কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


সাহিত্য সংস্কৃতির বিশ্বাভিমুখী অভিযাত্রী কামরুল ইসলাম

 স্টাফ রিপোর্টার | ২ মার্চ ২০২৩, বৃহস্পতিবার, ৭:২৮ | রকমারি 


সাহিত্য সংস্কৃতির বিশ্বাভিমুখী এক অভিযাত্রীর নাম কামরুল ইসলাম। বঙ্গীয় সাহিত্য সাহিত্য সংস্কৃতি সংসদের সাধারণ সম্পাদক (২০১৬ ...) হিসেবে বিশ্বসভায় সরব উপস্থিতি, বাংলা ভাষার লেখক শিল্পীর সম্প্রীতি গড়ে তোলার ক্ষেত্রে তিনি নিরন্তর প্রয়াস অব্যাহত রেখেছেন। বিশ্বসভার অন্যতম প্রধান উদ্যোক্তা, মহান মুক্তিযুদ্ধের আদর্শের রাজনৈতিক সচেতন বিশিষ্ট গবেষক সংগঠক কবি কামরুল ইসলাম।

কামরুল ইসলাম সাতক্ষীরা জেলার তালা উপজেলার খলিল নগর গ্রামে ১৯৬৮ সালের ৩ মার্চ জন্মগ্রহণ করেন। কপিলমুনি সহচরী বিদ্যা মন্দির থেকে ১৯৮৪ সালে মাধ্যমিক, কপিলমুনি কলেজ থেকে ১৯৮৬ সালে উচ্চ মাধ্যমিকে উর্ত্তীণ হয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ১৯৮৬-৮৭ শিক্ষাবর্ষে বাংলা বিভাগে ভর্তি হন। ১৯৯১ সালে স্নাতক (সম্মান)- এ একমাত্র প্রথম শ্রেণী এবং ১৯৯২ সালে স্নাতকোত্তরে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করে ডিগ্রী অর্জন করেন।

কর্মজীবনের প্রথম পর্বে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজে শিক্ষকতা এবং ২০০০ সালে স্বেচ্ছায় চাকুরী থেকে ইস্তফা দেন। পেশায় ব্যবসা ও বেসরকারী সংস্থার সাথে জড়িত থেকে জীবন নির্বাহ করছেন।

ছাত্রজীবনে প্রগতিশীল রাজনীতি, নব্বইয়ে সামরিক স্বৈরাচার সাম্প্রদায়িকতা বিরোধী আন্দোলন ও সর্বদলীয় ছাত্র ঐক্য গঠনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অগ্রণী ভূমিকা পালন করেছিলেন।

সর্ববঙ্গীয় লেখক শিল্পী সম্মেলন: ২০১৮ সালের ১৭, ১৮ ও ১৯ জানুয়ারি সর্ববঙ্গীয় লেখক শিল্পী সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মিলনে ভারতের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়, কলকতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিসহ ভারতের শতাধিক এবং বাংলাদেশের দুই শতাধিক কবি, গবেষক, শিল্পী অংশগ্রহণ করেন। বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার প্রধান হল, জাতীয় চিত্রশালা মিলনায়তন, সেমিনার হল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডাস চত্বর, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কলা ভবন মিলনায়তন, বাংলাদেশ শিশু একাডেমির প্রধান মিলনায়তনে তিনদিন ব্যাপী অনুষ্ঠানের প্রধান সমন্বয়ক ও উদ্যোক্তা হিসেবে দায়িত্ব পালন করেন।

ঐতিহাসিক প্রথম বিশ্বসভা: ২০১৯ সালের ৩১ মার্চ, ১লা ও ২রা এপ্রিল ভারতের শান্তিনিকেতনের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ ভবনে বিভিন্ন দেশের তিন শতাধিক প্রতিনিধি নিয়ে লেখক শিল্পী গবেষকের ঐতিহাসিক প্রথম বিশ্বসভা সম্পন্ন করার মুখ্য দায়িত্ব পালন করেছিলেন। বিশ্বভারতীর ৫টি বিভাগের সহায়তায় ৩৩টি আর্ন্তজাতিক সেমিনার সম্পন্ন হয়।

বঙ্গীয়র সম্প্রীতি সম্মিলন: ভারতের কলকাতা, দিল্লী, মুম্বাই, আগরতলায় বঙ্গীয়র সম্প্রীতি সম্মিলন এবং বিশ্বে ৫০ অধিক জায়গায় বঙ্গীয়র কার্যক্রম সম্প্রসারিত করতে অগ্রণী ভূমিকা পালন করেছেন ।

তাঁর প্রকাশিত গ্রন্থসমূহের মধ্যে প্রবন্ধ ও গবেষণা গ্রন্থ: ১. রামমোহন রায়; সমাজ ও সাহিত্য ২. বাঙালির আত্মপরিচয় ও অন্যান্য; ৩. কামরুল ইসলামের প্রবন্ধ সংগ্রহ-১, ৪. আধুনিক বাঙালি রামমোহন রায়; কাব্যগ্রন্থ: ১. মা ও মনপাখি, ২. কালের নটরাজ, ৩. গৌড়ীয় প্রেমলিপি, ৪. অমৃতের প্রেয়সী; উপন্যাস: জয়জয়ন্তী;  ছোটগল্পগ্রন্থ: আর্যসত্য; সম্পাদিত গ্রন্থ: ১. আমাদের প্রিয় মানুষ, ২. বঙ্গোত্তম শেখ হাসিনাকে নিবেদিত কবিতা, ৩. সাহিতমনীষী সেলিনা হোসেন; ৪. শান্তি সম্প্রীতি সংকলন । এবং তারুণ্যের কাব্য সংকলন (সম্পাদিত) ১. বন্ধুত্ব; ২. নবযাত্রা; ৩. অগ্রযাত্রা ।

সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন গবেষণা পত্রিকা সুন্দরম’ এবং সাহিত্য সাময়িকী বঙ্গীয়’ এর।

ইশতেহার: ২০২১ সালে বঙ্গীয় সাহিত্য সংস্কৃতি সংসদের ইশতেহার প্রণয়ন করেছেন কামরুল ইসলাম।

কামরুল ইসলাম সাধারণ সম্পাদক, ন্যাশনাল সোসাইটি ফর ডেমোক্রেসি; আজীবন সদস্য, বাংলা একাডেমি; নির্বাহী সদস্য, ডিআরআরএ- ডিজাবেল্ড রিহাবিলিটেশন রিসার্চ এসোসিয়েশন। রবীন্দ্র একাডেমি, বাংলাদেশ রাইটার্স ক্লাব সহ বিভিন্ন সংগঠনের সাথে সম্পৃক্ত আছেন।

জাতীয় আন্তর্জাতিক বহু সভা, সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন, মুখ্য আলোচক হিসেবে যোগ দিয়েছেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর