কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


সার্বিয়ার বিপক্ষে জয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই শেষ ১৬’তে ব্রাজিল

 কিশোরগঞ্জ নিউজ ডেস্ক | ২৮ জুন ২০১৮, বৃহস্পতিবার, ১:৪৮ | বিশ্বকাপ ফুটবল ’১৮/ ক্রিকেট বিশ্বকাপ ‘১৯ 


গ্রুপ ‘ই’ তে সমান চার পয়েন্ট গোল ব্যবধানে সুইজারল্যান্ডকে টপকে শীর্ষস্থানে ছিল ব্রাজিল। প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে ড্রয়ের পর দ্বিতীয় ম্যাচে কোস্টারিকাকে ২-০ গোলে উড়িয়ে দেয় ব্রাজিল। গ্রুপ পর্বের শেষ ম্যাচে সার্বিয়ার বিপক্ষে ড্র করে এক পয়েন্ট পেলেই শেষ ষোলো নিশ্চিত হতো ব্রাজিলের। কিন্তু পাঁচের বিশ্বচ্যাম্পিয়ন সার্বিয়াকে হারিয়ে পুরো তিন পয়েন্ট নিয়েই মাঠ ছাড়ে। এই জয়ের ফলে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে রাউন্ড অব সিক্সটিন এ জায়গা করে নিলো সিলভা বাহিনী।

বুধবার (২৭ জুন) বাংলাদেশ সময় রাত ১২টায় মস্কোর স্পার্তাক স্টেডিয়ামে সার্বিয়ার বিপক্ষে মাঠে নামে ব্রাজিল। প্রথমার্ধের ৩৬ মিনিটের সময় সার্বিয়ানদের জালে বল জড়িয়ে ব্রাজিলকে এগিয়ে নেন মিডফিল্ডার পাওলিনহো।

সার্বিয়ার আক্রমণ রুখে দিয়ে নিজেদের ডিফেন্সিভ থার্ড থেকে লম্বা ক্রস দেন কুতিনহো। সার্বিয়ার ডিফেন্সের ওপর দিয়ে উড়ে এসে পড়া সেই ক্রসকে শুধু দৌড়ে এসে পাওলিনহো পায়ের টোকা দেন। সেই টোকাতেই সার্বিয়ান গোলরক্ষকের মাথার ওপর দিয়ে গিয়ে বল জড়িয়ে যায় জালে।

পাওলিনহোর এই গোলে সার্বিয়ার বিপক্ষে ১-০ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে ব্রাজিল। প্রথমার্ধে পাওলিনহোর দেওয়া ওই গোলে এগিয়ে থাকা পরও ব্রাজিল মুহূর্মুহু আক্রমণের মাধ্যমে সার্বিয়ার রক্ষণভাগকে ব্যতিব্যস্ত রাখে। সার্বিয়াও মরিয়া হয়ে ম্যাচে সমতা ফেরানোর চেষ্টা করে। গোল পাওয়ার মতো বেশ কয়েকটি ভালো সুযোগও পান সার্বিয়ানরা। কিন্তু সেসব সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হয় তারা।

ম্যাচের ৬৬ মিনিটে পাওলিনহোকে তুলে নেয়া হয়। এর এক মিনিট পরই ম্যাচের ৬৮মিনিটে কর্ণার থেকে দারুণ এক হেডে ব্যবধান বাড়ান ব্রাজিলের থিয়াগো সিলভা। পাওলিনহোর পর সিলভার গোলে বিধ্বস্ত সার্বিয়া আর ম্যাচে ফিরতে পারেনি। ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ব্রাজিল।

সার্বিয়ার বিপক্ষে রাশিয়া বিশ্বকাপের ফেভারিট দল ব্রাজিল গ্রুপ পর্বের শেষ ম্যাচে কোস্টারিকার বিপক্ষের উইনিং কম্বিনেশনটা ধরে রাখতে সেই একাদশ নিয়েই মাঠে নামে। তবে ম্যাচ শুরু হওয়ার ১০ মিনিট পরই ইনজুরি আক্রান্ত ডিফেন্ডার মার্সেলোকে তুলে নেন ব্রাজিল কোচ তিতে। মার্সেলোর স্থলে বদলি হিসেবে মাঠে নামেন ফিলিপে লুইস।

ব্রাজিলের শুরুর একাদশ:
আলিসন, থিয়াগো সিলভা, জোয়াও মিরান্দা, মার্সেলো, ফাগনার, কাসেমিরো, ফিলিপে কুতিনহো, পাওলিনহো, নেইমার, গাব্রিয়েল জেসুস ও উইলিয়ান।

সার্বিয়ার শুরুর একাদশ:
ভ্লাদিমির স্তোয়কোভিচ, আন্তোনিও রুকাভিনা, আলেকসান্দর মিত্রোভিচ, দুসান তাদিচ, আলেকসান্দর কোলারভ, মিলোস ভেলিকোভিচ, সের্গেই মিলিনকোভিচ, কোস্তিচ, সার্গেই, নেমানিয়া মাতিচ, আদেম লিয়াইয়িচ।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর