কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


৮ম মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা পাচ্ছেন জননেতা জিল্লু ভাই

 স্টাফ রিপোর্টার | ৫ এপ্রিল ২০২৩, বুধবার, ৬:৫৭ | রকমারি 


ভাষা সংগ্রামী ও মুক্তিযুদ্ধের সংগঠক ডা. এএ মাজহারুল হক এবং রত্নগর্ভা নূরজাহান বেগম প্রতিষ্ঠিত কিশোরগঞ্জের শিল্প, সাহিত্য, শিক্ষা, সমাজসেবা ও বুদ্ধিবৃত্তিক সংস্থা 'মাজহারুন-নূর ফাউন্ডেশন' কর্তৃক ৮ম মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা-২০২২ ঘোষণা করা হয়েছে। আগামী ২৮ এপ্রিল শুক্রবার কিশোরগঞ্জে আনুষ্ঠানিকভাবে সম্মাননা প্রদান ও সম্মাননা বক্তৃতা অনুষ্ঠিত হবে।

কিশোরগঞ্জের জীবিত ব্যক্তি ও প্রতিষ্ঠানের জীবনব্যাপী বিশিষ্ট অবদানের স্বীকৃতি জানাতে ও ঐতিহাসিক মূল্যায়ন করতে ২০১৫ সাল থেকে এ সম্মাননা প্রদান ও বক্তৃতার আয়োজন করা হচ্ছে।

৮ম মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা-২০২২ প্রদান করা হয়েছে কিশোরগঞ্জের তৃণমূল রাজনীতির জনপ্রিয় জননেতা বীর মুক্তিযোদ্ধা মো. জিল্লুর রহমানকে। জীবনভর রাজনীতিতে আত্মনিবেদিত, আপামর মানুষের প্রিয় জননেতা জিল্লু ভাই বর্তমানে  কিশোরগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি।

বীর মুক্তিযোদ্ধা এডভোকেট মো. জিল্লুর রহমান জাতির জনক বঙ্গবন্ধুর অনুপ্রেরণা ও দীক্ষায়  ছাত্ররাজনীতির হাত ধরে আওয়ামী রাজনীতিতে যুক্ত হন এবং অব্যাহত ত্যাগ ও সংগ্রামের মাধ্যমে জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বঙ্গবন্ধুর আদর্শ প্রতিষ্ঠায় সদা-তৎপর। রাজনীতি ছাড়াও মিঠামইন তথা হাওরাঞ্চল এবং বৃহত্তর কিশোরগঞ্জের সামাজিক ও সাংস্কৃতিক জীবনেও তিনি  বহুমাত্রিক কর্ম ও কৃতিত্বের দীপ্তিতে উজ্জ্বল।

জীবনব্যাপী কিশোরগঞ্জের মাটি ও মানুষের জন্য আর্থসামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক অবদানের স্বীকৃতি স্বরূপ তাঁকে ৮ম মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা-২০২২ প্রদান করা হয়েছে বলে জানান ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনিয়ন প্রফেসর, রাষ্ট্রবিজ্ঞানী ড. মাহফুজ পারভেজ।

'মাজহারুন-নূর ফাউন্ডেশন' গতানুগতিক সম্মাননার বদলে ব্যক্তির কর্ম ও কীর্তির বিশ্লেষণমূলক-মূল্যায়নভিত্তিক সম্মাননা বক্তৃতার মাধ্যমে তার প্রকৃত স্বরূপ চিহ্নিত করে এবং এরই ভিত্তিতে জ্ঞাপন করা হয় যথাযথ সম্মান। সম্মাননা স্মারকের পাশাপাশি লিখিত আকারে বক্তৃতা-পুস্তিকায় চিত্রিত হন সম্মাননা প্রাপ্তগণ।

মাজহারুন-নূর ফাউন্ডেশন এই বুদ্ধিবৃত্তিক-একাডেমিক আবহে ধারাবাহিকভাবে সম্মাননা বক্তৃতার আয়োজন করে আসছে, যা কিশোরগঞ্জে তো বটেই, বাংলাদেশের মধ্যে দৃষ্টান্ত স্থাপনকারী। শুরু থেকে সম্মাননা বক্তৃতা প্রদান করেন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনিয়র প্রফেসর, বিশিষ্ট লেখক ও বুদ্ধিজীবী ড. মাহফুজ পারভেজ, যিনি কিশোরগঞ্জে পাবলিক লেকচার সিরিজের মাধ্যমে গণবুদ্ধিবৃত্তিক পরিসর তৈরির পথিকৃৎ।

উল্লেখ্য, ২০১৫ সালে প্রথম মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা পান শিক্ষাবিদ প্রাণেশ কুমার চৌধুরী, ২০১৬ সালে দ্বিতীয় মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা পান দীপ্তিমান শিক্ষকদম্পতি: অধ্যক্ষ মুহ. নূরুল ইসলাম ও বেগম খালেদা ইসলাম, ২০১৭ সালে তৃতীয় মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা পান ‘প্রজ্ঞার দ্যুতি ও আভিজাত্যের প্রতীক: প্রফেসর রফিকুর রহমান চৌধুরী’ এবং ২০১৮ সালে চতুর্থ মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা পান ‘ঋদ্ধ মননের প্রাগ্রসর ভূমিপুত্র: শাহ্ মাহতাব আলী’।

২০১৯ সালে পঞ্চম মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা দেয়া হয় 'স্বাস্থ্যসেবা-শিক্ষায় পথিকৃৎ চিকিৎসক-দম্পতি' প্রফেসর ডা. আ ন ম নৌশাদ খান ও প্রফেসর ডা. সুফিয়া খাতুনকে।

৬ষ্ঠ মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা-২০২০ প্রদান করা হয় নাসিরউদ্দিন ফারুকী, ভূপেন্দ্র ভৌমিক দোলন ও শাহ আজিজুল হককে। ৭ম মাজহারুন-নূর ফাউন্ডেশন সম্মাননা ২০২১ প্রদান করা হয় মুআ লতিফ, ঊষা দেবী ও আলীমুদ্দীন লাইব্রেরি'র মুহাম্মদ কামালুদ্দীনকে।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর