কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


মাটিতে মিশে গেছে বধ্যভূমির ইট-বেদী, নির্বিকার প্রশাসন

 বিশেষ প্রতিনিধি | ২১ জানুয়ারি ২০১৮, রবিবার, ৬:২৩ | বিশেষ সংবাদ 


১৯৭১ সালের ১৯ এপ্রিল পাক হানাদার বাহিনী কিশোরগঞ্জে আসে। মুক্তিযোদ্ধাদের প্রচণ্ড আক্রমণে ভীত সন্ত্রস্ত পাক বাহিনী ৪ঠা ডিসেম্বর কিশোরগঞ্জ শহর ছেড়ে পালিয়ে যায়। কিন্তু এই সময়ের ব্যবধানে তারা জেলার বিভিন্ন স্থানে গণহত্যার নজির রেখে যায়।

কিশোরগঞ্জ সদরের নীলগঞ্জ বাজার ব্রীজ, বড়পুল, শোলমারা, মনিপুরীঘাট, সিদ্ধেশ্বরী কালীমন্দির, ন্যাশনাল সুগারমিলের পশ্চিমে কবরস্থান সংলগ্ন নদীরঘাট, বড়ইতলা, হাজীপুর সিংগুয়া নদীর ত্রিমোহনা ও ধুলদিয়া ব্রীজ, কটিয়াদী উপজেলার কটিয়াদী পাইলট বালিকা উচ্চ বিদ্যালয়ের সম্মুখে, বনগ্রাম রেলওয়ে ব্রীজ সংলগ্ন, বনগ্রাম কাঁঠালতলী মোড় সংলগ্ন ও গচিহাটা ধুলদিয়া বড় রেলওয়ে ব্রীজ সংলগ্ন, বাজিতপুর উপজেলার দিঘীরপাড় খেয়াঘাট, সিএ-বি’র বড় ব্রীজ, রেলওয়ে ব্রীজ, শিয়ালদীরপাড় ও মরাখলা, ইটনা উপজেলার ভয়রা ও ওয়্যারলেসপাড়া, নিকলী উপজেলার নিকলী ও গুরুই, ভৈরবের পানাউল্লারচর, হোসেনপুরের হোসেনপুর ডিগ্রী কলেজ সংলগ্ন কুড়িঘাট এবং অষ্টগ্রামের দেওঘর ইউনিয়নের ‘পাওনের কান্দি মঠ’সহ জেলার বিভিন্ন স্থানে গণহত্যার মাধ্যমে তাদের নৃশংসতার স্বাক্ষর রেখে যায়।

এসব স্থানে সংঘটিত ঘটনাবলী যেমনি মর্মান্তিক, তেমনি ত্যাগের মহান মহিমায় সমুজ্জ্বল। মুক্তিপাগল মানুষ মৃত্যুর মধ্য দিয়ে প্রমাণ করে গেছেন মৃত্যুর চেয়েও মানুষ অনেক শক্তিমান।

কিন্তু স্বাধীনতার ৪৬ বছর পরও সংরক্ষণ করা হয়নি সেসব বধ্যভূমির বেশিরভাগ। হানাদারদের বর্বরতম হত্যাযজ্ঞের নিরব সাক্ষী হয়ে থাকা স্থানগুলো পড়ে রয়েছে চরম অযত্ন আর অবহেলায়। এ অবস্থায় অরক্ষিত এসব বধ্যভূমির কোনটির জায়গা দখল হয়ে যাচ্ছে, কোনটির জায়গা বিলীন হয়ে যাচ্ছে, আবার কোনটির জায়গা পরিত্যক্ত অবস্থায় রয়েছে। ফলে মুক্তির মন্দিরে হাজার হাজার মানুষের আত্মদান শ্রদ্ধা ও ভালবাসার আড়ালেই রয়ে যাচ্ছে।

এমনই একটি অরক্ষিত বধ্যভূমি কিশোরগঞ্জ সদর উপজেলার যশোদল এলাকার ন্যাশনাল সুগারমিলের পশ্চিমে কবরস্থান সংলগ্ন নদীরঘাট বধ্যভূমি। বধ্যভূমির জরাজীর্ণ বেদী ভেঙ্গে পড়ে মিশে যাচ্ছে মাটির সাথে। বেদীর ইট-সুরকি খুলে নিয়ে যাচ্ছে যে যার মতো। কিন্তু দেখার কেউ নেই।

এলাকাবাসী বলছেন, দেশের স্বাধীনতার যূপকাষ্ঠে যেসব মানুষকে নির্মমভাবে নিজের জীবন দিতে হয়েছে, সেসব মানুষের রক্তে রাঙা জায়গাটির এমন বেহাল দশা মেনে নেয়া যায় না। দীর্ঘদিনেও এই বধ্যভূমিটি সংরক্ষণের দাবি পূরণ না হওয়ায় স্থানীয় মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যরা হতাশা প্রকাশ করেছেন।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর