কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


ক্লাসিক জার্মান উইন

 স্টাফ রিপোর্টার | ২৪ জুন ২০১৮, রবিবার, ২:০৬ | বিশ্বকাপ ফুটবল ’১৮/ ক্রিকেট বিশ্বকাপ ‘১৯ 


ম্যাচের ৯০ মিনিট ১-১ গোলে সমতা থাকার পর ইনজুরি টাইমের একেবারে শেষ সময়ে এক অসাধারণ গোলে সুইডেনের বিপক্ষে ক্লাসিক জয় পেলো জার্মানি। ২-১ গোলের এই জয়ের মাধ্যমে শেষ ষোলোতে জায়গা করে নেয়ার সুযোগ তৈরি হলো বিশ্বচ্যাম্পিয়নদের।

রাশিয়া বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে মেক্সিকোর কাছে বিধ্বস্ত জার্মানি দ্বিতীয় ম্যাচে সুইডেনের কঠিন চ্যালেঞ্জে পড়েও জয় নিয়েই মাঠ ছেড়েছে।

শনিবার (২৩ জুন) বাংলাদেশ সময় রাত ১২টায় সোচি স্টেডিয়ামে মুখোমুখি হয় জার্মানি-সুইডেন। মেক্সিকোর বিরুদ্ধে হারে খাদের কিনারায় চলে যাওয়া জার্মানদের জন্য ম্যাচটি ছিল খুবই গুরুত্বপূর্ণ।

টুর্নামেন্টে টিকে থাকার লড়াইয়ে ম্যাচের প্রথমার্ধটা ছিল জার্মানির জন্য হতাশাজনক। প্রথমার্ধের ৩২ মিনিটে দুর্দান্ত এক গোলে ওলা টোইভেনেন সুইডেনকে এগিয়ে নেন। প্রথমার্ধে সুইডিশ বাধা অতিক্রম করে জার্মানি আর ম্যাচে ফিরতে পারেনি।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ম্যাচে সমতা আনে জার্মানি। ৪৮ মিনিটে রিউসের গোলে হাফ ছেড়ে বাঁচে জার্মান শিবির। ১-১ গোলে সমতার মাঝেও স্বস্তিতে ছিলেন না জার্মানরা। কেননা, প্রথম রাউন্ডের বাধা টপকাতে এ ম্যাচে জয়ের বিকল্প ছিল না জার্মানির সামনে।

মুহুর্মুহু আক্রমণে সুইডেনের রক্ষণ ভাঙার চেষ্টা করেও ভাগ্যের সহায়তা পাচ্ছিল না জার্মানি। এর মধ্যে আবার ম্যাচের ৮২ মিনিটে দ্বিতীয় হলুদ কার্ডের মাধ্যমে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় জার্মান ডিফেন্ডার বোয়াটেংকে।

জার্মানি পরিণত হয় দশ জনের দলে। এই সুযোগে তীব্র প্রতিদ্বন্দ্বিতা আর কাউন্টার এটাকে ম্যাচে প্রাধান্য বিস্তারের চেষ্টা করে সুইডেন। কিন্তু জয়ের জন্য মরিয়া জার্মানি বোয়াটেং এর অনুপস্থিতিটাকে আমলেই নেয়নি।

বেশ কয়েকবার সুযোগ মিললেও ভাগ্যদেবী মুখ তুলে তাকাননি জার্মানির দিকে। ম্যাচের ৮৮ মিনিটে অলসেন ঠেকিয়ে দেন মারিও গোমেজের হেড। ৯০ মিনিট শেষে ইনজুরি টাইমের দুই মিনিটে ব্রান্ডটের বাম পায়ের শট গোলবারে লেগে ফিরে আসে।

জার্মানদের বার বার আশাভঙ্গের পর তাদের জন্য যে একটি ক্লাসিক জয় অপেক্ষা করছিল, তা না দেখলে বুঝতেই পারতো না ফুটবল বিশ্ব।

ম্যাচের তখন ৯৪ মিনিটের খেলা চলছিল। সুইডিশ ডি-বক্সের বাইরে ফ্রি-কিক পায় জার্মানি। রুদ্ধশ্বাস সেই সময়ে টনি ক্রুস নিলেন দুর্দান্ত এক ফ্রি-কিক। সেটি সুইডিশ দুর্গ ভেদ করে খোঁজে নেয় জাল। শেষ মুহূর্তের এই গোলে ২-১ ব্যবধানে ক্লাসিক এক জয় নিয়ে মাঠ ছাড়ে জার্মানি।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর