kishoreganjnews.com:কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা

কিশোরগঞ্জের সেই আট নারী ইউএনও এখন কে-কোথায়?



 সিম্মী আহাম্মেদ, সম্পাদক, কিশোরগঞ্জনিউজ.কম | ১ জুন ২০১৮, শুক্রবার, ৮:০৬ | এক্সক্লুসিভ 


কিশোরগঞ্জ জেলায় ১৩টি উপজেলা রয়েছে। এই ১৩টি উপজেলার উপজেলা নির্বাহী অফিসার পদে ২০১৭ সালের আগস্ট মাস পর্যন্ত নারী ছিলেন ছয়জন। ২০১৭ সালের ৪ঠা সেপ্টেম্বর বাজিতপুর উপজেলা নির্বাহী অফিসার হিসেবে সোহানা নাসরিন যোগদান করলে এই সংখ্যাটা দাঁড়ায় সাত-এ। এর মাত্র ১৬ দিন পর ২১শে সেপ্টেম্বর কটিয়াদী উপজেলা নির্বাহী অফিসার হিসেবে যোগদান করেন ইসরাত জাহান কেয়া। ফলে ১৩টি উপজেলার মধ্যে ৮টি উপজেলাতেই উপজেলা প্রশাসনের শীর্ষ কর্মকর্তা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) পদ অলঙ্কৃত করেন আট নারী।

নারীর ক্ষমতায়নে এ এক অনন্য দৃষ্টান্ত। তৎপরতা শুরু হয় কিশোরগঞ্জ নিউজ এর নিউজরুমে। ছবি আর তথ্য-উপাত্ত সংগ্রহে চলে যায় আরো দুই দিন। ২৪ শে সেপ্টেম্বরের প্রথম সংবাদ হিসেবে রাত ১টা মিনিটে কিশোরগঞ্জ নিউজ এর এক্সক্লুসিভ ক্যাটাগরিতে আপলোড হয় ‘কিশোরগঞ্জের ১৩ উপজেলার ৮টিতেই ইউএনও পদে নারী’ সংবাদটি। সোশ্যাল মিডিয়ার কল্যাণে দ্রুতই ভাইরাল হয়ে পড়ে সংবাদটি।

কিশোরগঞ্জ নিউজ এ প্রকাশিত এই সংবাদের সূত্র ধরেই এ বিষয়ে প্রতিবেদন প্রকাশিত হয় প্রায় প্রতিটি জাতীয় দৈনিকে। এমনকি অনেক জাতীয় দৈনিক ও অনলাইনে কপি-পেস্টের মাধ্যমে হুবহু কিশোরগঞ্জ নিউজ এর সংবাদটি প্রকাশ করা হয়। কিশোরগঞ্জ নিউজ এর গত এক বছরের পথচলায় এখন পর্যন্ত সবচেয়ে আলোচিত সংবাদের তালিকার প্রথমে রয়েছে এই সংবাদটি। কিশোরগঞ্জ নিউজ থেকে সংবাদটি পড়েছেন তিন লাখেরও বেশি পাঠক।

কিশোরগঞ্জ নিউজ এর প্রথম প্রতিষ্ঠাবার্ষিকীর দিন অর্থাৎ ২০১৮ সালের ১লা জুন এর প্রেক্ষাপট ভিন্ন। বর্তমানে কিশোরগঞ্জের ১৩ উপজেলার মধ্যে ৫টির ইউএনও তালিকায় পাঁচ নারী রয়েছেন। এর মধ্যে তিনজনই নতুন। আলোচিত সেই আট নারী ইউএনও’র মধ্যে ছয়জনই বদলি হয়ে অন্যত্র চলে গেছেন। তারা হলেন, কুলিয়ারচরের ইউএনও ড. উর্মি বিনতে সালাম, তাড়াইলের ইউএনও সুলতানা আক্তার, ভৈরবের ইউএনও দিলরুবা আহমেদ, বাজিতপুরের ইউএনও সোহানা নাসরিন, করিমগঞ্জের ইউএনও মাহমুদা ও পাকুন্দিয়ার ইউএনও অন্নপূর্ণা দেবনাথ। সাবেকদের মধ্যে রয়েছেন মাত্র দু’জন। তারা হলেন, মিঠামইনের ইউএনও মিঠামইনে তাসলিমা আহমেদ পলি এবং কটিয়াদীর ইউএনও ইসরাত জাহান কেয়া।

নতুন করে এই তালিকায় যোগ হয়েছেন আরো তিন নারী। তারা হলেন, তাড়াইলের ইউএনও লুৎফুন নাহার, করিমগঞ্জের ইউএনও শারমিন সুলতানা এবং কুলিয়ারচরের ইউএনও কাউসার আজিজ।

বিদায়ী ছয় ইউএনও’র মধ্যে ড. উর্মি বিনতে সালাম ২০১৬ সালের ১৪ই ফেব্রুয়ারি কুলিয়ারচর উপজেলা নির্বাহী অফিসার হিসেবে যোগ দেন। কর্মকালীন সময়ে তাঁর মেধা, প্রজ্ঞা ও উদ্ভাবনী দিয়ে নানামুখী তৎপরতায় নিজেকে এক অনন্য উচ্চতায় নিয়ে যান। বিজ্ঞানের সবচেয়ে বড় ক্লাসের আয়োজন করে তিনি পুরো জাতিকে তাক লাগিয়ে দিয়েছেন। কর্মদক্ষতায় তিনি দেশসেরা ইউএনও হিসেবে পুরস্কৃত হন। গত ২৭শে মার্চ পর্যন্ত তিনি কুলিয়ারচরে ইউএনও হিসেবে দায়িত্ব পালন করেন। ড. উর্মি বিনতে সালাম বর্তমানে মন্ত্রিপরিষদ বিভাগের তথ্য অধিকার শাখায় কর্মরত রয়েছেন।

সুলতানা আক্তার ২০১৫ সালের ১২ই আগস্ট তাড়াইল উপজেলা নির্বাহী অফিসার হিসেবে যোগ দেন। এরপর ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত অত্যন্ত সুনামের সাথে দায়িত্ব পালন করেন। সুলতানা আক্তার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনে উপ-পরিচালক (প্রশাসন) হিসেবে বর্তমানে কর্মরত রয়েছেন।

মাহমুদা ২০১৭ সালের ২৭শে মার্চ পূর্ববর্তী উপজেলা নির্বাহী অফিসার আছমা আরা বেগমের স্থলাভিষিক্ত হয়ে করিমগঞ্জ উপজেলা প্রশাসনের দায়িত্ব নেন। এ বছরের ১৪ই ফেব্রুয়ারি প্রায় ১১ মাস করিমগঞ্জ উপজেলায় দায়িত্ব পালন শেষে তিনি বদলি হন। মাহমুদা বাংলাদেশ ট্যারিফ কমিশনে উপপ্রধান হিসেবে বর্তমানে কর্মরত রয়েছেন।

অন্নপূর্ণা দেবনাথ ২০১৭ সালের ১৩ই এপ্রিল পাকুন্দিয়া উপজেলা নিবার্হী অফিসার হিসেবে যোগদান করেন। ইতিহাস-ঐতিহ্যের এই জনপদে নিজের মানবিক গুণাবলী দিয়ে মানুষের মনে জায়গা করে নেন। অন্নপূর্ণা দেবনাথ সম্প্রতি জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলী হয়েছেন।

সোহানা নাসরিন ২০১৭ সালের ৪ঠা সেপ্টেম্বর উপজেলা নির্বাহী অফিসার হিসেবে বাজিতপুরে যোগদান করেন। পাঁচ মাস দায়িত্ব পালন শেষে এ বছরের ৪ঠা ফেব্রুয়ারি পর্যন্ত তিনি বাজিতপুরে ইউএনও হিসেবে দায়িত্ব পালন করেন। সোহানা নাসরিন বর্তমানে মাদারিপুর জেলার রাজৈর উপজেলায় উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হিসেবে কর্মরত রয়েছেন।

এছাড়া দিলরুবা আহমেদ ২০১৬ সালের দুসরা মার্চ ভৈরব উপজেলা নির্বাহী অফিসার হিসেবে যোগ দেন। ভৈরবের মতো একটি গুরুত্বপূর্ণ উপজেলায় তিনি তাঁর দক্ষতা ও উদ্ভাবনী চিন্তার ছাপ রাখেন। গত ৪ঠা মার্চ পর্যন্ত তিনি ভৈরবে দায়িত্ব পালন করেন। দিলরুবা আহমেদ বর্তমানে টাঙ্গাইলের ঘাটাইল উপজেলায় উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) হিসেবে কর্মরত রয়েছেন।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]


এ বিভাগের আরও খবর



















সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮
kishoreganjnews247@gmail.com
Web: www. kishoreganjnews.com
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ