কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


কিশোরগঞ্জে শত এতিমকে নিয়ে ইফতার, গ্রন্থ উপহার

 স্টাফ রিপোর্টার | ২৩ এপ্রিল ২০২২, শনিবার, ৯:২২ | কিশোরগঞ্জ সদর 


বিশিষ্ট ইতিহাসবিদ, কিশোরগঞ্জ জেলা পাবলিক লাইব্রেরির সম্পাদক মু. আ. লতিফ বলেছেন, 'রমজান মাস নৈতিক ও আত্মিক বিকাশের সোপান। রমজানের কৃচ্ছ্রসাধনকে জ্ঞান ও বুদ্ধিবৃত্তিক অগ্রগতি সাধনের মাধ্যমে আত্মগঠনের পথে পরিচালিত করা তরুণ প্রজন্মের কর্তব্য।'

শত এতিম বালিকার উপস্থিতিতে শনিবার ২১ রমজান ২৩ এপ্রিল ২০২২ বাদ আছর 'রমজান, আত্মসংযম ও আত্মউন্নয়ন' শীর্ষক আলোচনা, ইফতার মাহফিল ও গ্রন্থ উপহার অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

নুরুল উলুম মহিলা মাদ্রাসা ও এতিমখানা নগুয়া কিশোরগঞ্জে এ আয়োজনের উদ্যোক্তা বাংলাদেশের প্রাচীনতম প্রকাশনা সংস্থা 'স্টুডেন্ট ওয়েজ', কিশোরগঞ্জে সমাজ, সংস্কৃতি ও বুদ্ধিবৃত্তিক সংস্থা 'মাজহারুন-নূর ফাউন্ডেশন' এবং সাবেক পৌর চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুর রশিদ স্মৃতি পরিষদ।

উল্লেখ্য, ১৯৫০ সালে আলহাজ মোহাম্মদ হাবিবউল্লাহ প্রতিষ্ঠিত ও তদীয় পুত্র আলহাজ মোহাম্মদ লিয়াকতউল্লাহ পরিচালিত 'স্টুডেন্ট ওয়েজ' প্রকাশনার পাশাপাাশি আর্থ-সামাজিক উন্নয়নে নিয়েজিত রয়েছে। মুক্তিযুদ্ধের সংগঠক ও ভাষাসৈনিক ডা. এ এ মাজহারুল হক প্রতিষ্ঠিত ও বিশিষ্ট লেখক ও বুদ্ধিজীবী প্রফেসর ড. মাহফুজ পারভেজ পরিচালিত 'মাজহারুন-নূর ফাউন্ডেশন' কিশোরগঞ্জের মননশীলতা বিকাশের অগ্রণী সংগঠন। ড. মাহফুজ পারভেজ প্রবর্তিত 'সম্মাননা  বক্তৃতা' কিশোরগঞ্জের সামাজিক ইতিহাসচর্চায় পথিকৃৎ উদ্যোগ। সাংস্কৃতিক ব্যক্তিত্ব লুৎফুন নেছা চিনু পরিচালিত 'সাবেক পৌর চেয়ারম্যান অ্যাডভোকেট আব্দুর রশিদ স্মৃতি পরিষদ' পাঠাগার আন্দোলন ও সৃজনশীলতা বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

শনিবার ২১শে রমজান ২৩শে এপ্রিল ২০২২ বাদ আছর 'রমজান, আত্মসংযম ও আত্মউন্নয়ন' শীর্ষক আলোচনা, ইফতার মাহফিল ও গ্রন্থ উপহার অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অংশগ্রহণ করেন বিশিষ্ট রাজনীতিবিদ-আইনজীবী অ্যাডভোকেট নুরুন্নবী বাদল, আরজত আতরজান উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবু বকর সিদ্দিক, হাসমতউদ্দিন উচ্চ বিদ্যালয়ের শিক্ষক মওলানা সাইফুল ইসলাম, রাজনীতিবিদ-নারীনেত্রী বিলকিছ বেগম, কিশোরগঞ্জ বন্ধু সভার সাধারণ সম্পাদক মুস্তফিজ মারুফ। অনুষ্ঠান সঞ্চালনা করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব লুৎফুন্নেছা।

আলোচনা ও ইফতার শেষে সবাইকে গ্রন্থ উপহার দেওয়া হয়।

উল্লেখ্য, আলোচনা, ইফতার মাহফিল ও গ্রন্থ উপহারের মাধ্যমে পবিত্র মাহে রমজান পালনের মননশীল উদ্যোগ কিশোরগঞ্জের সমকালীন সামাজিক-সাংস্কৃতিক ইতিহাসে দৃষ্টান্ত স্থাপন করেছে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর