kishoreganjnews.com:কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা

দাখিল পরীক্ষায় শতভাগ ফেল পাকুন্দিয়ার খামা বালিকা দাখিল মাদরাসার, শোকজ


 স্টাফ রিপোর্টার | ১৯ মে ২০১৮, শনিবার, ২:১৪ | শিক্ষা  


এবারের দাখিল পরীক্ষায় শতভাগ ফেল করা পাকুন্দিয়া উপজেলার খামা বালিকা দাখিল মাদরাসাকে শোকজ করা হয়েছে। গত ১০ মে পাঠানো শোকজের জবাব ২১ কার্যদিবসের মধ্যে উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডে জমা দেয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে। শোকজের জবাব পাওয়ার পরই প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।

ফলাফল সূত্রে জানা গেছে, খামা বালিকা দাখিল মাদরাসা থেকে এবারের দাখিল পরীক্ষায় মোট ১৫জন ছাত্রী অংশ নেয়। তাদের মধ্যে কেউ-ই পাশ করতে পারেনি। এমপিওভুক্ত এই মাদরাসাটি জেলার একমাত্র শতভাগ ফেল করা প্রতিষ্ঠান।

শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, মাদরাসা বোর্ডের আওতাভুক্ত শতভাগ ফেল করা প্রতিষ্ঠানের সংখ্যা ৯৬টি। এর মধ্যে ১৯টি এমপিওভুক্ত। শতভাগ ফেল করা ১৯টি এমপিওভুক্ত মাদরাসার মধ্যে কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়ায় খামা বালিকা দাখিল মাদরাসা ছাড়া অন্য মাদরাসাগুলো হচ্ছে, গাজীপুর কাপাসিয়ায় বিলাসী মদিনাতুল উলুম বালিকা আলিম মাদরাসা, টাঙ্গাইলের ঘটাইল বখশিয়া দাখিল মাদরাসা, নববাগঞ্জ উপজেলা সদরের সাজাহানপুর ইসলামিয়া বালিকা দাখিল মাদরাসা, নওগাঁ পত্মীতালয় বড় বিদিরপুর দাখিল মাদরাসা, ছোট মাহারানদি টেকনিক্যাল দাখিল মাদরাসা, বগুড়ার ধুনট উপজেলায় বেড়েবাবাড়ির সিনিয়র আলীম মাদরাস, শিবগঞ্জের মেদিনিপাড়া মোজাদ্দিদিয়া দাখিল মাদরাসা, দিনাজপুর পার্বতীপুরের ঝিনাইকুরি ওসমানিয়া দাখিল মাদরাসা, যশোর কেশবপুরের প্রতাপপুর দাখিল মাদরাসা, সাতবাড়িয়া দাখিল মাদরাসা, ইমান নগর এম বি জি দাখিল মাদরাসা, বরিশাল উড়িরপুরে মুন্সির তালুক বালিকা আলিম মাদরাসা, পিরোজপুরের নেসারবাদ মুজাদ্দেদিয়া ইসলামিয়া দাখিল মাদরাসা, পটুয়াখালী সদরে লোহালিয়া কে এম হক বালিকা দাখিল মাদরাসা, পুটয়াখালী সদরে লোহালিয়া কে এম হক বালিকা দাখিল মাদরাসা, পটুয়াখালী সদরে লোহালিয়া কে এম হক বালিকা দাখিল মাদরাসা, টাঙ্গাইলের চাতিলা সেফালিয়া বালিকা দাখিল মাদরাসা এবং মাগুরা মোহাম্মদপুরের রিজিয়া বুবিয়া মহিলা দাখিল মাদরাসা।

এ বিষয়ে বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক সাইফউল্লাহ বলেন, শতভাগ ফেল করা ৯৬ শিক্ষাপ্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। ইতোমধ্যে তাদের শোকজ করা হয়েছে। শোকজের জবাব পাওয়ার পর তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। শতভাগ ফেল প্রতিষ্ঠান থাকার কোনো যৌক্তিকতা নেই। ফেল করা প্রতিষ্ঠানগুলোতে শিক্ষার্থীরা ভর্তি হচ্ছে না। এ কারণে কোনো কোনো প্রতিষ্ঠানের মাত্র একজন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। আমরা বিষয়গুলো যাচাই-বাছাই করছি। তাদের আর পুষে রাখা হবে না।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮
kishoreganjnews247@gmail.com
Web: www. kishoreganjnews.com
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ