কিশোরগঞ্জ নিউজ :: কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা


সেমিফাইনালেই মুখোমুখি আর্জেন্টিনা-ব্রাজিল?

 কিশোরগঞ্জ নিউজ ডেস্ক | ৩০ জুন ২০১৮, শনিবার, ৪:২৯ | বিশ্বকাপ ফুটবল ’১৮/ ক্রিকেট বিশ্বকাপ ‘১৯ 


গত বিশ্বকাপের সেমিফাইনালে ব্রাজিলকে লড়তে হয়েছিল জার্মানির সঙ্গে। কিন্তু জার্মানির গতিময় ফুটবলের সঙ্গে পেরে ওঠেনি ব্রাজিল। ফলে ঘরের মাছে বিশ্বকাপ জেতার স্বপ্নভঙ্গ হয় ব্রাজিলের। এবারের রাশিয়া বিশ্বকাপের গ্রুপ রাউন্ডেই বাদ পড়ে গেছে জার্মানি।

তাই এই বিশ্বকাপে প্রতিশোধ নেয়ার উপলক্ষ্য ব্রাজিলের তৈরি না হলেও এবারের বিশ্বকাপে সেমিফাইনালে ব্রাজিল আরেকটি প্রতিশোধ নেওয়ার উপলক্ষ্য পেয়ে যেতে পারে। সেমিফাইনালে তারা প্রতিপক্ষ হিসেবে পেতে পারে আর্জেন্টিনাকে।

এ জন্যে অবশ্যই দুই দলকেই তাদের রাউন্ড অফ সিক্সটিন এবং কোয়ার্টার ফাইনালের ম্যাচে জিতে আসতে হবে। তেমনটি হলে ১৯৯০’র বিশ্বকাপে আর্জেন্টিনার সঙ্গে নক আউট পর্বের হারের স্মৃতি তাড়া করবে ব্রাজিলকে। সেবার ইতালিতে অনুষ্ঠিত বিশ্বকাপের নক আউট পর্বের ম্যাচে ক্লাদিও ক্যানেজিয়ার একমাত্র গোলে ব্রাজিলকে হারিয়েছিল আর্জেন্টিনা। বিশ্বকাপে ব্রাজিলের বিপক্ষে এই একবারই জিতেছে আর্জেন্টিনা।

বিশ্বকাপে ব্রাজিল-আর্জেন্টিনা মোট চার বার পরস্পরের মুখোমুখি হয়েছে। এর মধ্যে ব্রাজিল ২টি জয় নিয়ে এগিয়ে আছে, একটি খেলা ড্র হয়েছে এবং অন্যটি জিতেছে আর্জেন্টিনা।

বিশ্বকাপের চারটি ম্যাচের মধ্যে ১৯৭৪ সালের ফিফা বিশ্বকাপে প্রথম মুখোমুখি হয় আর্জেন্টিনা-ব্রাজিল। জার্মানির হানোফারে অনুষ্ঠিত ওই ম্যাচে ব্রাজিল ২-১ গোলে জিতেছিল। পরের ১৯৭৮ সালের বিশ্বকাপেই ব্রাজিলের সঙ্গে আর্জেন্টিনার দ্বিতীয় বার সাক্ষাত হয়। সেই ম্যাচটি গোলশূণ্য ড্র হয়েছিল। ১৯৮২ বিশ্বকাপে টানা তৃতীয় বারের মতো মুখোমুখি হয় আর্জেন্টিনা-ব্রাজিল। সেই ম্যাচটি ব্রাজিল ৩-১ গোলে জিতে নেয়।

যেভাবে সেমিফাইনালে আর্জেন্টিনা-ব্রাজিল মুখোমুখি
বিশ্বকাপের ফিকশ্চার অনুযায়ী, ৩০ জুন অনুষ্ঠেয় ফ্রান্স-আর্জেন্টিনা ম্যাচের বিজয়ী দল ৬ জুলাই কোয়ার্টার ফাইনালে খেলবে একই দিনে অনুষ্ঠেয় উরুগুয়ে-পর্তুগাল ম্যাচের বিজয়ী দলের সঙ্গে। তাদের মধ্যে অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনালের বিজয়ী দল চলে যাবে সেমিফাইনালে। তাই সেমিফাইনালে যেতে আর্জেন্টিনাকে রাউন্ড অফ সিক্সটিনে ফ্রান্সকে হারানোর পর উরুগুয়ে-পর্তুগাল ম্যাচের বিজয়ী দলের সঙ্গেও জিততে হবে।

অন্যদিকে ২ জুলাই অনুষ্ঠেয় ব্রাজিল-মেক্সিকো ম্যাচের বিজয়ী দল ৬ জুলাই কোয়ার্টার ফাইনালে খেলবে একই দিনে অনুষ্ঠেয় বেলজিয়াম-জাপান ম্যাচের বিজয়ী দলের সঙ্গে। তাদের মধ্যে অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনালের বিজয়ী দল চলে যাবে সেমিফাইনালে। তাই সেমিফাইনালে যেতে ব্রাজিলকে রাউন্ড অফ সিক্সটিনে মেক্সিকোকে হারানোর পর বেলজিয়াম-জাপান ম্যাচের বিজয়ী দলের সঙ্গেও জিততে হবে।

৬ জুলাই এর দুই কোয়ার্টার ফাইনাল বিজয়ী দুই দল সেমিফাইনালে পরস্পরের মুখোমুখি হবে। তাই রাউন্ড অফ সিক্সটিন আর কোয়ার্টার ফাইনালের শক্ত বাঁধা পেরোতে পারলেই সেমিফাইনালে মুখোমুখি হবে মেসি-নেইমাররা।


[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]

এ বিভাগের আরও খবর