কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ভৈরবে ভিডিও কনফারেন্সের মাধ্যমে মাতৃত্বকাল ভাতা কর্মসূচীর উদ্বোধন

 সোহেল সাশ্রু, ভৈরব | ১৭ মে ২০১৮, বৃহস্পতিবার, ৬:২৮ | ভৈরব 


ভৈরব উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের আয়োজনে দরিদ্র মা’র জন্য মাতৃত্বকাল ভাতা কর্মসূচীর আওতায় G2P Payment System এর শুভ উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে ভৈরব উপজেলা মিলনায়তনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এর উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল-আব্দুল মুহিত।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ কাজী ফয়সাল, মহিলা বিষয়ক অফিসার রেহেনা পারভিন, যুব উন্নয়ন অফিসার জলি বদন তৈয়বা, উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা মো. আব্দুল মতিন প্রমুখ। এছাড়া অনুষ্ঠানে ডাচ বাংলা ব্যাংক ও রকেটের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

এর আগে একযোগে মাতৃত্বকাল ভাতা ৭টি পাইলট উপজেলা ভাতাভোগীদের সাথে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অর্থমন্ত্রী আবুল মাল-আব্দুল মুহিত G2P Payment System শুভ উদ্বোধন ঘোষণা করেন।

ভৈরব উপজেলার ১০০ জন নারীকে মাতৃত্বকালীন ভাতা প্রদান করা হয়। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু রোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে মাতৃত্বকালীন ভাতা। এসব ভাতার টাকা ডাচ বাংলা ব্যাংক ও রকেট ব্যবহারকারী গ্রাহকদের মোবাইলে এসএমএসের মাধ্যমে পৌঁছে যাবে।

উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রেহেনা পারভীন জানান, মাতৃমৃত্যু এবং শিশুমৃত্যু রোধ করার লক্ষ্যে গর্ভকালীন সময়ে কিংবা গর্ভের পরে মা ও শিশু পুষ্টির চাহিদা মেটানোর জন্য এই ভাতা চালু করেছে সরকার। পাশাপাশি মা ও শিশু স্বাস্থ্য সম্বন্ধে বিভিন্ন পরামর্শমূলক সেবা দেওয়া হয়। এর মাধ্যমে সমাজের দরিদ্র মেয়েরা আর্থিকভাবে উপকৃত হবে। সমাজে অসহায়-অসচ্ছল ও সুবিধাবঞ্চিত মেয়েদের মাতৃত্বকালীন সময়ে স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে এ ভাতা চালু করা হয়। সাধারণত প্রথম অথবা দ্বিতীয় গর্ভকালীন সময়ে দুই বছর মাসিক ভাতার টাকা দেওয়া হয়। প্রতি ২ বছর অন্তর অন্তর নতুন নামের তালিকা করা হয়। ফলে কমছে মাতৃ ও শিশু মৃত্যুর হার।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর