ধরে ওই পেজ থেকে খাবার নিচ্ছি। হলি আমাদের সবার টেস্ট জানেন। কার কী পছন্দ, সেটা বলেও দিতে হয় না। বাসায় অতিথি এলেও জানিয়ে দিই, সেইমতো খাবার চলে আসে।’

ভবিষ্যতে এই ব্যবসাটি আরও বড় করতে চান হলি। ঘরোয়া অনুষ্ঠান ও বিভিন্ন কর্পোরেট হাউস থেকে ইতিমধ্যে অর্ডার আসছে।

তার ইচ্ছা "পেটুকেপনা' নিয়ে অনেক দুর এগিয়ে যাবেন। গ্রামে বসে শুধু একটি ফেসবুক পেজের মাধ্যমে অনলাইনে রেস্তোরাঁ চালিয়ে সফল হওয়া যায়, বিষয়টি ভাবতেই এখন তাঁর অবাক লাগে।

বলেন, ‘উদ্যোক্তা হওয়ার পর নিজেকে স্বাধীন মনে হচ্ছে। ভাবতে ভালো লাগে। নিজের আয়ে নিজের চলা, এরমধ্যে অন্যরকম একটা আনন্দ আছে।' হোলির স্বপ্ন, 'হতে চাই দেশের সফল নারী উদ্যোক্তা।’


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর