kishoreganjnews.com:কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা

পাঠক প্রিয়তা নিয়ে এগিয়ে চলুক ‘কিশোরগঞ্জ নিউজ’



 মোস্তফা কামাল | ১ জুন ২০১৮, শুক্রবার, ১২:০৫ | বর্ষপূর্তি উৎসব 


‘কিশোরগঞ্জ নিউজ ডট কম’ তাজা খবরের একটি অনলাইন পোর্টাল। বিশেষ করে জেলার কোথাও কোন ঘটনা ঘটলে এর আশপাশের মানুষ জানার আগে পাঠকরা এই অনলাইনের মাধ্যমে ঘরে বসে কয়েক মহুর্তের মধ্যে জেনে যেতে পারেন। দিন দিন খবর উপস্থাপনের স্রোতধারা বেগবান হচ্ছে, দ্রুততর হচ্ছে।

একসময় সংবাদপত্র বের হতো কেবল রাজধানী শহর ঢাকা থেকে। তখন কিশোরগঞ্জসহ বিভিন্ন জেলার মানুষ দেশের নানা প্রান্তে ঘটে যাওয়া, এমনকি নিজ জেলার কোথাও ঘটে যাওয়া কোন ঘটনার খবর পেত দুদিন পর। কারণ, যেদিন ঘটনা ঘটে তা পত্রিকায় ছাপা হয় পরদিন। আবার সেই পত্রিকা জেলার পাঠকদের হাতে আসতো ছাপার পরদিন। তখন টেলিভিশন সব জায়গায় ছিল না। থাকলেও সব খবর প্রচার হতো না। স্থানীয় পত্রিকাও ছিল না। ফলে কিছু খবর মানুষ পেত বেতার যন্ত্রের মাধ্যমে। তাও সুক্ষ্ম ছাকনি দিয়ে ছেকে ছেকে গুরুত্বপূর্ণ সরকারি ও আন্তর্জাতিক খবরের সঙ্গে আবহাওয়া ও খেলাসহ কিছু সীমিত ইভেন্টের খবর থাকতো।

বর্তমান যুগকে বলা হয় তথ্য প্রবাহের যুগ। এখন রাতে ছাপা হয়ে খুব সকালেই পাঠকের দোরগোড়ায় গিয়ে হাজির হচ্ছে ঢাকার পত্রিকা। স্থানীয় পত্রিকাও বের হচ্ছে। আবার অনেক টিভি চ্যানেলও হয়েছে। পত্রিকাগুলো এক পর্যায়ে তাদের অনলাইন ভার্সনের প্রবর্তন করেছে। আবার কয়েক বছর ধরে চালু হয়েছে পৃথক অনলাইন পত্রিকা বা অনলাইন পোর্টাল। ক্ষণে ক্ষণে দেশ-বিদেশের নানা প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা মানুষ মুহুর্তেই জেনে যাচ্ছে।

এক সময় অনলাইনের এসব তাজা খবরও একটু বাসি করে পড়তে হতো বাসার কম্পিউটার বা ল্যাপটপের নাগালে গিয়ে। এখন তাও ঘুচে গেছে। স্মার্ট ফোনের বদৌলতে এখন যেন মানুষের হাতে হাতে তাজা খবর। তবে প্রযুক্তি যত এগোচ্ছে, তথ্য সরবরাহ বা খবর পরিবেশনের প্রবাহেও প্রতিদ্বন্দ্বিতা বাড়ছে। কার আগে কে তাজা এবং সবিস্তারে খবরটি পাঠককে দিতে পারবে, তুমুল প্রতিযোগিতা। পত্রিকায় একটি খবর একবারই পরিবেশিত হয়। খুব বড় ঘটনা থাকলে হয়ত দ্বিতীয় দিন বা কয়েকদিন ফলোআপ খবরও হয়। কিন্তু অনালইন পত্রিকা বা অনলাইন পোর্টালে একটি খবর পেয়েই তাৎক্ষণিক সারসংক্ষেপ দিয়ে দেয়। বিস্তারিত জানার জন্য পাঠকদের আবার অপেক্ষায় রাখে। অর্থাৎ, খবর পরিবেশনে এখন নানা চমক, নানা ধরন, নানা কায়দা কৌশল বের হয়েছে। এর মধ্যেই মিডিয়াগুলো যার যার পাঠক সংখ্যা বাড়ানোর প্রতিযোগিতা করে যাচ্ছে।

তবে রাজধানীর মিডিয়াগুলোর সক্ষমতা অনেক। অনেকের সক্ষমতার কোন সীমা পরিসীমা নেই। তাদের প্রযুক্তিগত সুবিধাও অনেক। সেই জায়গায় জেলা পর্যায় থেকে একটি অনলাইন পত্রিকা বা অনলাইন পোর্টালের যাত্রা শুরু করা অনেক দুঃসাহস এবং ধৈর্যের কাজ। ইনপুটের প্রাচুর্যের ওপর নির্ভর করে আউটপুটের প্রাচুর্য আর সাফল্য। এই ক্ষেত্রে জেলা পর্যায়ে দক্ষ কর্মিরও স্বল্পতা এবং সঙ্কট রয়েছে। আর্থিক প্রণোদনারও সঙ্কট রয়েছে। এর মাঝেও জেলা পর্যায়ে একটি অনলাইন পত্রিকা বের করে একে জিইয়ে রাখা, এর প্রকাশনা অব্যাহত রাখা রীতিমত একটি যুদ্ধের সামিল। সেই ক্ষেত্রে ‘কিশোরগঞ্জ নিউজ ডটকম’ বেশ সাফল্যের সঙ্গেই এগিয়ে চলেছে বলে প্রতীয়মান হচ্ছে।

জেলার দুর্গম প্রত্যন্ত এলাকায় ঘটে যাওয়া পরিবেশনযোগ্য প্রায় প্রতিটি ঘটনার খবরই স্বল্প সময়ে এই অনলাইনে পাওয়া যাচ্ছে। এই অনলাইন পত্রিকাটি কেবল সাধারণ পাঠকদের চাহিদা মেটাচ্ছে তাই নয়, অনেক সংবাদ কর্মিরও চাহিদা মেটাচ্ছে। সেই অর্থে এক বছরের ছোট্ট সমেয়ের পথচলায় এটিকে একটি অত্যন্ত সফল অনলাইনই বলা চলে। তবে জনবল সঙ্কটের কারণে সময়ের তাড়াহুড়োয় বিষয় নির্বাচনের ক্ষেত্রে হয়ত অনেক সময় একটু বিবেচনাবোধের ব্যত্যয় হতে পারে। এটি অনেক নামিদামি অনলাইনের ক্ষেত্রেও হয়। এমনও হয়, প্রতিযোগিতা করতে গিয়ে অনেক আপত্তিকর এবং স্পর্শকাতর পোস্ট দিয়ে কিছুক্ষণের মধ্যে সেটি প্রত্যাহারও করা হয়। অনলাইনের সেই সুবিধাটুকু আছে বলেই হয়ত এতটা সতর্কতা এবং যাচাইবাছাইয়ের অনেক সময় ধার ধারে না। পত্রিকা বা টিভির ক্ষেত্রে যেটি করা হয়। আর জেলা পর্যায়ের একটি অনলাইনের ক্ষেত্রে তো সেসব সমস্যা আরেকটু প্রকট থাকাটাই স্বাভাবিক। তবে আমি আশা করি, আগামী দিনগুলোতে কিশোরগঞ্জ নিউজের অগ্রযাত্রা এবং উৎকর্ষতা আরো বৃদ্ধি পাবে। বর্ষপূর্তিতে শুভ কামনা রইল।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]


এ বিভাগের আরও খবর













সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮
kishoreganjnews247@gmail.com
Web: www. kishoreganjnews.com
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ