কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ফাইনালে ভারতবধ, এশিয়া কাপ বাংলাদেশের


 কিশোরগঞ্জ নিউজ ডেস্ক | ১০ জুন ২০১৮, রবিবার, ৩:১৬ | জাতীয় 


ফাইনালে ভারতকে হারিয়ে নারী এশিয়া কাপের শিরোপা জিতেছে বাংলাদেশ। অবিস্মরণীয় এই বিজয়ে ইতিহাসের পাতায় নাম লেখালো টাইগ্রেসরা। দ্বি-পাক্ষিক সিরিজের বাইরে প্রথম কোনো ট্রফি জয়ের স্বাদ পেলো বাংলাদেশ। কুয়ালালামপুরের কিনরারা একাডেমিতে রচিত হলো বাংলাদেশ ক্রিকেটের নতুন আরেক অধ্যায়।

এশিয়া কাপের ফাইনালে টসে জয়লাভ করে ফিল্ডিং বেছে নেন বাংলাদেশ অধিনায়ক সালমা খাতুন। ব্যাটিংয়ে নেমে ভারতীয় মেয়েরা বাংলাদেশের মেয়েদের বোলিং তোপে পড়ে ৯ উইকেটে ১১২ রান সংগ্রহ করে।

১১৩ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশের মেয়েরা শেষ বলে জয় নিশ্চিত করে। তিন উইকেটের জয় নিয়ে এশিয়া কাপের চ্যাম্পিয়ন হয়ে মাঠ ছাড়ে বাংলাদেশের মেয়েরা। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ২৭ রান করেন নিগার সুলতানা। এশিয়া কাপের এই আসরে এটি ভারতের বিপক্ষে বাংলাদেশের টানা দ্বিতীয় জয়।

ভারতের ইনিংস ১১২ রানে থামলেও ১৫ ওভার শেষে ভারতের মেয়েদের স্কোর ছিল ৭ উইকেটে ৭৪ রান। সেখান থেকে দলকে ১১২ রানে নিয়ে যায় ভারতীয় অধিনায়ক হারমানপ্রিত কাউরের হাফ সেঞ্চুরি।

১২ রানে প্রথম ধাক্কা খায় ভারতীয়রা। এরপর থেকেই উইকেট পতনের ধারা অব্যাহত ছিল। দলীয় ২৬ থেকে ৩২ এই ছয় রানের মধ্যে আরো তিন উইকেট হারায় ভারত। দলের দ্বিতীয় উইকেট পতনের পর ক্রিজে নামেন কাউর। চতুর্থ ব্যাটসম্যান সাজঘরে ফেরার পর ভেদা কৃষ্ণমূর্তির সঙ্গে ৩০ রানের জুটি গড়েন তিনি। ভেদা পঞ্চম ব্যাটসম্যান হিসেবে আউট হয় দলীয় ৬২ রানে। এরপর স্পিনার রুমানা আহমেদের এক ওভারে দুই উইকেট হারায় ভারতীয় নারীরা। পরে ঝুলন গোস্বামির সঙ্গে ৩৩ রানের জুটি গড়েন কাউর। এই ডানহাতি অলরাউন্ডার এরই মধ্যে তুলে নেন টি-টোয়েন্টি ক্যারিয়ারের চতুর্থ ফিফটি। শেষ ওভারে দুই উইকেট হারায় ভারত। ইনিংসের শেষ বলে উইকেট হারান কাউর। তিনি ৪২ বলে ৭ চারে ৫৬ রান করেন।

বাংলাদেশের বোলারদের মধ্যে ২টি করে উইকেট নেন দুই স্পিনার রুমানা ও খাদিজা তুল কুবরা। একটি করে উইকেট পেয়েছেন সালমা খাতুন ও জাহানারা আলম।

১১৩ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা দারুণ করেন দুই ওপেনার শামীমা সুলতানা ও আয়েশা রহমান। তারা উদ্বোধনী জুটিতে তুলেন ৩৫ রান। আয়েশা ১৭ ও শামীমা ব্যক্তিগত ১৬ রানে বিদায় নেয়ার পর ১১ রান করে ফেরেন ফারজানা হক।

নিগার সুলতানা ও রুমানা আহমেদ মিলে সচল রাখেন রানের চাকা। ২৪ বলে ৪টি চারে ২৭ করেন নিগার। আর ২২ বলে একটি চারে ২৩ করে দলকে জয়ের দিকে নিয়ে যান রুমানা।

ভারতীয় বোলার পুনম যাদব ও হারমানপ্রিত কাউরের বোলিংয়ে অবশ্য শেষ দিকে কিছুটা কোণঠাসা হয়ে পড়ে বাংলাদেশ। ফলে শেষ বলে দরকার হয় ২ রান। স্ট্রাইকে থাকা জাহানারা মিড উইকেটে ঠেলে দিয়ে দ্রুততার সাথে ২ রান নিয়ে দলকে জয়ের বন্দরে নিয়ে যান।

ভারতীয় বোলারদের মধ্যে পুনম যাদব ৪টি ও হারমানপ্রিত কাউর ২টি উইকেট পান।



[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর



















সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮, ০১৮৪১ ৮১৫৫০০
kishoreganjnews247@gmail .com
সম্পাদকমণ্ডলীর সভাপতি: সাইফুল হক মোল্লা দুলু
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ