kishoreganjnews.com:কিশোরগঞ্জকে জানার সুবর্ণ জানালা

দাওরায়ে হাদিসে সারা দেশে দ্বিতীয় কিশোরগঞ্জের নাসীরুদ্দীন



 যুবায়ের আহমাদ | ৬ জুলাই ২০১৮, শুক্রবার, ১১:৩৫ | ইসলাম 


বৃহস্পতিবার (৫ জুলাই) প্রকাশিত কওমি মাদরাসা শিক্ষাব্যবস্থার সর্বোচ্চ স্তর দাওরায়ে হাদীসের (স্নাতকোত্তর) ফলাফলে জাতীয় মেধাতালিকায় দ্বিতীয় স্থান অধিকার করেছেন কিশোরগঞ্জের জামিয়া নূরানিয়া তারাপাশার ছাত্র মোহা. নাসীরুদ্দীন। দেশের কওমি মাদরাসাগুলোর পরীক্ষা নিয়ন্ত্রণ কমিশন ‌আল-হাইআতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশের অধীনে অনুষ্ঠিত দাওরায়ে হাদিসের ২য় কেন্দ্রীয় পরীক্ষার এই কৃতিত্ব দেখান মোহা. নাসীরুদ্দীন।

প্রকাশিত ফলাফলে জাতীয় মেধাতালিকায় যৌথভাবে প্রথম হয়েছেন বগুড়ার ঐতিহ্যবাহী জামিল মাদরাসার ছাত্র মুহাম্মদ শামসুল হক এবং রাজধানীর ফরিদাবাদ মাদরাসার ছাত্র খলিল আহমদ নাদিম। উভয়েরই মোট নম্বর ৯৩৩। আর দ্বিতীয় হওয়া দুজনের প্রথম জনই কিশোরগঞ্জের মোহা. নাসীরুদ্দীন। তার মোট নম্বর ৯২১। তিনি কিশোরগঞ্জের ইটনা উপজেলার শান্তিপুর মোল্লাপাড়া গ্রামের মো. নুরু মিয়ার পুত্র।

দ্বিতীয় হওয়া অন্যজন হলেন দেশের অন্যতম প্রাচীন ইসলামী বিদ্যাপীঠ চট্টগ্রামের পটিয়া মাদরাসার ছাত্র মোহাম্মদ খুবাইব রাজী।

১৯৮২ সালের ২২ অক্টোবর কিশোরগঞ্জ শহরের বয়লা (কিশোরগঞ্জ-চামড়া বন্দর রোডের পাশে) এলাকায় প্রতিষ্ঠিত হয় নুরানী মাদরাসা। এর প্রতিষ্ঠাতা নুরানী পদ্ধতিতে কোরআন শিক্ষা পদ্ধতির অন্যতম আবিস্কারক ক্বারী মাওলানা রহমতুল্লাহ (রহ.)। লেখাপড়ার মান ভলো হওয়ায় অল্প সময়েই আলোচনায় চলে আসে প্রতিষ্ঠানটি। মানোন্নয়নের ধারা অব্যাহত রেখে বর্তমানে এটি জামিয়া (বিশ্ববিদ্যালয়ে) রূপ লাভ করেছে। নুরানী, নাজেরা, হিফজুল কোরআন, শিশু শ্রেণি থেকে দাওরায়ে হাদিস (স্নাতকোত্তর) এবং উচ্চতর গবেষণার ’উলুমুল হাদিস’ বিভাগও চালু রয়েছে। প্রতিষ্ঠানটিতে বর্তমানে ১ হাজার ৬২০ জন শিক্ষার্থী অধ্যয়ন করছে। শিক্ষক রয়েছেন ৮০ জন।

মাদরাসার পরিচালক মাওলানা আবুল বাশার কৃতী ছাত্র মোহা. নাসীরুদ্দীনের এ কৃতিত্বের জন্য আল্লাহর দরবারে শুকরিয়া জানান। পাশাপাশি তার সম্মানিত শিক্ষকদের প্রতিও কৃতজ্ঞতা জানান। মোহা. নাসীরুদ্দীন ভবিষ্যতে আরো ভালো করে ইসলাম, দেশ ও মানবতার কল্যাণে কাজ করবেন এমনটিই প্রত্যাশা তার।




[মতামতের জন্য সম্পাদক দায়ি নয়। মতামত একান্তই পাঠকের নিজস্ব। এর সকল দায়ভার বর্তায় মতামত প্রদানকারীর]


এ বিভাগের আরও খবর



















সেগুনবাগিচা, গৌরাঙ্গবাজার, কিশোরগঞ্জ-২৩০০
মোবাইল:০ ১৮১৯ ৮৯১০৮৮, ০১৮৪১ ৮১৫৫০০
kishoreganjnews247@gmail.com
Web: www. kishoreganjnews.com
প্রধান সম্পাদক: আশরাফুল ইসলাম
সম্পাদক: সিম্মী আহাম্মেদ